Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শিকাগো শিশু চলচ্চিত্র উৎসবে সেরা ‘রিকশা গার্ল’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২২, ১১:২২ এএম

অমিতাভ রেজা চৌধুরী নির্মিত ‘রিকশা গার্ল’ চলচ্চিত্রের ঝুলিতে যুক্ত হলো আরও একটি পুরস্কার। যুক্তরাষ্ট্রের শিকাগো ইন্টারন্যাশনাল চিলড্রেনস ফিল্ম ফেস্টিভালে সেরার খেতাব জিতে নিয়েছে এটি। সদ্য অনুষ্ঠিত উৎসবের ৩৯তম আসরের ১১-১৪ বছর ক্যাটাগরিতে ‘বেস্ট অব ফেস্ট’ পুরস্কার পেয়েছে বাংলাদেশি চলচ্চিত্রটি।

জানা গেছে, এবারের শিকাগো চলচ্চিত্র উৎসবে ৫৪টি দেশের ৩০৪টি চলচ্চিত্র প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছিল। এর মধ্যে জুরি বোর্ডের বিচারে ৬৫টি বিভাগে পুরস্কার প্রদান করা হয়। দুটি ক্যাটাগরিতে আয়োজিত হয় ‘শিকাগো ইন্টারন্যাশনাল চিলড্রেনস ফিল্ম ফেস্টিভ্যাল’। ১১-১৪ বছর ক্যাটাগরিতে অংশ নেয় অমিতাভ রেজার ‘রিকশা গার্ল’। উৎসবের অফিশিয়াল ওয়েবসাইটে পুরো তালিকা প্রকাশ করে উৎসব কমিটি। সবগুলো পুরস্কারের মধ্যে সবার ওপরে জায়গা করে নিয়েছে বাংলাদেশের ‘রিকশা গার্ল’।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে ‘রিকশা গার্ল’। ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখিকা মিতালি পারকিন্সের উপন্যাস অবলম্বনে চলচ্চিত্রটি বানিয়েছেন নির্মাতা। চলচ্চিত্রটির মূল চরিত্রে অভিনয় করেছেন নাইমা নামের এক কিশোরী। তাকে ঘটনাক্রমে রিকশা চালানোকে পেশা হিসেবে গ্রহণ করে। চরিত্রে নাইমার ভূমিকায় অভিনয় করেন নভেরা রহমান। তাঁর মায়ের চরিত্রে অভিনয় করেন মোমেনা চৌধুরী। এ ছাড়া আরও অভিনয় করেছেন চম্পা, নরেশ ভূঁইয়া, অ্যালেন শুভ্র প্রমুখ।

‘রিকশা গার্ল’ এরই মধ্যে যুক্তরাষ্ট্রের ‘প্রেসকট ফিল্ম ফেস্টিভ্যাল’, জার্মানির ‘শ্লিঙ্গেল ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’সহ বিশ্বের বিভিন্ন দেশে পুরস্কৃত হয়েছে। প্রশংসা কুড়িয়েছে সিনেমাবোদ্ধাদের। শিগগির বাংলাদেশেও চলচ্চিত্রটি মুক্তির প্রস্তুতি হিসেবে বিভিন্ন পরিকল্পনা নিচ্ছেন সংশ্লিষ্টরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ