Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাটির তলা থেকে ৫৩টি ব্যাগে উদ্ধার দেহাংশ! উৎসবের মাঝেই আতঙ্ক মেক্সিকোয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২২, ১২:৪০ পিএম

এবার মেক্সিকোর এক বিখ্যাত অঞ্চলে মাটির তলায় মিলল মানুষের দেহাংশ ভরা ৫৩টি ব্যাগ! বর্তমানে মেক্সিকোতে চলছে সার্ভান্তিনো ফেস্টিভ্যাল। এই সময়ই নিজের নিখোঁজ ভাইকে খুঁজতে বেরিয়ে ৩২ বছর বয়সি এক মহিলা সেখানে পৌঁছেছেন। স্থানীয়দের দাবি, তারা একটি কুকুরের মুখে মানুষের হাত দেখেছেন। এরপরই শুরু হয় মাটি খোঁড়া। আর তারপরই বেরিয়ে আসতে শুরু করে একের পর এক দেহাংশ।

ফরেনসিক বিশেষজ্ঞরা ইতিমধ্যেই ৫৩ ব্যাগ ভরতি দেহাংশ উদ্ধার করেছেন। গত অক্টোবর থেকে শুরু করে মাসখানেক সময়ে এগুলির সন্ধান মিলেছে। কর্তৃপক্ষ দেহগুলি শনাক্ত করার চেষ্টা করছে বলে জানা গিয়েছে। নিখোঁজ ব্যক্তিদের খুঁজে বের করার এক মহিলা সংস্থার প্রধান মেন্ডোজা বলছেন, ‘যখন সারা পৃথিবীর লোক সার্ভান্তিনো উৎসব পালন করছে, তখন আমরা মাটি খুঁড়ে দেহ উদ্ধার করে চলেছি। প্রথমে আমার ধারণা হয়েছিল, এতে লাভ হবে না। লোকেরা অন্যত্র দেহ কবর দেয়।’

আসলে এই ধরনের ঘটনা মেক্সিকোতে খুব বিরল নয়। গত কয়েক মাসে গুয়ানাজুয়াতো নামের অঞ্চলে গণ হিংসার শিকার প্রায় ৩০০ দেহ উদ্ধার হয়েছে মাটির তলা থেকে। গুয়ানাজুয়াতো থেকে ঘণ্টাখানেকের দূরত্বে অবস্থিত ইরাপুয়াটো। মেক্সিকো পুরসভার হিসেবে এটাই দেশের সবচেয়ে কম নিরাপদ অঞ্চলের মধ্যে দ্বিতীয়।

সব মিলিয়ে ২০২২ সালের প্রথম ৯ মাসেই গুয়ানাজুয়াতোয় খুন হয়েছে ২ হাজার ৪০০টি। যা গোটা দেশের হত্যাকাণ্ডের ১০ শতাংশ। ওই একই সময়ে গায়েব হয়ে গিয়েছেন ৩ হাজার মানুষ। ফলে পর্যটকদের কাছে যতই আকর্ষণীয় হোক, এই অঞ্চল ঘিরে আতঙ্কের আবহ অনেক দিনেরই। যা নতুন মাত্রা পেয়েছে ৫৩ ব্যাগ ভরতি দেহাংশকে ঘিরে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেক্সিকো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ