Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিরাপত্তা পরিষদে আমেরিকার প্রস্তাবে ভোট দিল না ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২২, ৬:০২ পিএম

মানবিক সাহায্যের নামে দেয়া অনুদানের ফায়দা তুলছে ‘নিষিদ্ধ’ গোষ্ঠীগুলি। এই যুক্তিতে ‘নিষিদ্ধ’ সংগঠনগুলির মানবিক সহায়তার উপর থেকে যাবতীয় নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আনা প্রস্তাব ঘিরে ভোটাভুটিতে অংশ নিল না ভারত।

শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ‘নিষিদ্ধ’ সংগঠনগুলির মানবিক সহায়তার উপর থেকে যাবতীয় নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য একটি প্রস্তাব পেশ করে আমেরিকা ও আয়ারল্যান্ড। ঐক্যবদ্ধ হয়ে প্রস্তাবটিকে সমর্থন করে ১৪টি সদস্য দেশ। একমাত্র ব্যতিক্রম ভারত। জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি তথা নিরাপত্তা পরিষদের নবনির্বাচিত সভাপতি রুচিরা কম্বোজ নয়াদিল্লির এই অবস্থান ব্যাখ্যা করে স্পষ্ট জানান, লস্কর-ই-তৈয়বার মতো সংগঠনগুলি মানবিক সাহায্যের ফায়দা তুলছে। এটা সবার জানা, তাই এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়ার আগে সমস্ত দিক ভেবে নেয়া উচিত। উল্লেখ্য, ১ ডিসেম্বরই এক মাসের জন্য নিরাপত্তা পরিষদের সভাপতিত্বের দায়িত্ব এসেছে ভারতের হাতে।

এদিন কম্বোজ বলেন, “বেআইনি কার্যকলাপে জড়িত গোষ্ঠীগুলিকে নিষিদ্ধ করার দায়িত্বপ্রাপ্ত জাতিসংঘের ১২৬৭ কমিটির ‘সন্দেহজনক’ তালিকায় থাকা সংগঠনগুলিকে মানবিক সাহায্যের কাজে অনুমতি দেয়ার আগে যথাযথ সতর্কতা নেয়া প্রয়োজন।” পাকিস্তানের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, “আমরা সবাই জানি জাতিসংঘের ১২৬৭ কমিটির ‘সন্দেহজনক’ তালিকায় থাকা বেশকিছু সংগঠন রাষ্ট্রের মদতপ্রাপ্ত। আন্তর্জাতিক মঞ্চে সেগুলির পরিচয় সন্ত্রাসবাদী হিসেবে রয়েছে।”

উল্লেখ্য, অধিকৃত কশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে ভারতের বিরুদ্ধে। আবার ইসরাইলের দখল-দারিত্বের তারা সমর্থন দিয়ে আসছে। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস গাজাতে নিজেকে ফের শক্তিশালী করে তুলতে ত্রাণে আসা অর্থ ব্যবহার করতে পারে বলে মনে করে ভারত। তাই ভারতের এ অবস্থান বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ