Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৪০ বছরে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি জাপানে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২২, ১০:০৩ এএম

জাপানি মুদ্রা ইয়েনের দরপতন এবং দ্রব্যপণ্যের দাম বাড়ার মধ্যে ৪০ বছরের মধ্যে জাপানে মুদ্রাস্ফীতি সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। খবর আলজাজিরার।

গত বছরের তুলনায় অক্টোবরে মূল ভোক্তা মূল্যস্ফীতি ৩ দশমিক ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা ১৯৮২ সালের পর সর্বোচ্চ। কিন্তু যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের তুলনায় জাপানের মূল্যস্ফীতির হার কম। এরপরও মূল্যবৃদ্ধি ব্যাংক অব জাপানের মুদ্রাস্ফীতির লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে।
ব্যাংক অব জাপানের গভর্নর হারুহিকো কুরোদা বলেছেন, লক্ষ্যমাত্রার বেশি মুদ্রাস্ফীতি সাময়িক এবং বিশ্বব্যাপী পণ্যের মূল্যবৃদ্ধির ফল।

বিশ্বব্যাপী ক্রমবর্ধমান সুদহার মানতে নারাজ ব্যাংক অব জাপান। তবে কোভিড-১৯ মহামারি থেকে দেশের ভঙ্গুর অর্থনীতি পুনরুদ্ধারে প্রণোদনা প্যাকেজ অব্যাহত রাখার প্রয়োজনীয়ততা পুনর্ব্যক্ত করেছেন ব্যাংকটির গভর্নর।

চলতি সপ্তাহের শুরুর দিকে প্রকাশিত অর্থনৈতিক তথ্যে দেখা যায়, জাপানের অর্থনীতি অপ্রত্যাশিতভাবে তৃতীয় ত্রৈমাসিকে শূন্য দশমিক ২ শতাংশ সংকুচিত হয়েছে। যদিও এর আগের টানা তিন ত্রৈমাসিকে প্রবৃদ্ধি হয়েছে।

এ ছাড়া গত অক্টোবরে জাপানি মুদ্রায় রেকর্ড দরপতন হয়। ওই মাসে প্রতি মার্কিন ডলার ১৫১ ইয়েনে বিনিময় হয়। তবে শুক্রবার পর্যন্ত ইয়েনের দাম কিছুটা বেড়ে ডলারের বিপরীতে ১৪০ হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ