Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘যোনিচ্ছেদ প্রথা বন্ধ করুন’, ভারতকে মানবাধিকার তোপ কোস্টারিকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২২, ১:১১ পিএম

ফের মানবাধিকার প্রসঙ্গে প্রশ্নের মুখে পড়ল ভারত। বেনজিরভাবে, এবার যোনিচ্ছেদ প্রথা নিয়ে তোপ দেগেছে কোস্টারিকা। ভারতে প্রচলিত এই শতাব্দী প্রাচীন কুপ্রথাকে অপরাধ হিসেবে ঘোষণা করার দাবি জানিয়েছে লাতিন আমেরিকার এই দেশটি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, জাতিসংঘের মানবাধিকার পরিষদের ‘ইউনিভার্সাল পিরিওডিক রিভিউ ওয়ার্কিং গ্রুপ’ বা ইউপিআর-এ ভারতে প্রচলিত যোনিচ্ছেদ প্রথা নিয়ে সরব হয় কোস্টারিকা। ১০ সেপ্টেম্বর জেনেভায় হওয়া ইউপিআর ওয়ার্কিং গ্রুপের ৪১ তম মানবাধিকার মূল্যায়ন বৈঠকে নয়াদিল্লির কাছে বেশ কয়েকটি আবেদন জানিয়েছে সান হোসে। তার মধ্যে অন্যতম হচ্ছে, যোনিচ্ছেদ প্রথাকে অপরাধ হিসেবে ঘোষণা করা। একইসঙ্গে, এই প্রথাকে সমূলে উচ্ছেদ করতে জাতীয় স্তরে পরিকল্পনা গ্রহণের জন্যও ভারতের কাছে আহ্বান জানিয়েছে কোস্টারিকার প্রতিনিধি দল।

বলে রাখা ভাল, ইউনিভার্সাল পিরিওডিক রিভিউ বা ইউপিআর হচ্ছে জাতিসংঘের মানবাধিকার পরিষদের একটি প্রক্রিয়া। এর মাধ্যমে জাতিসংঘের সদস্য দেশগুলি একে অপরের মানবাধিকার রেকর্ডের মূল্যায়ন করতে পারে এবং প্রয়োজনে নির্দিষ্ট বিষয়ে পদক্ষেপ করার আরজিও জানতে পারে। এছাড়া, মানবাধিকার রক্ষায় কী কী পদক্ষেপ করা হচ্ছে বা হবে, সেই সমস্ত কথাও এখানে তুলে ধরতে পারে সদস্য দেশগুলি।

উল্লেখ্য, বিশ্বের প্রায় ৩০টি দেশে যোনিচ্ছেদ প্রথা রয়েছে। এদের অধিকাংশই আফ্রিকা মহাদেশে। তবে শুধু এশিয়া বা আফ্রিকা নয়, আমেরিকা এবং ইউরোপেও এই প্রথা গোপনে পালন করার নজির রয়েছে। ভারতে দীর্ঘদিন ধরেই যোনিচ্ছেদ প্রথা বন্ধ করার দাবি উঠছে। এবার জাতিসংঘের মঞ্চে এই প্রসঙ্গে কোস্টারিকা সরব হওয়ায় চাপ বাড়ল মোদি সরকারের উপর। সূত্র: টাইমস নাউ।

 

 



 

Show all comments
  • A matin ১৫ নভেম্বর, ২০২২, ১১:১১ পিএম says : 0
    জনার সংবাদ করেছেন পাঠকের বোধগম্য করেতো করবেন।যোনিছছেদ জিনিস টা কি তাতো বঝিয়ে বলবেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ