Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবন ১৪৩১, ১৮ মুহাররম ১৪৪৬ হিজরী

নেপালে ৫.৪ মাত্রার ভূমিকম্প, অনুভূত হলো দিল্লিতেও

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২২, ৮:৫২ এএম

হিমালয়কন্যা বলে পরিচিত দেশ নেপালে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প হয়েছে এবং দেশটি থেকে বহুদূরে ভারতের রাজধানী নয়াদিল্লিতেও অনুভূত হয়েছে তার কম্পন। গতকাল শনিবার রাত ৮ টার দিকে নয়াদিল্লিবাসী এই ভূমিকম্পজনিত কম্পন অনুভব করেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে এনডিটিভি।
নয়ডা, গুরুগ্রামসহ রাজধানীর পার্শ্ববর্তী বিভিন্ন এলাকাতেও ভূমিকম্প অনুভূত হয়েছে বলে উল্লেখ করা হয়েছে এনডিটিভির প্রতিবেদনে।
নেপালের ভূমিকম্প পর্যবেক্ষণকারী কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, দেশটির উত্তরপশ্চিমাঞ্চলীয় জেলা বাঝাংয়ের পাতাদেওয়াল গ্রামে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ছিল এই ভূমিকম্পের উৎপত্তিস্থল। নেপালের স্থানীয় সময় রাত ৮টা ১২ মিনিটে এই ভূমিকম্প হয়। দিল্লির ঘড়ির কাঁটা এসময় ছিল সন্ধ্যা ৭ টা ৫৭ মিনিটের ঘরে।
‘এই নিয়ে গত তিন দিনে ৫ম বারের মতো ভূমিকম্প হলো নেপালে। প্রতিটিরই মাত্রা ছিল ৪ অথবা তার ওপর,' বিবৃতিতে উল্লেখ করেছে নেপালের ভূমিকম্প পর্যবেক্ষণকারী কর্তৃপক্ষ।
শনিবার রাত আটটার দিকে দিল্লিতে ভূকম্প অনুভব করার পর সাধারণ লোকজনের মধ্যে আতঙ্ক দেখা দেয়, অনেকেই বাড়ির বাইরে বেরিয়ে আসেন। সামাজিক যোগাযোগমাধ্যমেও আতঙ্কজনিত প্রচুর মিম শেয়ার করেছেন দিল্লিবাসী।
এর আগে গত মঙ্গলবার নেপালের স্থানীয় সময় রাত পৌনে ২ টার দিকে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্প হয়েছিল। দেশটির সরকারি তথ্য অনুযায়ী, সেই ভূমিকম্পে নিহত হন ৬ জন এবং আহত হন আরও ৮ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপাল

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ