Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীনের সঙ্গে উত্তেজনা : পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২২, ১০:০১ এএম

পারমাণবিক বোমা বহনে সক্ষম আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে ভারত। বৃহস্পতিবার চালানো এ পরীক্ষা সফল হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় সরকারের একজন মন্ত্রী। সীমান্তে চীনের সঙ্গে উত্তেজনার মধ্যে নিজেদের সামরিক সক্ষমতার জানান দিতে নয়াদিল্লি এই পরীক্ষা চালালো বলে ধারণা করা হচ্ছে। খবর আল–জাজিরার।

সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী বলেন, ওড়িশায় অবস্থিত আবদুল কালাম দ্বীপ থেকে বৃহস্পতিবার ‘অগ্নি-৫’ নামের আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়।

অগ্নি–৫ ক্ষেপণাস্ত্র ৫ হাজার ৪০০ কিলোমিটার বা এর চেয়েও দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে জানিয়ে এক টুইট বার্তায় প্রহ্লাদ জোশী বলেন, ‘এই ক্ষেপণাস্ত্র আমাদের প্রতিরক্ষাব্যবস্থায় নতুন সক্ষমতা তৈরি ও জাতীয় নিরাপত্তাকে আরও জোরদার করবে।’

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী ক্ষেপণাস্ত্র পরীক্ষার আগে ভারত সরকার একটি প্রজ্ঞাপন দিয়ে বঙ্গোপসাগরকে ‘নো–ফ্লাই জোন’ ঘোষণা করে। একই সঙ্গে আরও জানানো হয়, এই ক্ষেপণাস্ত্র চীনে যেকোনো জায়গায় আঘাত হানতে সক্ষম।

গত ৯ ডিসেম্বর অরুণাচল প্রদেশের সীমান্তে ভারত ও চীনের সেনাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষের এ ঘটনায় প্রতিবেশী দেশ দুটির মধ্যে নতুন উত্তেজনা তৈরি হয়েছে। গত সোমবার ভারতের সেনাবাহিনী জানায়, সংঘর্ষে উভয়পক্ষের সেনা আহত হয়েছেন।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ভারতের কোনো সেনা গুরুতর আহত হননি। সংঘর্ষের ঘটনার পরপরই দুই পক্ষের সেনারা সীমান্ত এলাকা থেকে সরে আসেন।


২০২০ সালের জুনে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় চীন ও ভারতের সেনাদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটে। ওই সংঘর্ষে ভারতের ২০ সেনা নিহত হন। চীনের সেনা হতাহতের ঘটনাও ঘটে। কয়েক দশকের মধ্যে চীন ও ভারতের সেনাদের এটাই ছিল সবচেয়ে ভয়াবহ সংঘর্ষের ঘটনা। এরপর থেকেই দুই দেশের সীমান্তে উত্তেজনা শুরু হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ