Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পিটার হাসের সঙ্গে আ.লীগ নেতাদের বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

ক্ষমতাসীন আওয়ামী লীগ এতোদিন বিএনপির বিরুদ্ধে ‘নালিশ পার্টি’র অভিযোগ তুলেছে। দলটির নেতাদের কমন বক্তব্য বিএনপি ‘বিদেশী রাষ্টদূতদের বাসায় ঘন ঘন যাতায়াত করে’ এবং ‘বিএনপি রাষ্ট্রদূতদের নালিশ করেন’। বিএনপির বিরুদ্ধে বিদেশীদের নালিশ অপবাদ দিলেও প্রভাবশালী দেশগুলোর ঢাকায় কর্মরত রাষ্ট্রদূতদের সঙ্গে দেখা সাক্ষাতে আওয়ামী লীগও কম যান না। গত সোমবার রাতেও বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠক করেছেন আওয়ামী লীগ নেতারা। আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদের গুলশানের বাসায় এ বৈঠক অনুষ্ঠিত হয়।

আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ বৈঠকের তথ্য নিশ্চিত করে বলেন, বাসায় এটি ডিনারের দাওয়াত ছিল। আনঅফিসিয়াল ও সৌজন্যমূলক ডিনার। এটিকে বৈঠক বলা যায় না। শাম্মী আহমেদ ছাড়াও আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মাহবুবউল আলম হানিফ, মার্কিন দূতাবাসের রাজনৈতিক কর্মকর্তা ম্যাথিউ বে সভায় উপস্থিত ছিলেন। বৈঠক শেষে তারা একসঙ্গে নৈশভোজ করেন এবং দুই দেশের সম্পর্ক উন্নয়ন ও ব্যবসা বাণিজ্য প্রসারসহ নানা বিষয়ে আলাপ করেন।

জানা গেছে, বরিশালের রেসিপি বেশ মজা করে খেয়েছেন মার্কিন কূটনীতিক ও দূতাবাস কর্মকর্তারা। বিশেষ করে গলদা চিংড়ির স্বাদের প্রশংসা করেছেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। নৈশভোজের মধ্যেই দুই পক্ষের মধ্যে কথাবার্তা হয়।

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠকের বিষয়ে জানতে চাইলে গণমাধ্যমকে আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেন, আমাদের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদের বাসায় ডিনারের দাওয়াত ছিল এটি। এমনিতেই কুশল বিনিময় ও আলাপচারিতা হয়েছে, আমাদের দু’দেশের মধ্যে সম্পর্ক যেন আরও গভীর হয়, সে বিষয়ে কথা হয়েছে। তিনি আরো বলেন, আমি বলেছি- আমাদের প্রধানমন্ত্রীর নেতৃত্বে চট্টগ্রামে বিশাল ইন্ডাস্ট্রিয়াল পার্ক হচ্ছে। সেখানে সব সুযোগ-সুবিধা নিশ্চিত করা হয়েছে। অ্যামেরিকান ইন্ডাস্ট্রিয়ালিস্টদের তারা জানাতে পারে যে, এখানে সুবিধা আছে, বিনিয়োগ করতে পারে। রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, তারা বিষয়টি জানেন। তবে এখানে বিনিয়োগকারীদের কিছু সমস্যা আছে। কারণ আমাদের এখানে আমলাতান্ত্রিক জটিলতার কারণে কিছু কিছু সমস্যা হয়, যেকোনো কাজ দেরিতে হয়। আমি বলেছি, সরকার চেষ্টা করছে এগুলো আরও দ্রুত ও সহজ করতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আওয়ামী লীগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ