Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেনিয়ার নির্বাচন শেষ বাজি ধরছেন রাইলা ওডিঙ্গা?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

রাইলা ওডিঙ্গা কেনিয়ার রাজনীতির অন্যতম প্রধান মুখ। তিনি পাঁচবার প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়িয়েছেন, চারবার দ্বিতীয় হয়েছেন এবং যদি কারচুপি না হত তাহলে সম্ভবত অন্তত একবার তিনি জিতেছেন। এখন ৭৭ বছর বয়সী এ রাজনীতিবিদ সোমবার শেষ বাজি ধরার ঘোষণা দিয়েছেন, যখন তিনি তার সর্বশেষ পরাজয়কে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করবেন বলে আশা করা হচ্ছে।

ওডিঙ্গা কেনিয়ার ৯ই আগস্টের নির্বাচনে বিদায়ী ডেপুটি প্রেসিডেন্ট উইলিয়াম রুটোর কাছে মাত্র ১ দশমিক ৬ শতাংশ ভোটে হেরে যান। প্রসঙ্গত, তিনি বিদায়ী প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তার পছন্দের প্রার্থী ছিলেন, যার ফলে জালিয়াতি প্রমাণ করা কঠিন হতে পারে; কারণ ক্ষমতাসীন সরকারগুলো সাধারণত প্রতিপক্ষকে ঠেকাতে ও তাদের সমর্থন দেয়া প্রার্থীদের পক্ষেই কাজ করে থাকে। সে ক্ষেত্রে ওডিঙ্গা তার পরিবর্তে নির্বাচন কমিশনে বিভক্তির উপর জোর দিতে পারেন।

ইতিমধ্যে কমিশনের সাতজন সদস্যের মধ্যে চারজন ফলাফল নিয়ে প্রশ্ন তুলেছেন। তারা বলছেন, ১ লাখ ৪২ হাজার ভোট ভুল গণনা করা হয়েছে, সম্ভবত একটি রান অফ নির্বাচন করার জন্য যথেষ্ট। কিন্তু পরবর্তীতে এটি একটি মৌলিক গাণিতিক ত্রুটিতে পরিণত হয়, যা তাদের বিশ্বাসযোগ্যতাকে ক্ষুণ্ন করে। ফলে ওডিঙ্গাকে আবার দ্বিতীয় স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হতে পারে। সূত্র: দ্য ইকোনমিস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কেনিয়ার নির্বাচন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ