Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

লোডশেডিংয়ে বিপর্যস্ত ইউক্রেন, বুধবারও সরবরাহ বন্ধ থাকবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২২, ১:৪৩ পিএম

বুধবার ইউক্রেনের সমগ্র ভূখণ্ডে নির্ধারিতভাবে বিদ্যুৎ বন্ধ রাখা হবে। মঙ্গলবার দেশটির জাতীয় শক্তি সংস্থা ইউক্রেনারগো এ তথ্য জানিয়েছে।

কোম্পানি তার টেলিগ্রাম চ্যানেলে বলেছে, ‘আগামীকাল ৯ নভেম্বর সারা ইউক্রেন জুড়ে নির্ধারিত ঘন্টায় বিদ্যুত কাটা হবে।’ রাজধানী কিয়েভ এবং আরও দশটি অঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। ‘অধিকাংশ স্থিতিশীল বিদ্যুৎ কাটছাঁট কিয়েভ, চেরনিগভ, চেরকাসি, ঝিটোমির, সুমি, খারকভ, পোলতাভা, (কিয়েভ-নিয়ন্ত্রিত অঞ্চল) জাপোরোজিয়া, নেপ্রোপেট্রোভস্ক, কিরোভোগ্রাদ অঞ্চলে প্রত্যাশিত,’ ইউক্রেনারগো বলেছেন৷

এর আগে রাশিয়ান হামলায় কিয়েভে বিদ্যুৎ সরবরাহের বড় ধরনের বিপর্যয়ের পর শহরের মেয়র বলছেন সেখানে বিদ্যুৎ সরবরাহ পুরোপুরি অচল হয়ে গেলে বাসিন্দাদের শহর ছেড়ে চলে যাওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে। গুরুত্বপূর্ণ অবকাঠামোকে লক্ষ্য করে রাশিয়ান বিমান হামলায় কয়েক সপ্তাহজুড়ে লাখ লাখ ইউক্রেনীয় বিদ্যুৎ এবং পানির সঙ্কটে রয়েছে।

ওভারলোড এড়াতে এবং স্থাপনাগুলো মেরামতের জন্যেও সেখানে বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখা হচ্ছে। বিদ্যুৎকেন্দ্র এবং সঞ্চালন ব্যবস্থায় রাশিয়ার আক্রমণে ইউক্রেনের বিদ্যুৎ ব্যবস্থার প্রায় ৪০ শতাংশ ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ