Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অর্থ কেলেঙ্কারির দায়ে এফটিএক্সের প্রতিষ্ঠাতা স্যাম ব্যাংকম্যান গ্রেপ্তার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২২, ১২:৩৪ পিএম

ক্রিপ্টোকারেসি বিনিময় প্রতিষ্ঠান এফটিএক্সের প্রতিষ্ঠাতা স্যাম ব্যাংকম্যান ফ্রাইডকে গ্রেপ্তার করেছে বাহামাস পুলিশ। স্থানীয় সময় সোমবার বিকেলে তাকে গ্রেপ্তার করা হয়। দেশটির অ্যাটর্নি জেনারেলের বরাত দিয়ে সংবাদমাধ্যম বিবিসি আজ মঙ্গলবার এ খবর জানিয়েছে।
ক্যারিবীয় দেশটির কর্তৃপক্ষ বলছে, স্যাম ব্যাংকম্যানকে আজ মঙ্গলবার বাহামার একটি ম্যাজিস্ট্রেট আদালতে নেওয়া হবে। মার্কিন যুক্তরাষ্ট্র ও বাহামার আইন লঙ্ঘন করে আর্থিক অপরাধের জন্য ব্যাংকম্যানকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।
এফটিএক্সের মালিকানাধীন প্রতিষ্ঠান হলো এফটিএক্স ডটকম। সাবেক ওয়াল স্ট্রিট ব্যবসায়ী স্যাম ব্যাংকম্যান ও গুগলের সাবেক কর্মী গ্যারি ওয়াং এফটিএক্সের প্রতিষ্ঠাতা। এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ প্রতিষ্ঠান হয়ে উঠেছিল। দিনে প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার ক্রিপ্টোকারেন্সি লেনদেন করে আসছিল এটি।
এরই মধ্যে গত ১১ নভেম্বর দেউলিয়া সুরক্ষা চেয়ে আদালতের শরণাপন্ন হয় এফটিএক্স। এর ফলে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়ে এর বিনিয়োগকারী ও গ্রাহকরা। ওই সময়ই সিইও পদ থেকে সরে দাঁড়ান ব্যাংকম্যান।
সম্প্রতি বিভিন্ন সাক্ষাৎকারে ব্যাংকম্যান দাবি করে আসছিলেন যে এ ঘটনার পেছনে বেশকিছু ভুল হয়েছে। তবে নিজেকে বিভিন্ন প্রতারণার অভিযোগ থেকে বাঁচিয়ে রাখছিলেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ