Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইস্তাম্বুলে বেনজেমার রাত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

নভেম্বরে কাতার বিশ্বকাপের আগে অক্টোবরে ব্যালন ডি’অর জেতাটা এখন কেবল সময়ের ব্যাপার করিম বেনজেমার জন্য। পরশু রাতে ফ্রেঞ্চ স্ট্রাইকার দুই প্রতিদ্বন্দীর সঙ্গে যে ব্যবধান রেখে উয়েফা বর্ষসেরার পুরষ্কার জিতলেন, তাতে তার ফিফা বর্ষসেরা ও ব্যালন ডি’অর জয় খুবই অনুমেয়। ইস্তাম্বুলে চ্যাম্পিয়ন্স লিগের ড্র অনুষ্ঠান শেষে এই গোলমেশিনের হাতে পুরষ্কার তুলে দেন উয়েফা সভাপতি আলেক্সান্দার সেফেরিন। পুরষ্কার পর্বের পূর্বে অনুষ্ঠিত হয় ২০২২/২৩ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ড্র।
বর্ষসেরার দৌড়ে থাকা কেভিন ডি ব্রুইনা পেয়েছেন ১২২ ভোট আর ১১৮ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন আরেক বেলজিয়ান থিবো কোর্তোয়া। ৫২৩ ভোট পেয়ে যোজন-যোজন এগিয়ে থাকা বেনজেমা গত মৌসুমে চ্যাম্পিয়ন লিগ (১৫ গোল) ও লা লিগার (২৭ গোল) সর্বোচ্চ স্কোরার ছিলেন। গোটা মৌসুমে ৪৬ ম্যাচ খেলে করেছেন ৪৪ গোল ও ১৫ এসিস্ট। উয়েফা সেরার পুরষ্কার জিতে জানালেন ব্যক্তিগত সেরা হওয়ার চেয়ে দলীয় অর্জনই তাকে বেশি টানে, ‘এটাই আমার সেরা মৌসুম। আসলে দলকে জেতানোর উদ্দেশ্যেই মাঠে নামি। ব্যক্তিগত সাফল্যের চেয়ে দলের জয় আমার কাছে এগিয়ে।’ ৩৪ বছর বয়সী স্ট্রাইকারের মতে গত মৌসুমে ইউরোপের সেরা হওইয়াটা বেশ কঠিন ব্যাপারই ছিল, ‘প্রতিটা শিরোপার ইতিহাস ভিন্ন। কিন্তু সর্বশেষটি সবচেয়ে কঠিন ও সুন্দরতম ছিল।’
দুই সঞ্চালক পেদ্রো পিন্টো ও বাংলাদেশী বংশোদ্ভূত রেশমিন চৌধুরী প্রসঙ্গ টানলেন বেনজেমার বন্ধু ও ৫ বারের ব্যালন ডি’অর জয়ী ক্রিশ্চিয়ানো রোনালদোর। তাতে রিয়াল মাদ্রিদ অধিনায়ক বললেন, ‘রোনালদো আমাকে অনেক সাহায্য করেছে। তার সঙ্গে আমার ভূমিকাটা অন্যরকম ছিল। তবে রোনালদোর গোল সংখ্যা আমার পক্ষে ছোঁয়া অসম্ভব প্রায়।’ গতবারের মতো এবারও মেয়েদের সেরার পুরষ্কার জেতেন বার্সেলোনার স্প্যানিশ ফরোয়ার্ড অ্যালেক্সিয়া পুতেয়াস। আর ইয়ুর্গেন ক্লপকে পেছনে ফেলে রিয়াল বস কার্লো আনচেলত্তি জেতেন সেরা কোচের পুরষ্কার। নারী বর্ষসেরা কোচের পুরস্কার জেতেন ইংল্যান্ডের সেরিনা উইগম্য্যান। এছাড়া এসি মিলান ও ইতালির সাবেক কোচ আরিগো সাচ্চির হাতে তুলে দেয়া হয় সম্মানসূচক ‘বেষ্ট প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড’।
এদিকে চ্যাম্পিয়ন্স লিগের ড্রতে বায়ার্ন যেন বার্সালোনার পিছুই ছাড়ছে না। গ্রপ অব ডেথ-‘সি’তে এই দুই দলের সঙ্গে আছে ইন্টার ও চেক প্রজান্ত্রের প্লাজেন। ২০১৯/২০ মৌসুমে শেষ আটের লড়াইয়ে ৮-২ ব্যবধানে উড়ে গিয়েছিল বার্সা। গত মৌসুমে গ্রুপ পর্বের দুই দেখাতেই ৩-০ গোলের স্কোরলাইন ছিল। এবার জাভির দল বায়ার্ন বাধা টপকাতে পারবে কিনা, সে দিকেই ফুটবলপ্রেমীদের নজর। তাছাড়া গ্রুপ ‘জি’ ও ‘এইচ’-এ বেশ হাড্ডাহাড্ডি লড়াই হবে। যেখানে ‘জি’তে ইংলিশ চ্যাম্পিয়ন ম্যানসিটির সঙ্গী সেভিয়া ও বরুসিয়া। আর এইচে, মুখোমুখি হবে দুই আর্জেন্টাইন সতীর্থ লিওনেল মেসির পিএসজি ও সদ্যই প্যারিস ছেড়ে তুরিনে পাড়ি দেয়া অ্যাঞ্জেল ডি মারিয়ার জুভেন্টাস।

চ্যাম্পিয়ন্স লিগের কোন গ্রুপে কারা
গ্রুপ এ : আয়াক্স আমস্টারডাম, লিভারপুল, নাপোলি, রেঞ্জার্স
গ্রুপ বি : পোর্তো, অ্যাটলেটিকো মাদ্রিদ, লেভারকুসেন, ব্রুগা
গ্রুপ সি : বায়ার্ন মিউনিখ, বার্সেলোনা, ইন্টার মিলান, প্লজেন
গ্রুপ ডি : আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট, টটেনহাম, স্পোর্টিং লিসবন, মার্শেই
গ্রুপ ই : এসি মিলান, চেলসি, সালজবুর্গ, দিনামো জাগরেব
গ্রুপ এফ : রিয়াল মাদ্রিদ, লাইপজিগ, শাখতার, সেল্টিক
গ্রুপ জি : ম্যানচেস্টার সিটি, সেভিয়া, বরুসিয়া ডর্টমুন্ড, কোপেনহেগেন
গ্রুপ এইচ : পিএসজি, জুভেন্টাস, বেনফিকা, ম্যাকাবি হাইফা

এদিকে, একই স্থানে গতকাল রাতে হওয়া উয়েফা ইউরোপা লিগের ড্রয়ে স্পেনের রিয়াল সোসিয়েদাদ ও শেরিফ তিরাসপোলকে গ্রুপ সঙ্গী হিসেবে পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। গত বছর মলডোভার ক্লাব শেরিফ চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদকে হারিয়ে চমকে দিয়েছিল। প্রতিযোগিতার ২০১৭ আসরের চ্যাম্পিয়ন ইউনাইটেড খেলবে ‘ই’ গ্রুপে। সোসিয়েদাদ ও শেরিফ ছাড়া সেখানে এরিক টেন হাগের দলের সঙ্গী সাইপ্রাসের ক্লাব ওমোনিয়া নিকোসিয়া।
ইংল্যান্ডের আরেক দল আর্সেনাল ‘এ’ গ্রুপে সঙ্গী হিসেবে পেয়েছে সাবেক চ্যাম্পিয়ন পিএসভি আইন্দহোভেনকে। গ্রুপে অন্য দুই দল নরওয়ের ক্লাব বুদু/গারেনৎস ও সুইজারল্যান্ডের এফসি জুরিখ। ইউরোপা কনফারেন্স লিগ চ্যাম্পিয়ন রোমা ‘সি’ গ্রুপে খেলবে বুলগেরিয়ার লুদোগোরেতস, স্পেনের রিয়াল বেতিস ও ফিনল্যান্ডের এইচজেকে।

উউরোপার কোন গ্রুপে কারা

গ্রুপ এ : আর্সেনাল, পিএসভি আইন্দোভেন, বুদু/গারেনৎস, এফসি জুরিখ
গ্রুপ বি : ডায়নামো কিয়েভ, রেন, ফেনেরবাখ, এইকে লারনাকা
গ্রুপ সি : রোমা, লুদোগোরেতস, রিয়াল বেতিস, এইচজেকে
গ্রুপ ডি : ব্রাগা, মালমো, ইউনিয়ন বার্লিন, ইউনিয়ন সাঁ-জিলোয়াস
গ্রুপ ই : ম্যানইউ, সোসিয়েদাদ, এফসি শেরিফ, ওমোনিয়া নিকোসিয়া
গ্রুপ এফ : ল্যাজিও, ফেইনর্ড, মিতউইলান, স্টুয়াম গারাৎজ
গ্রুপ জি : অলিম্পিয়াকোস, কারাবাগ, ফ্রেইবুর্ক, নঁন্তে
গ্রুপ এইচ : রেড স্টার বেলগ্রেড, মোনাকো, ফেরেনসিভারোস টিসি, ত্রাবজোন্সপোর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইস্তাম্বুলে বেনজেমার রাত
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ