Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ডেমোক্র্যাটদের হাতেই যুক্তরাষ্ট্রের সিনেটের নিয়ন্ত্রণ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২২, ১০:৩৯ এএম

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ ও সিনেটে অনুষ্ঠিত হয়েছে মধ্যবর্তী নির্বাচন। এতে নেভাদায় জয়ের মাধ‌্যমে সংখ‌্যাগরিষ্ঠতা ধরে রাখলো বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি।

রোববার (১৩ নভেম্বর) বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়, মধ্যবর্তী নির্বাচনে বেসরকারি ফলাফলে নেভাদার ডেমোক্র্যাটিক প্রার্থী ক্যাথোরিন কর্টেজ মাস্ট্রো রিপাবলিকান প্রার্থী এডাম ল্যাক্সাল্টকে হারিয়ে সিনেটর নির্বাচিত হয়েছেন। আর এ জয়েই সিনেটের ৫০টি আসন নিশ্চিত করেছে ডেমোক্র্যাট। এখন কেবল বাকি জর্জিয়ার ফলাফল। অঙ্গরাজ্যটিতে দ্বিতীয় দফায় ভোট হবে আগামী ৬ ডিসেম্বর। জর্জিয়ায় রিপাবলিকানরা জয় পেলেও সমান সমান হবে দুই দলের আসন। সেক্ষেত্রে বিল পাসে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস দেবেন টাইব্রেকার ভোট। এর ফলে উচ্চকক্ষে আধিপত্য থাকবে ডেমোক্র্যাটদেরই।

গত শুক্রবার রাতে অ্যারিজোনা অঙ্গরাজ্যে ডেমোক্র্যাট সিনেটর প্রার্থী মার্ক কেলি জয়ী হওয়ার পর ১০০ আসনের সিনেটে দুই দলের ৪৯টি করে আসন নিশ্চিত হয়। সিনেটের নিয়ন্ত্রণ নিতে ডেমোক্র্যাটদের বাকি দুইটি আসনের একটিতে জেতার প্রয়োজন ছিলো। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর নেভাদায় জয়ের মাধ‌্যমে ডেমোক্র্যাটরা সিনেটের নিয়ন্ত্রণ পাওয়ায় আগামী দুই বছর কিছুটা হলেও স্বস্তিতে থাকবে বাইডেন প্রশাসন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ