Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

যে কারণে পদ হারালেন নেপালের উপপ্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২৩, ২:১০ পিএম

নাগরিকত্বের অবৈধ কাগজপত্র জমা দেওয়ায় পদ হারালেন নেপালের উপপ্রধানমন্ত্রী রবি লামিছানে। গতকাল শুক্রবার দেশটির সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এ রায় দেন।

রায়ে বলা হয়, মার্কিন নাগরিকত্ব ত্যাগ করার পর রবি লামিছানে নাগরিকত্বের অবৈধ কাগজপত্র জমা দিয়ে নির্বাচনে অংশ নিয়েছিলেন। তার আইনপ্রণেতার মর্যাদা বাতিল করা হলো। একই সঙ্গে তার আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।
গত নভেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের পর সাত দলীয় জোট নেপালের ক্ষমতা গ্রহণ করার পর লামিছানে নতুন সরকারের উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান। নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ই জাতীয় পরিচয়পত্র দেখভালের দায়িত্বে আছে।
লামিছানের আইনজীবী সুনিল পোখরেল বলেন, ‘তিনি (লামিছানে) তার মন্ত্রিত্ব হারিয়েছেন এবং তার আসনে উপনির্বাচন হবে। লামিছানে এখন নিয়মিত জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন জানাবেন এবং দক্ষিণ নেপালে তার আসনের উপনির্বাচনে অংশ নেবেন।’
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাজনীতিতে প্রবেশের আগে লামিছান টেলিভিশন অনুষ্ঠানের উপস্থাপক ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপাল

২৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ