Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জলবায়ু সম্মেলনে উন্নত দেশগুলোর কাছ থেকে ‘অ্যাকশন’ দাবি করবে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২২, ১১:৪৭ এএম

মিশরের শারম এল-শেখে গতকাল ৬ নভেম্বর শুরু হয় জলবায়ু সম্মেলন, যা ১৮ নভেম্বর শেষ হবে। জলবায়ু সম্মেলনে উন্নত দেশগুলোর কাছ থেকে "অ্যাকশন" দাবি করবে ভারত। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং শতাধিক রাষ্ট্রপ্রধান সম্মেলনে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। -এনডিটিভি

জলবায়ু পরিবর্তন খাতের অর্থ ও প্রযুক্তি হস্তান্তর এবং উন্নয়নশীল দেশগুলিকে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করার জন্য উন্নত দেশগুলির কাছ থেকে "অ্যাকশন" দাবি করবে বলে ভারতের কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী ভূপেন্দর যাদব বলেছেন। তিনি পার্টির ২৭তম কপ সম্মেলনের আগে ইউএনএফসিসিসিতে এসব কথা বলেন।
তিনি নয়াদিল্লিতে সাংবাদিকদের বলেন, জলবায়ু পরিবর্তন খাতে অর্থায়ন, প্রযুক্তি স্থানান্তর এবং সক্ষমতা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে পদক্ষেপের জন্য কপ২৭ হওয়া উচিত। এটি আমাদের সামগ্রিক দৃষ্টিভঙ্গি। ভারত জলবায়ু অর্থায়ন হিসাবে অভিহিত করা হচ্ছে সে সম্পর্কে স্পষ্টতা চাইবে, তা অনুদান, ঋণ বা ভর্তুকি যাই হোক। তিনি বলেন, পাবলিক এবং প্রাইভেট ফাইন্যান্সকে আলাদা করা উচিত। এই বিষয়গুলো জোরালোভাবে নেওয়া হবে বলেও জানান তিনি।


একজন কর্মকর্তা বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এতে যোগ দেবেন কিনা তা এখনও স্পষ্ট নয়।কিছু উন্নত দেশ উন্নয়নশীল দেশগুলিতে জলবায়ু পরিবর্তনের জন্য প্রতি বছর ১০০ বিলিয়ন মার্কিন ডলার দেয়ার ইস্যুটি জোরালোভাবে উত্থাপন করার জন্য ভারতের সাথে যোগ দেবে। ২০০৯ সালে কোপেনহেগেনে কপ১৫-এ, উন্নত দেশগুলি জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় উন্নয়নশীল দেশগুলিকে সহায়তা করার জন্য ২০২০ সালের মধ্যে প্রতি বছর ১০০ বিলিয়ন মার্কিন ডলার যৌথভাবে সংগ্রহ করার প্রতিশ্রুতি দিয়েছিল।

ভারত জলবায়ু অর্থায়নের জন্য একটি নতুন যৌথ পরিমাপমূলক লক্ষ্য (এনসিকিউজি)-এর জন্য চাপ দেবে, যা ২০১৫ সালের প্যারিস চুক্তির মূল সহগামী সিদ্ধান্ত প্রতি বছর ১০০ বিলিয়ন মার্কিন ডলার প্রদানের ধারনা থেকে আসে। পরিবেশ মন্ত্রী ভূপেন্দর যাদব আরও বলেন, উন্নত দেশগুলোর শুধুমাত্র আগে করা জলবায়ু অর্থায়নের প্রতিশ্রুতি পূরণ করা উচিত নয়। নতুন সমষ্টিগত পরিমাপযুক্ত জলবায়ু অর্থের লক্ষ্য নির্ধারণ করা উচিত। জলবায়ু অর্থায়ন ট্র্যাক করার জন্য স্বচ্ছ প্রক্রিয়া থাকা উচিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ