Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের ২৩০টিরও বেশি সামরিক লক্ষ্যবস্তু ধ্বংস

শতাধিক সেনা নিহত বছরের শেষ নাগাদ ইউক্রেন থেকে সেনা প্রত্যাহারের খবর নাকচ রাশিয়ার পূর্ব ইউক্রেনের সমস্ত হাসপাতাল আহত ইউক্রেনীয় সৈন্যে পূর্ণ ডনবাসে ইউক্রেনের সেনাবাহিনীর মূল সরবরাহ র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২২, ৩:৩৫ এএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ সোমবার রিপোর্ট করেছেন যে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চলাকালীন রাশিয়ান বাহিনী গত দিনে ২৩০ টিরও বেশি ইউক্রেনীয় সেনাবাহিনীর সাইটগুলিতে আঘাত করেছে।

‘রাশিয়ার অপারেশনাল-কৌশলগত বিমান, ক্ষেপণাস্ত্র সৈন্য এবং আর্টিলারি বিভাগ বিশেষ অভিযানে সোমবার ফায়ারিং পজিশনে ৮৩টি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিট এবং ১৫৬টি এলাকায় জনশক্তি এবং সামরিক হার্ডওয়্যার ধ্বংস করেছে,’ মুখপাত্র বলেছেন। রাশিয়ান বাহিনী কুপিয়ানস্ক এবং ক্রাসনি লিমান এলাকায় ফায়ারপাওয়ার দ্বারা ইউক্রেনের সামরিক বাহিনীকে ক্ষতিগ্রস্থ করেছে, গত দিনে প্রায় ৭০ জন ইউক্রেনীয় সেনাকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছে।

রাশিয়ান বাহিনী ডোনেৎস্ক এলাকায় আক্রমণাত্মক অভিযান চালিয়ে যাচ্ছে, সফলভাবে ইউক্রেনের সেনাবাহিনীর পাল্টা আক্রমণ প্রতিহত করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। ‘ডোনেৎস্কের দিকে, রাশিয়ান সৈন্যরা তাদের আক্রমণাত্মক অভিযান চালিয়েছিল। একটি আগাম হামলা ইউক্রেনীয় সেনাবাহিনীর ৫৯ তম মোটরচালিত পদাতিক ব্রিগেডের একটি কোম্পানির পেস্কির বসতির কাছে রাশিয়ান অবস্থানগুলিতে পাল্টা আক্রমণ করার শত্রুর প্রচেষ্টাকে ব্যর্থ করে দেয়,’ মুখপাত্র বলেন। এই দিকে ইউক্রেনের সেনাবাহিনীর ক্ষতির পরিমাণ ৩০জন কর্মী, দুটি পদাতিক যুদ্ধের যান এবং তিনটি পিকআপ ট্রাক, জেনারেল বলেছেন।

রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের দুটি মিগ-২৯ যুদ্ধবিমান এবং ইউক্রেনের বিমান বাহিনীর দুটি এমআই-৮ হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। ‘রাশিয়ান বিমান প্রতিরক্ষা সক্ষমতা ইউক্রেনীয় বিমান বাহিনীর দুটি মিগ-২৯ বিমানকে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের রডিনস্কয় এবং পাভলোভকার বসতিগুলির কাছাকাছি এলাকায় গুলি করে। উপরন্তু, তারা ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের কুরাখোভো এবং কনস্টান্টিনোভকা এলাকায় দুটি এমআই-৮ হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করেছে,’ মুখপাত্র বলেছেন।

রাশিয়ান বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে খেরসন অঞ্চলে দুটি ইউক্রেনীয় তোচকাণ্ডইউ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং দুটি হিমারস রকেট বাধা দিয়েছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। এছাড়াও, রাশিয়ান বিমান প্রতিরক্ষা ক্ষমতা লুগানস্ক পিপলস রিপাবলিকের গোলিকোভো, প্লোশচাঙ্কা, মেলোভাটকা এবং পোপাসনায়া, খারকভ অঞ্চলের টার্নি এবং ডোনেটস্ক শহরের জনবসতিগুলির কাছাকাছি এলাকায় ছয়টি ইউক্রেনীয় মানববিহীন বিমানবাহী যানকে ধ্বংস করেছে, জেনারেল নির্দিষ্ট করেছে। এছাড়া গত দিনে জাপোরোজিয়া অঞ্চলে ইউক্রেনের সেনাবাহিনীর ১০২ তম আঞ্চলিক প্রতিরক্ষা ব্রিগেডের একটি গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

সব মিলিয়ে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে রাশিয়ার সশস্ত্র বাহিনী ৩৪৩টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ১৮৩টি হেলিকপ্টার, ২,৬৫৩টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৯৬টি সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম, ৭,০৭৬টি ট্যাংক এবং যুদ্ধের অন্যান্য সাঁজোয়া যান, ৯২৮টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৬৭৮টি ফিল্ড ও মর্টার রকেট এবং ৭,৫৬৮টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

বছরের শেষ নাগাদ ইউক্রেন থেকে সেনা প্রত্যাহারের খবর নাকচ রাশিয়ার : রাশিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ গতকাল গণমাধ্যমকে বলেছেন, বছরের শেষের আগে ইউক্রেন থেকে রাশিয়ান সেনা প্রত্যাহারের বিষয়ে কোনও আলোচনা হতে পারে না। তিনি জোর দিয়ে বলেছিলেন যে, শান্তি অর্জনের জন্য নতুন বাস্তবতা যেমন রাশিয়ায় নতুন অঞ্চলের যোগদানের বিষয়টি বিবেচনায় নেয়া প্রয়োজন।

রাশিয়া এ বছরের শেষের আগে ইউক্রেন থেকে তার সৈন্য প্রত্যাহার শুরু করার সম্ভাবনা বিবেচনা করছে কিনা এমন প্রশ্নে পেসকভ বলেন, ‘এটি প্রশ্নের বাইরে।’ তিনি বলেন, ইউক্রেনের পক্ষকে ইদানীং উদ্ভূত বাস্তবতাগুলোকে বিবেচনায় নিতে হবে। ‘এ বাস্তবতাগুলি সেই নীতির একটি ফল যা ইউক্রেনীয় নেতৃত্ব এবং বর্তমান ইউক্রেনীয় সরকার গত ১৫ বা এমনকি ২০ বছর ধরে পরিচালিত করেছে,’ তিনি জোর দিয়ে বলেছিলেন। ‘এ বাস্তবতাগুলি ইঙ্গিত করে যে, রাশিয়ার নতুন সংবিধানিক অঞ্চল রয়েছে। তারা এই অঞ্চলগুলিতে সংঘটিত গণভোটের ফলাফল হিসাবে উপস্থিত হয়েছিল,’ তিনি উল্লেখ করেছিলেন যে, ‘এ নতুন বাস্তবতাগুলিকে বিবেচনায় না নিয়ে, (একটি মীমাংসার দিকে) কোন অগ্রগতি অসম্ভব হবে।’

ক্রেমলিন বিশ্বাস করে যে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ‘শান্তির দিকে পদক্ষেপ’ এর প্রস্তাবগুলি বিপরীতে, আরও শত্রুতার দিকে নিয়ে যায়। ‘এগুলি আরও যুদ্ধ অভিযানের দিকে তিনটি পদক্ষেপ,’ পেসকভ জেলেনস্কির বিবৃতির পরিপ্রেক্ষিতে বলেছিলেন যেখানে, ইউক্রেনকে শান্তির কাছাকাছি নিয়ে যাওয়া পদক্ষেপগুলির মধ্যে একটি হিসাবে কিয়েভে আরও অস্ত্র সরবরাহের কথা উল্লেখ করা হয়েছিল।

পূর্ব ইউক্রেনের সমস্ত হাসপাতাল আহত ইউক্রেনীয় সৈন্যে পূর্ণ : পূর্ব ইউক্রেনের সমস্ত চিকিৎসা সুবিধা ইউক্রেনের সশস্ত্র বাহিনীর আহত সেনাদের দ্বারা পরিপূর্ণ, এলপিআর পিপলস মিলিশিয়া অফিসার আন্দ্রে মারোচকো গতকাল চ্যানেল ওয়ানকে বলেছেন। তিনি বলেন, ‘এখন পর্যন্ত, ইউক্রেনের পূর্বাঞ্চলে অবস্থিত একেবারে সব হাসপাতালই কেবল জনাকীর্ণ, সেখানে (আহতদের) আনার আর কোনো জায়গা নেই,’ তিনি বলেছিলেন।

কর্মকর্তার মতে, ‘পূর্ব ইউক্রেনের উপচে পড়া হাসপাতালের কারণে, ইউক্রেনীয় সেনাদের অন্য অঞ্চলে নিয়ে যাওয়া হচ্ছে। এখন (আহতদের) ইতিমধ্যেই পশ্চিম অঞ্চলে, কেন্দ্রীয় অঞ্চলে পাঠানো হচ্ছে, যেখানেই সম্ভব, তারা এমনকি রোগীকে স্থিতিশীল করার জন্য অতিরিক্ত শয্যা সহ কিছু ফিল্ড হাসপাতালও স্থাপন করবে এবং তারপরে তাকে আরও পুনঃনির্দেশিত করবে,’ তিনি উল্লেখ করেছেন। মারোচকো যোগ করেছেন যে, বিপুল সংখ্যক আহত ইউক্রেনীয় সেনাদের পুনর্বাসনের জন্য জার্মানি, পোল্যান্ড এবং অন্যান্য পশ্চিমা দেশে পাঠানো হচ্ছে। সোমবার, তিনি বলেছিলেন যে, ইউক্রেনের পশ্চিম অঞ্চল থেকে প্রচুর সংখ্যক ডাক্তার ইউক্রেনীয় ইউনিটে পৌঁছেছেন যেখানে সেনা সদস্যরা বড় ক্ষতির সম্মুখীন হয়েছে।

ডনবাসে ইউক্রেনের সেনাবাহিনীর মূল সরবরাহ রুটের নিয়ন্ত্রণ নিয়েছে রুশ সেনা : গতকাল লুহানস্কের সহকারী স্বরাষ্ট্রমন্ত্রী ভিটালি কিসেলিভ বলেছেন, রাশিয়ান বাহিনী ক্রাসনোগোরোভকার দিকের রাস্তার নিয়ন্ত্রণ নিয়েছে যেখান থেকে ইউক্রেনীয় সামরিক বাহিনী মেরিঙ্কা শহরে তাদের রসদ ও অস্ত্র সরবরাহ করেছিল। ‘রুশ সশস্ত্র বাহিনী মুক্ত করা অঞ্চলের দায়িত্ব নিচ্ছে। মেরিঙ্কায় ইউক্রেনের সেনাবাহিনীর সরবরাহের জন্য ব্যবহৃত ক্রাসনোগোরোভকা যাওয়ার রাস্তাটি রাশিয়ান সশস্ত্র বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে,’ তিনি তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন।

ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) ভারপ্রাপ্ত প্রধান ডেনিস পুশিলিন গতকাল এর আগে বলেছিলেন যে রাশিয়ান সৈন্যরা মেরিঙ্কায় ইউক্রেনের সেনাবাহিনীর সরবরাহ রুট অবরোধ করেছে। তিনি সলোভিয়েভ লাইভ টিভি চ্যানেলকে বলেন, ‘মারিঙ্কাকে শীঘ্রই মুক্ত করা হবে এবং সেখানে সরবরাহ রুট ইতিমধ্যেই বন্ধ করে দেয়া হয়েছে। এ কারণে সেখানে শত্রু বাহিনীর অবস্থা ভালো নয়।’ ভারপ্রাপ্ত ডিপিআর প্রধান এর আগে তাস কে বলেছিলেন যে, মেরিঙ্কা ফ্রন্ট একটি অগ্রাধিকার এলাকা। তিনি জোর দিয়েছিলেন যে, ইতিমধ্যে সেখানে মধ্যে লড়াই চলছে। গ্রামটির ভিতরে এখনও ইউক্রেনের সেনাবাহিনীর অবস্থান রয়েছে কিন্তু মিত্র বাহিনী অবিচ্ছিন্নভাবে এটিকে মুক্ত করছে, তিনি বলেছিলেন।

মেরিঙ্কা শহরে কোনঠাসা হয়ে পড়েছে ইউক্রেনীয় বাহিনী : গতকাল লুহানস্ক পিপলস রিপাবলিকের অভ্যন্তরীণ মন্ত্রীর সহকারী ভিটালি কিসেলিভ বলেছেন, রুশ সেনারা ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর মেরিঙ্কা শহরকে শক্তভাবে ঘিরে রেখেছে। ‘মেরিঙ্কায় (ডিপিআর) শহরের জন্য লড়াই অব্যাহত রয়েছে। শত্রুরা প্রতিরোধের চেষ্টা করছে,’ তিনি টেলিগ্রামে লিখেছেন। ‘শহরটি শক্তভাবে ঘেরাও করা হয়েছে এবং শহরের কেন্দ্রে লড়াই চলছে,’ কিসেলিভ যোগ করেছেন।

‘রুশ সশস্ত্র বাহিনী মুক্ত এলাকায় পা রাখছে। ক্রাসনোগোরোভকা মহাসড়ক, যেটি মেরিঙ্কায় অবস্থানরত ইউক্রেনীয় সৈন্যদের সরবরাহের জন্য ব্যবহার করা হয়েছিল, এখন রাশিয়ান বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে,’ কিসেলিভ যোগ করেছেন। ভারপ্রাপ্ত ডিপিআর প্রধান ডেনিস পুশিলিন এর আগে তাস-এর সাথে একটি সাক্ষাতকারে বলেছিলেন যে, মেরিঙ্কা একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র। তিনি উল্লেখ করেছিলেন যে, শহরটিতে ইউক্রেনীয় সেনাদের কোসঠাসা করে ফেলা হচ্ছে। ডিপিআর পিপলস মিলিশিয়া বাহিনী ডোনেৎস্কের পশ্চিমে অবস্থিত একটি শহর মেরিঙ্কাকে মুক্ত করতে তাদের অভিযান শুরু করে, যেখান থেকে ইউক্রেনীয় সামরিক বাহিনী প্রজাতন্ত্রের রাজধানীতে গত ১৯ মার্চ গোলাবর্ষণ করেছিল। সূত্র : তাস, এএফপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেনের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ