Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শেক্সপিয়ারের সেই ছবিটি বিক্রি হলো এক কোটি পাউন্ডে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২২, ৭:২৬ পিএম

ব্রিটেনের প্রখ্যাত ইংরেজি সাহিত্যিক উইলিয়াম শেক্সপিয়ারের ১৬০৮ সালে আঁকা একটি ছবির মূল্য চাওয়া হয়েছে ১০ মিলিয়ন পাউন্ড। ছবিটি এঁকেছিলেন ব্রিটেনের তৎকালীন রাজা প্রথম জেমসের রাজসভার চিত্রশিল্পী রবার্ট ব্লাক। খবর দ্য গার্ডিয়ানের।
বর্তমানে ছবিটি পশ্চিম লন্ডনের গ্রোসভেনর হাউস হোটেলে টাঙানো আছে। এটি কোনো নিলাম ছাড়াই বিক্রি করার উদ্যোগ নেওয়া হয়েছে। এটি ব্যক্তিগত সম্পদ হিসেবে বিক্রি করা হচ্ছে। ১৯৭৫ সালে এটি সরকারি লাইব্রেরিতে টাঙানো ছিল। ছবিটিতে শেক্সপিয়ারের নিজের স্বাক্ষর ও আকানোর তারিখ লেখা আছে।পরে এটি বিক্রি করে দেওয়ার পর ব্যক্তিগত সম্পদে পরিণত হয়।
এছাড়া আরও জানা যায়, শেক্সপিয়ার ও চিত্রশিল্পী পিকের মধ্যে খুব ঘনিষ্ট সম্পর্ক ছিল। তাছাড়া, পিকেকে নিয়মিত ব্রিটেনের তৎকালীন সব আদালত ও জ্যাকোবিয়ান সমাজের উচ্চপদস্থ সদস্যদের ছবি আকার জন্য বলা হতো। এর জন্য তিনি কমিশনও পেতেন।
যাই হোক, শেক্সপিয়ার মারা যাওয়ার পর মাত্র দুটি শিল্পকর্মকে তার চেহারা ও দেয়াবয়বের বর্ণনা দেওয়ার বৈধ চিহ্ন হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। প্রথমটি হলো- ১৬২৩ সালে প্রকাশিত ‘ফার্স্ট ফোলিও’র প্রথম পাতায় আঁকানো একটি ছবি ও দ্বিতীয়টি হলো- স্টার্ডফোর্টের-অ্যাভনে তার স্মৃতিস্তম্ভের সামনে নির্মাণ করা ভাস্কর্যটি।
শিল্প বিশেষজ্ঞ ডানকান ফিলিপসের দাবি, শেক্সপিয়ারের এ ছবিটি অন্য যেকোনো চিত্রকর্মের চেয়ে বেশি শক্তিশালী। কেন না, ফার্স্ট ফলিওর প্রথম পাতায় আঁকা ছবির শিল্পী রবার্ট পিকে এ ছবিটি এঁকেছেন। তাছাড়া, এটিতে শেক্সপিয়ারের স্বাক্ষর ও আঁকানোর তারিখ লেখা রয়েছে। সূত্র: দ্য গার্ডিয়ান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাউন্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ