Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিরোপা ধরে রাখার মিশন বেনজেমার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২২, ১২:০৫ এএম

মাঠের বাইরের কিছু ঘটনায় অনেকদিন জাতীয় দলে ছিলেন ফ্র্যান্সের তারকা ফুটবলার করিম বেনজেমা। সর্বশেষ রাশিয়া বিশ্বকাপে খেলা হয়নি তার। তবে এবার দুর্দান্ত ফর্মে থেকে কাতার বিশ্বকাপ দলে জায়গা করে নিয়েছেন জিদানের পর দ্বিতীয় ফরাসি ফুটবলার হিসেবে ব্যালন ডি অ’র জেতা বেনজেমা। ধারণা করা হচ্ছে কাতারে এবার ফ্র্যান্সের কোচ দিদিয়ের দেশমের অন্যতম অস্ত্র হতে পারেন রিয়াল মাদ্রিদের এই তারকা ফরোয়ার্ড। এক যুগেরও বেশি সময় ধরে স্প্যনিশ লিগের ক্লাব রিয়াল মাদ্রিদের আক্রমণভাগের অন্যতম খেলোয়াড় হিসেবে দলের নানা সাফল্যে অবদান রেখে যাচ্ছেন তিনি।
ক্লাবটির জার্সি গায়ে এরই মধ্যে বেনজেমার খেলেছেন ৪২২ টি ম্যাচ। গোল করেছেন ২২৪ টি। তাই রিয়াল ভক্তদের হৃদয়ে সোনার অক্ষরে লেখা হয়ে গেছে তার নাম। অনেক অর্জনের মধ্যেও তার একটি আফসোস, গত রাশিয়া বিশ্বকাপ খেলতে না পারা। যে বিশ্বকাপের শিরোপা জিতেছিল তার দেশ ফ্রান্স। তাই বলা যায় ফ্র্যান্সের শিরোপা ধরে রাখার মিশন এখন বেনজেমার সামনে।
১৯ ডিসেম্বর পঁয়ত্রিশে পা দেবেন করিম বেনজেমা। ফ্রান্স যদি এবার ফাইনাল খেলে এবং চ্যাম্পিয়ন হয় তাহলে তার ৩৫তম জন্মদিনটা হয়ে থাকবে স্মরণীয়। এরই মধ্যে তিনি একটি গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘বিশ্বকাপের ট্রফি নিয়েই তিনি তার জন্মদিন পালন করতে চান। যদি তাই হয় তাহলে এটাই হবে বেনজেমার সেরা জন্মদিন।
ছোট খাটো ইনজুরিতে থাকলেও বেনজেমা প্রত্যাশা করছেন, বিশ্বকাপ শুরুর আগেই তিনি পুরোপুরি ফিট হয়ে যাবেন। আক্রমণভাগে প্রতিপক্ষ দলের ত্রাস বেনজেমার জাতীয় দলে অভিষেক হয়েছিল ২০০৭ সালে। তবে তিনি অনিয়মিত ছিলেন। যে কারণে ১৫ বছরে তিনি দেশের জার্সিতে খেলেছেন ৯৭টি ম্যাচ। গোল করেছেন ৩৭টি। ফ্রান্সের বয়সভিত্তিক দলে খেলে খেলে জাতীয় দলে জায়গা করে নেন বেনজেমা। নিজ দেশের অনূর্ধ্ব-১৭, অনূর্ধ্ব-১৮, অনূর্ধ্ব-১৯ ও অনূর্ধ্ব-২১ দলের জার্সিতে খেলেছেন ২০০৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত। পরের বছরই তিনি জায়গা পান সিনিয়র দলে।
বুধবার রাতে কাতার পৌঁছেছে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ফ্র্যান্স। অন্যতম ফেভারিট দল হিসেবেই কাতারে খেলবে তারা। বিশ্বকাপের শিরোপা জয়ীর দৌঁড়ে ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, ইংল্যান্ড, স্পেন ও ক্রোয়েশিয়ার মতো ফ্রান্সও থাকছে ফেভারিটদের তালিকায়। ফুটবলবোদ্ধাদের মতে শিরোপা ধরে রাখার দৌঁড়ে করিম বেনজেমা হতে পারেন ফরাসিদের অন্যতম নায়ক। প্রতিপক্ষ গোলপোস্টের সামনে ভয়ঙ্কর বেনজেমা কি পারবেন ফ্র্যান্সের শিরোপা ধরে রাখার মিশনে বড় ভূমিকা রাখতে?

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেনজেমা

১৮ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ