Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের পক্ষে যুদ্ধ করছে বিদেশী সেনারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২২, ১:৪৪ পিএম

বিদেশী সেনারা শুধু ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীকে নেতৃত্বই দিচ্ছে না, তাদের হয়ে যুদ্ধও করছে। পিপলস মিলিশিয়ার লেফটেন্যান্ট কর্নেল এবং ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) আইন প্রণেতা আন্দ্রে বেয়েভস্কি বার্তা সংস্থা তাসকে এ তথ্য জানিয়েছেন।

‘ভাড়াটে সৈন্য হিসাবে যুক্ত হওয়া বিদেশী সেনারা আর শুধু ইউক্রেনীয় বাহিনীল শীর্ষ কমান্ডার হিসাবে কাজ করছে না, বরং তারা সরাসরি যুদ্ধেও যোগ দিয়েছে। তারা (মার্কিন-নির্মিত মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম) হিমারস এবং গাইডেড অস্ত্রের ক্ষেত্রে সরাসরি ফায়ারিং পজিশনে কাজ করছে। বর্তমানে এটি কার্যত একটি ব্যবস্থায় পরিণত হচ্ছে,’ সংসদ সদস্য বলেন। তিনি যোগ করেছেন যে, পূর্বে ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর পদে থাকা বিদেশীরা নিজেদের গোপন করার চেষ্টা করত, কিন্তু আজ তারা তা করতে চায় না।’

তিনি ব্যাখ্যা করেছিলেন যে, ইউক্রেনীয় সেনাবাহিনী এখনও সোভিয়েত মডেল অনুসারে কাজ করছে। তারা ন্যাটোর মাধ্যমে সরবরাহ করা অস্ত্রের সাথে তাদের দক্ষতা উন্নত করার চেষ্টা করছে, তবে এটি পশ্চিমের বিশেষজ্ঞদের সম্পৃক্ততার সাথে করা হয়েছে। কারণ কোনো অত্যাধুনিক পশ্চিমা অস্ত্র ব্যবস্থা শুধুমাত্র যদি তাদের প্রশিক্ষিত লোক থাকে তাহলেই ইউক্রেনীয় সামরিক বাহিনী সেটি ব্যবহার করতে পারে।

‘সুতরাং যখন আমরা বলি যে, রাশিয়া বিশেষ করে ডিপিআর এবং এলপিআর (ডোনেৎস্ক এবং লুহানস্ক পিপলস রিপাবলিকস) এ পশ্চিমাদের সাথে যুদ্ধ করছে, এটি কেবল বক্তৃতার চিত্র নয়। এর আগে শুধু সামরিক পরিকল্পনার স্তরে পশ্চিমা বিশেষজ্ঞরা জড়িত ছিল। এখন তারা ইউক্রেনীয়দের পক্ষ হয়ে পশ্চিমা বিমান প্রতিরক্ষা থেকে শুরু করে আর্টিলারি পরিচালনা করছে। এটি বিশেষ অপারেশন বাহিনী এবং পশ্চিমের দ্বারা সরবরাহ করা যে কোনও উচ্চ-প্রযুক্তি বা প্রযুক্তিগতভাবে জটিল ধরণের অস্ত্রের ক্ষেত্রেও প্রযোজ্য,’ বেয়েভস্কি জোর দিয়ে বলেছিলেন।

ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীতে বিদেশিদের মধ্যে ক্ষয়ক্ষতি রয়েছে, তবে তারা নিয়মিত সেনাবাহিনীর তুলনায় কম এবং কেউ তাদের সম্পর্কে কথা বলে না, তিনি যোগ করেছেন।। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ