Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহাকাশে এবার বানর পাঠানোর পরিকল্পনা চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২২, ৮:১৩ পিএম

এশিয়ার পরাশক্তি চীন নিজেদের মহাকাশ স্টেশন থিয়েনকুংয়ে বানর পাঠানোর পরিকল্পনা করছে। শূণ্য-মাধ্যাকর্ষণ পরিবেশে বানর কিভাবে বেড়ে ওঠতে পারে এবং বংশবিস্তার করে সে বিষয়টি পরীক্ষা করতেই এমন পরিকল্পনা করছে দেশটি। দেশটির মহাকাশ বিজ্ঞানী ঝেং লুর বরাতে হংকংভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং জানিয়েছে এমন তথ্য।
সংবাদমাধ্যমটি বলেছে, বানর নিয়ে পরীক্ষা-নিরীক্ষাটি হবে মহাকাশ স্টেশনটির সবচেয়ে বড় মডিউলে। যেটি মূলত জীববিজ্ঞানের জন্য ব্যবহার করা হয়।
বিজ্ঞানী ঝেং লু বলেছেন, চীনের মহাকাশ স্টেশনে মাছ এবং শামুক নিয়ে পরীক্ষা-নিরীক্ষার পর এখন ইঁদুর এবং বানরের ওপর পরীক্ষা হবে। দেখা হবে মহাকাশে কিভাবে তারা বেড়ে ওঠে এবং বংশবিস্তার করে। তার বিশ্বাস এসব পরীক্ষা তাদের বুঝতে সাহায্য করবে কিভাবে জীব নিজেকে মাইক্রোগ্র্যাভিটি ও মহাকাশের অন্যান্য অবস্থার সঙ্গে মানিয়ে নেয়।
যদিও, প্রতিবেদন অনুযায়ী, বিশেষজ্ঞরা বলেছেন ইঁদুর এবং স্তন্যপায়ী প্রাণীদের ওপর এরকম পরীক্ষার ক্ষেত্রে এখনো অনেক বাধা বিপত্তি আছে। তারা জানিয়েছেন, স্নায়ুযুদ্ধের সময় সোভিয়েত বিজ্ঞানীরা কয়েকটি ইুঁদরকে ১৮ দিনের জন্য মহাকাশে নিয়ে গিয়েছিলেন এবং সেখানে সেগুলো টিকে থাকতে সক্ষম হয়েছিল। কিন্তু মহাকাশে এসব ইঁদুরের কোনোটিই গর্ভধারণ করেনি এবং পৃথিবীতে ফেরার পর কোনো বাচ্চার জন্ম দেয়নি।
বিশেষজ্ঞরা আরও জানিয়েছেন, পূর্বের বিভিন্ন গবেষণায় দেখা গেছে মাধ্যাকর্ষণের অভাবে অণ্ডকোষ এবং বংশবিস্তারের অন্যান্য অঙ্গের ক্ষতি হতে পারে। এর পরিপ্রেক্ষিতে যৌন হরমোনের পরিমাণ অনেক কমে যাওয়ার শঙ্কা তৈরি হয়।
এদিকে এ বিষয়ে শিংগুয়া বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের প্রফেসর কেখই কি বলেছেন, বড় প্রাণী, বিশেষ করে বানরের সঙ্গে মানুষের অনেক কিছুতেই মিল আছে। তিনি জানিয়েছেন, বিভিন্ন দেশ যেহেতু চাঁদ এবং মঙ্গল গ্রহে দীর্ঘ সময়ের বসতি গড়ার পরিকল্পনা করছে তখন ‘এ ধরনের পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন আছে।’ সূত্র : সাউথ চায়না মর্নিং



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীনে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ