Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেন আক্রমণের পর বিশ্বব্যাপী খাদ্যমূল্য সর্বনিম্ন পর্যায়ে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে বিশ্বব্যাপী খাদ্যমূল্য তাদের সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে, জাতিসংঘের তথ্যে একথা জানা গেছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফও) ডেটা দেখায় যে, ইউরোপের রুটির বাস্কেটে ফেব্রুয়ারিতে রাশিয়ার অভিযানের ফলে খাদ্যের দাম বেড়ে যাওয়ার আগে খাদ্যের দাম ২০২২ সালের শুরুতে শেষ দেখা স্তরে নেমে এসেছে।

এ বছরের মার্চে আক্রমণের পরপরই শীর্ষে যাওয়ার পর গ্রীষ্মকালে উদ্ভিজ্জ তেল, দুগ্ধ, মাংস এবং চিনির দাম তীব্রভাবে কমে যায়। এফও থেকে পাওয়া তথ্য দেখায়, খাদ্যের দাম এখন তাদের প্রাক-আক্রমণের মাত্রার সামান্য ওপরেই রয়েছে, আগের মাসের তুলনায় সামান্য হ্রাস পেয়েছে। জাতিসংঘের পরিসংখ্যান দেখায়, মূল্য বর্তমানে মার্চ স্তরে ১৪.৯ শতাংশ কমেছে তবে গত বছরের অক্টোবরের তুলনায় ২.৭ শতাংশ বেশি রয়েছে। ইউক্রেনীয় শস্য রপ্তানি করার অনুমতি দেয় এমন নিরাপদ শিপিং লেনের ভবিষ্যত সম্পর্কে অনিশ্চয়তার মধ্যে, সিরিয়ালগুলিই একমাত্র খাদ্য গোষ্ঠী যার দাম সেপ্টেম্বর থেকে অক্টোবর পর্যন্ত বেড়েছে। একত্রে, রাশিয়া এবং ইউক্রেন বিশ্বের গম রপ্তানির এক চতুর্থাংশ, বিশ্বের বার্লির এক চতুর্থাংশ এবং বিশ্বের সূর্যমুখী তেলের দুই তৃতীয়াংশ। সূত্র : সিটিএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ