Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনীয়দের দেশ ছাড়ার পরামর্শ বিদ্যুত সরবরাহকারীদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২২, ১১:২২ এএম

বিদ্যুত নেটওয়ার্কে চাহিদা কমাতে সহায়তা করতে ইউক্রেনের নাগরিকদের দেশ ছেড়ে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। ইউক্রেনের সবচেয়ে বড় বেসরকারী বিদ্যুত সরবরাহকারী প্রধান ম্যাক্সিম টিমচেঙ্কো বলেছেন, ইউক্রেনীয়দের ‘তিন থেকে চার মাসের’ জন্য চলে যাওয়ার কথা বিবেচনা করা উচিত কারণ এটি ‘ব্যবস্থার জন্য খুব সহায়ক হবে’।

ফেব্রুয়ারিতে রাশিয়া আক্রমণ শুরু করার পর থেকে দেশটির জ্বালানি ব্যবস্থার প্রায় অর্ধেকই ক্ষতিগ্রস্ত হয়েছে। সরকার ইউক্রেনীয়দের জ্বালানি সংরক্ষণের জন্য ওভেন এবং ওয়াশিং মেশিনের মতো গৃহস্থালী যন্ত্রপাতির ব্যবহার সীমিত করার আহ্বান জানিয়েছে। ডিটিইকে-এর প্রধান নির্বাহী টিমচেনকো বিবিসিকে বলেছেন যে, যতবারই রাশিয়ান সৈন্যরা বিদ্যুৎ পরিকাঠামোতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে তখন বিদ্যুত ব্যবস্থা কম নির্ভরযোগ্য হয়ে ওঠে। গত সপ্তাহে দেশটির দক্ষিণে ইউক্রেনের খেরসন পুনরুদ্ধারের পর থেকে এই ধরনের হামলা বেড়েছে।

তারপর থেকে, রাশিয়া ১৪৮ টিরও বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে সমালোচনামূলক অবকাঠামোতে, যার ফলে প্রায় ১ কোটি মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে, ইউক্রেনীয় কর্মকর্তারা বলেছেন। ইউক্রেনীয়রা নির্ধারিত এবং অনির্ধারিত উভয় ব্ল্যাকআউটের সময় বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে, যখন কিছু অঞ্চলে তাপমাত্রা শূন্যের নিচে নেমে যাচ্ছে। টিমচেঙ্কো পরামর্শ দিয়েছিলেন যে, লোকেরা তাদের বিদ্যুতের ব্যবহার কমিয়ে ইউক্রেনকে যুদ্ধে জয়ী হতে সহায়তা করবে। তিনি বলেন, ‘আপনি যদি কম খরচ করেন, তাহলে আহত সৈন্যদের হাসপাতালে পাওয়ার সাপ্লাই নিশ্চিত হবে। এভাবেই ব্যাখ্যা করা যায় যে, কম খাওয়া বা ত্যাগ করার মাধ্যমে তারা অন্য লোকেদের জন্যও অবদান রাখে।’

ইউক্রেনের সরঞ্জাম এবং খুচরা যন্ত্রাংশ ফুরিয়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত অবকাঠামো ঠিক করা আরও কঠিন হয়ে উঠছে। টিমচেঙ্কো ‘অংশীদার, সরকারী কর্মকর্তা, কোম্পানি এবং সরঞ্জাম নির্মাতাদের উপলব্ধ সরঞ্জামগুলির অবিলম্বে সরবরাহে সহায়তা করার জন্য’ আহ্বান জানিয়েছেন। ইতিমধ্যে, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ভোলোদিমির জেলেনস্কির সাথে দেখা করতে ইউক্রেন সফর করেছেন, তিনি দেশটির বিমান প্রতিরক্ষা সহায়তার একটি নতুন ৫ কোটি পাউন্ডের প্যাকেজ ঘোষণা করেছেন। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ