Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হিমাচলে হেরে গেল বিজেপি

প্রিয়াঙ্কাকে কৃতিত্ব দিলেন দলীয় নেতারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২২, ১২:০৫ এএম

হিমাচলে ক্ষমতাসীন বিজেপিকে হারিয়ে মসনদে ফিরল কংগ্রেস। দলের জয়ের ফুল ক্রেডিট দেওয়া হল প্রিয়াঙ্কা গান্ধীকে। জনগণকে টুইট করে শুভেচ্ছা কংগ্রেস নেত্রীর। প্রিয়াঙ্কা গান্ধীকেই ক্রেডিট দিচ্ছেন কংগ্রেস নেতারা। প্রচার কৌশল থেকে প্রার্থী বাছাই, কংগ্রেস সাধারণ সম্পাদকের প্রশংসা এখন ‘হাত’ শিবিরে। হিমাচলে ফের কংগ্রেসকে ক্ষমতায় আনার জন্য জনগণকে অভিনন্দনও জানিয়েছেন কংগ্রেস নেত্রী। ১৯৭৭ সাল থেকে কোনো দলই হিচালয়ে পরপর দু’দফায় ক্ষমতায় থাকতে পারেনি। বিজেপিও পারল না। প্রায় খাদের কিনারায় চলে যাওয়া কংগ্রেসকে হিমাচল জয়, আগামী বছর বেশ কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচনের আগে নতুন করে অক্সিজেন যোগাল। গুজরাটে যখন ‘হাত’ শিবির ক্ষয়িষ্ণু, তখন হিমাচল জয়ের রসায়ন কী? কংগ্রেসের নীচু তলার কর্মী থেকে শীর্ষ নেতা সকলেই এক বাক্যে স্বীকার করছেন প্রিয়াঙ্কা গান্ধীর ভ‚মিকার।
ভারত জোড়ো যাত্রায় ব্যস্ত রাহুল গান্ধী। নজর দেননি হিমাচলের প্রচারে। সূত্রের খবর, তখন প্রিয়াঙ্কাকেই দেখা যায় পার্বত্য রাজ্যের প্রচারের ভার নিজের কাঁধে তুলে নিতে। প্রার্থী বাছাই থেকে শুরু করে বেঁধে দিয়েছেন নির্বাচনী প্রচারের কৌশল। বিজেপি বিরোধিতায় কোন কোন বিষয়কে জোর দেওয়া হবে, তাও কংগ্রেস সাধারণ সম্পাদক সুর বেধে দিয়েছিলেন বলে খবর। দলের শীর্ষ নেতাদের পাশাপাশি নিজেও বেশি করে সময় দিয়েছিলেন প্রচারে। প্রচারে জোর দেওয়া হয়েছিল সরকারি কর্মীদের পুরনো পেনশন স্কিম চালু এবং যুবকদের কর্মসংস্থানের উপর। নেত্রীর কথা মেনে কাজ করার ফলও হাতেনাতে পেয়েছেন হিমাচলের কংগ্রেস নেতৃত্ব। ৬৮ আসন বিশিষ্ট বিধানসভায় একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে কংগ্রেস। আর তার পরেই প্রিয়াঙ্কা বন্দনায় পেতে উঠেছে দল।
প্রচারে যেভাবে কংগ্রেস সাধারণ সম্পাদক পরিশ্রম করছেন, তার প্রশংসা করতে ছাড়েননি হিমাচলের ভারপ্রাপ্ত কংগ্রেস নেতা রাজীব শুক্লা। বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে দলকে চাঙা করতে প্রিয়াঙ্কার প্রয়াসের প্রশংসা করেছেন প্রবীণ কংগ্রেস নেতা আনন্দ শর্মাও। প্রসঙ্গত, ভোট ময়দানে কংগ্রেসের প্রচারের দায়িত্ব নেওয়ার পর এটাই কোনো রাজ্যে প্রিয়াঙ্কা প্রথম সাফল্য। এর আগে উত্তরপ্রদেশে গত বিধানসভা নির্বাচনে কংগ্রেসের প্রচারের দায়িত্ব দেওয়া হয়েছিল সোনিয়া কন্যাকে। কিন্তু সেই নির্বাচনে মুখ থুবড়ে পড়েছিল ‘হাত’ শিবির।
এদিকে, ফের কংগ্রেসে কুর্সিতে ফেরানোর জন্য হিমাচল প্রদেশের মানুষকে অভিনন্দন জানিয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী বঢরা। এক টুইট বার্তায় নির্বাচনে দেওয়া দলীয় প্রতিশ্রæতি পালনের আশ্বাস দিয়েছেন তিনি। সেই সঙ্গে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে কংগ্রেসের প্রতিটি কর্মী-নেতা যেভাবে ঝাঁপিয়ে পড়েছিলেন, তারও প্রশংসা করেন। দলের সকলেরক কঠোর পরিশ্রম সার্থক হয়েছে বলেও জানান কংগ্রেস সাধারণ সম্পাদক। নির্বাচনী বাজারে হিমাচলে বিজেপি সেøাগান তুলেছিল রাজ নয়, রেওয়াজ বদলো। সেই সেøাগানের উপর ভর করে পাঁচ বছর পর ফের কংগ্রেসকে ক্ষমতায় আনল হিমাচলের জনগণ। সূত্র : নিউজ১৮, টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ