Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিজ খরচায় প্রতিদিন ৩০ মিনিট ‘সরকারের উন্নয়ন’ প্রচার করতে হবে টিভিগুলোকে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২২, ১০:৫১ এএম

ভারতে সম্প্রচারিত দেশি-বিদেশি টিভি চ্যানেলগুলোর জন্য প্রতিদিন অন্তত ৩০ মিনিট জাতীয় সরকারের উন্নয়ন অর্থাৎ জাতীয় স্বার্থ সংশ্লিষ্ট সংবাদ সম্প্রচার বাধ্যতামূলক করা হয়েছে। এসব আধেয় টিভি চ্যানেলগুলোকে নির্মাণ করতে হবে নিজস্ব খরচায়। ভারতকে প্রতিবেশী দেশগুলোর টিভি চ্যানেলের আপলিংকিং হাব হিসেবে গড়ে তোলার লক্ষ্যে অনুমোদিত ‘গাইডলাইন ফর আপলিংকিং অ্যান্ড ডাউনলিংকিং অব টেলিভিশন চ্যানেলস ইন ইন্ডিয়া-২০২২’ নীতিমালার আওতায় এই নির্দেশনা দেওয়া হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় আজ বৃহস্পতিবার ভারতের কেন্দ্রীয় সরকার নির্দেশিকাটির অনুমোদন দেয়। নির্দেশনা অনুসারে ভারতে সম্প্রচারিত দেশি-বিদেশি চ্যানেলগুলোকে দিনে অন্তত ৩০ মিনিট জাতীয় স্বার্থ সংশ্লিষ্ট সংবাদ প্রচার করতে হবে। এই নির্দেশিকা বিশেষভাবে বিনোদন চ্যানেলগুলোর জন্য প্রযোজ্য।

এদিকে, ‘গাইডলাইন ফর আপলিংকিং অ্যান্ড ডাউনলিংকিং অব টেলিভিশন চ্যানেলস ইন ইন্ডিয়া-২০২২’ নীতিমালাও আওতায় এখন থেকে ভারতের প্রতিবেশী বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, নেপাল এবং ভুটানের টিভিগুলো ভারতের মাটি থেকে সম্প্রচার করতে পারবে। এখন এই দেশগুলো সাধারণত তাদের অনুষ্ঠান সিঙ্গাপুর-দক্ষিণ এশিয়ার দেশগুলোর টিভি চ্যানেলের আপলিংকিং হাব হিসেবে কাজ করে দেশটি-থেকে সম্প্রচার করে থাকে।
এনডিটিভির প্রতিবেদন অনুসারে, টিভি চ্যানেলগুলোকে জাতীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয় বা সরকারের উন্নয়ন সংক্রান্ত সংবাদ বিশেষ করে- শিক্ষা, কৃষি, গ্রামীণ উন্নয়ন, স্বাস্থ্য, পরিবার কল্যাণ, বিজ্ঞান ও প্রযুক্তি, নারী কল্যাণ, দরিদ্র শ্রেণির কল্যাণ, পরিবেশ ও সাংস্কৃতিক ঐতিহ্যের সুরক্ষা এবং জাতীয় অন্তর্ভুক্তিমূলক আধেয় প্রচার করতে হবে।

ভারতের তথ্য ও সম্প্রচার বিষয়ক মন্ত্রণালয়ের সচিব অপূর্ব চন্দ্র বলেছেন, ‘সরকার যে টেলিভিশন চ্যানেলগুলোকে জনস্বার্থের বিষয়বস্তুর আওতায় সম্প্রচারের জন্য কোনো অনুষ্ঠান দেবে তা নয়। তবে নির্দেশিকায় উল্লিখিত বিষয়ে চ্যানেলগুলোকে নিজ উদ্যোগে আধেয় তৈরি করে প্রচার করতে হবে।’ সূত্র : এনডিটিভি



 

Show all comments
  • M parvej ১৪ নভেম্বর, ২০২২, ৯:০১ এএম says : 0
    Valo system ????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ