Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেরসনের নিয়ন্ত্রণ নিয়েছে ইউক্রেনীয় বাহিনী, উচ্ছ্বসিত জনগণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২২, ১০:৫৬ এএম

খেরসনের নিয়ন্ত্রণ নিয়েছে ইউক্রেনীয় বাহিনী। শহরটির কেন্দ্রে ভিড় করেছে শহরটির বাসিন্দারা। রুশ সৈন্যরা চলে যাওয়ার পর সাধারণ মানুষেরা উৎসবে মাতোয়ারা হয়ে উঠেছেন। আবারও ফিরে এসেছে প্রাণচাঞ্চল্য। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রুশ সৈন্যদের খেরসন ছেড়ে চলে যাওয়ার দিনটিকে ঐতিহাসিক দিন বলে আখ্যা দিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

স্থানীয় সময় গতকাল শুক্রবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউক্রেনের সশস্ত্র বাহিনীর বিশেষ ইউনিট খেরসনের নিয়ন্ত্রণ নিয়েছে বলে নিশ্চিত করেছেন। একই সঙ্গে তিনি জানিয়েছেন, আরও সৈন্যরা খেরসনের পথে রয়েছে।
এক ভিডিও ভাষণে জেলেনস্কি রুশ সেনাদের খেরসন ছেড়ে যাওয়ার দিনকে ঐতিহাসিক দিন বলে আখ্যা দিয়েছেন। তিনি বলেছেন, ‘আমরা খেরসনকে আবারও দখল করে নেওয়ার প্রক্রিয়ার মধ্যে রয়েছি।’ শহরটির মুক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় সামাজিক যোগাযোগমাধ্যমে ঘোষণা করেছে, ‘খেরসন ইউক্রেনের নিয়ন্ত্রণে ফিরে এসেছে এবং ইউক্রেনের সশস্ত্র বাহিনীর ইউনিটগুলো শহরে প্রবেশ করছে।’
এদিকে, দীর্ঘদিন পর মুক্ত বাতাসে শ্বাস নিতে পেরে উচ্ছ্বসিত খেরসনের বাসিন্দারা। আনন্দে উচ্ছ্বসিত, অশ্রুসিক্ত বাসিন্দারা শহরটির সোবোদা স্কয়ারের চারপাশে ইউক্রেনের পতাকা হাতে নিয়ে মিছিল করেন। শহরে ফিরে আসা ইউক্রেনীয় সৈন্যদের আলিঙ্গন করে তাদের অভিনন্দন জানিয়েছেন। তাঁরা ‘আমাদের গৌরব জেডএসইউ (ইউক্রেনের সশস্ত্র বাহিনী) ’বলে স্লোগান দিচ্ছিল। সূত্র : দ্য গার্ডিয়ান



 

Show all comments
  • Dr Nasim ১২ নভেম্বর, ২০২২, ১১:০৪ পিএম says : 0
    খেরশন শহর থেকে রুশ বাহিনী অবস্থান পরিবর্তন করেছে কৌশলগত কারণে। খেরসন এর পুরো প্রদেশ ই ত রাশিয়ার দখলে। আজ রাশিয়া বলেছে্ খেরসন তাদের। তাঁরা এটা তাদের দেশের অংশ করে নিয়েছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ