Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেনিয়া সরকারের ভূমিকায় অসন্তুষ্ট ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ৩:৩২ পিএম

কেনিয়ার নির্বাচনে সক্রিয় ভাবে অংশগ্রহণ করার অপরাধে খুন হতে হয়েছিল দুই ভারতীয় মুসলিম যুবককে। সেই ঘটনা নিয়ে এবার মুখ খুলল ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়। সাংবাদিকদের মুখোমুখি হয়ে পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়ে দিলেন, গোটা ঘটনায় ক্ষুব্ধ ভারত।

ইতিমধ্যেই কেনিয়ার প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেছেন সেদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার। কেনিয়া সরকারের কাছে এই হত্যার ঘটনা নিয়ে বিশদ তদন্তের দাবিও জানিয়েছে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়। প্রসঙ্গত, একটি রিপোর্ট থেকে দুই ভারতীয় যুবকের মৃত্যুর কথা জানা গিয়েছিল। কিন্তু কেনিয়া সরকারের তরফে এই বিষয়ে কিছুই বলা হয়নি।

সোমবার রাতে সাংবাদিকদের মুখোমুখি হন পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র। সেখানেই অরিন্দম বাগচি বলেন, “কেনিয়া সরকারের সঙ্গে এই বিষয়টি নিয়ে আমাদের কথা হয়েছে। দুই ভারতীয় যুবক আদৌ খুন হয়েছেন কিনা, সেই বিষয়ে জিজ্ঞাসা করা হয়েছে কেনিয়া সরকারকে। ভারতে নিযুক্ত কেনিয়ার হাই কমিশনারকেও ডেকে পাঠিয়ে এই বিষয়ে কথা বলা হয়েছে। জুলাই মাস থেকে দুই ভারতীয় যুবক নিখোঁজ রয়েছেন। তাদের সম্পর্কে বিস্তারিত তথ্য চাওয়া হয়েছে কেনিয়া সরকারের কাছে।”

গোটা ঘটনায় কেনিয়া সরকারের ভূমিকায় ক্ষোভ প্রকাশ করেছেন অরিন্দম বাগচি। তিনি বলেছেন, “দুই যুবক এখন কোথায় রয়েছেন, আদৌ তারা বেঁচে রয়েছেন কিনা, সেই বিষয়ে কিছুই জানে না কেনিয়া প্রশাসন। তাদের কাছে কোনও তথ্য নেই। গোটা বিষয়টি নিয়ে কেনিয়া সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন থাকছে। ইতিমধ্যেই আমরা প্রেসিডেন্ট রুটোর কাছে আমাদের সংশয়ের কথা জানিয়েছি। আপাতত এই ঘটনার তদন্ত করছে পুলিশ।”

শনিবার কেনিয়ার প্রেসিডেন্টের এক ঘনিষ্ঠ সহযোগী জানান, দুই ভারতীয় যুবককে খুন করা হয়েছে। সেদেশের প্রেসিডেন্ট উইলিয়াম রুটোর নির্বাচনী প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল দুই যুবকের। ঘটনাচক্রে নির্বাচনে জিতে দেশের প্রেসিডেন্ট হন রুটো। সেই জন্যই দুই ভারতীয় যুবকের উপরে ক্ষিপ্ত হয়ে ওঠে বিরোধী দলগুলি। স্পেশ্যাল সার্ভিস ইউনিটের রোষের মুখে পড়েই ওই দুই যুবক খুন হয়েছেন বলে জানা গিয়েছে। তবে প্রেসিডেন্টের সহযোগী এই দাবির কোনও প্রমাণ দিতে পারেননি। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-কেনিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ