Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৯৯ বছর বয়সী শিক্ষার্থীর প্রাথমিক বিদ্যালয়ে মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২২, ১০:৫১ এএম

বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রাথমিক শিক্ষার্থী প্রিসিলা সিতিয়েনি কেনিয়ায় মারা গেছেন। তার বয়স হয়েছিলো ৯৯ বছর। স্থানীয় গণমাধ্যমের খবরে এ কথা জানানো হয়। ৯০-এরও বেশি বছর বয়সে তার শিক্ষা অর্জনের সংকল্পে অনুপ্রাণিত হয়ে একটি ফরাসি চলচ্চিত্র নির্মিত হয় এবং ইউনেস্কোর প্রশংসা অর্জন করে।

এ বিষয়ে তার নাতি স্যামি চেপসিরর বলেন, গোগো প্রিসিলা বুকের ব্যথাজনিত জটিলতায় নিজ বাড়িতে মারা যান।

চেপসিরর বৃহস্পতিবার (১৭ নভেম্বর) গণমাধ্যমকে বলেন, গোগো সুস্থ ছিলেন এবং মৃত্যুর তিন দিন আগ পর্যন্ত ক্লাস করেছেন। এরপর বুকের ব্যথার কারণে তিনি আর স্কুল করতে পারেননি।

তিনি আরও বলেন, আমরা তার শতায়ু জীবনের জন্য কৃতজ্ঞ। তিনি আমাদের সবাইকে গর্বিত করেছেন।

ইউনেস্কোর মতে, তিনি ৯৪ বছর বয়সে কেনিয়ার রিফ্ট ভ্যালিতে গ্রামের স্থানীয় স্কুলের প্রধান শিক্ষককে রাজি করিয়ে স্কুলে ভর্তি হন। এই বয়সে প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির কারণে তিনি তার সম্প্রদায় ও এর বাইরে রোল মডেল হিসেবে প্রশংসা কুড়ান।

গত বছর জাতিসংঘের সংস্থার সাথে একটি সাক্ষাৎকারে প্রিসিলা সিতিয়েনি বলেন, তার উদ্দেশ্য ছিল কেনিয়ার অল্পবয়সী মায়েদের সন্তান হওয়ার পরে লোকলজ্জা বা সামাজিক কলঙ্কের ভয়ে স্কুল ছেড়ে দেওয়ার পরিবর্তে স্কুলে ফিরে যেতে উদ্বুদ্ধ করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কেনিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ