Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মে মাসের পর সবচেয়ে খারাপ অবস্থায় চীনের করোনা পরিস্থিতি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২২, ৫:৫৮ পিএম | আপডেট : ৬:০২ পিএম, ৮ নভেম্বর, ২০২২

চীনের স্থানীয় করোনাভাইরাস সংক্রমণের হার গত মে মাসের পর সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে৷ এমন পরিস্থিতিতে বিদ্যমান কঠোর লকডাউন অব্যাহত রাখার সিদ্ধান্ত বেইজিংয়ের। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাতে প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় গত বৃহস্পতিবার দেশটিতে নতুন করে ৩ হাজার ৮শ সংক্রমণ শনাক্ত হয়। যা আগের দিনের তুলনায় ২২ শতাংশ বেশি।

হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে শুরু হলেও, সম্প্রতি দক্ষিণাঞ্চলীয় শহর গুয়াংঝুতে সংক্রমণের হার সবচেয়ে বেশি। গত শনিবারও এখানে এক হাজার ৩২৫ জন করোনারোগী পাওয়া যায়। অথচ শুক্রবার এ সংখ্যা ছিল ৭৪৬ জন।

গত শনিবার চীনের রাজধানী বেইজিংয়ে ৪৩ জনের দেহে করোনার উপস্থিতি শনাক্ত হয়, শুক্রবার এই সংখ্যা ছিল ৩৭। এমন পরিস্থিতিতেই রোববার ২০১৯ সালের পর আয়োজিত প্রথম ম্যারাথন দৌড়ে প্রায় ৩০ হাজার প্রতিযোগী অংশ নেন।

মহামারির তিন বছরের বৈশ্বিক প্রেক্ষাপটে চীনের বর্তমান সংক্রমণের হার তুলনামূলক অনেক কম হলেও 'জিরো-কোভিড নীতি' থেকে সরে আসতে নারাজ শি জিনপিং প্রশাসন।

এমনকি, এখনও দেশটিতে চলছে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা, কোয়ারেন্টাইন, কঠোর লকডাউন ও অভ্যন্তরীন ভ্রমণের ওপর কঠোর বিধিনিষেধ। যা জাতীয় অর্থনীতির ওপর নেতিবাচক প্রভাব ও জনমনে নিরাশা সৃষ্টি হলেও এই নীতিতে অটল চীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীনের করোনা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ