Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

তহবিল সঙ্কটে ইউক্রেনে মাস্কের ইন্টারনেট পরিষেবায় বিভ্রাট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২২, ১০:৫৪ এএম

গত ২৪ অক্টোবর, ইউক্রেনের সামরিক বাহিনী আংশিক ইন্টারনেট বিভ্রাটের শিকার হয় যখন স্টারলিঙ্কের ১,৩০০টি টার্মিনাল তহবিলের ঘাটতির কারণে বন্ধ হয়ে যায়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন বার্তা সংস্থা সিএনএন।

স্টারলিঙ্ক হচ্ছে বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্কের মালিকানাধীন একটি প্রতিষ্ঠান যা স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট পরিষেবা প্রদান করে। সম্প্রতি তহবিল সঙ্কটের কারণে এ পরিষেবা বন্ধ হয়ে যাবে বলে ঘোষণা করেছিলেন মাস্ক। পরে চাপের মুখে তিনি আবার পরিষেবা চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। তহবিল সংগ্রহের জন্য মাস্কের স্পেসএক্স এবং যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ ডিফেন্সের মধ্যে চলমান আলোচনার মধ্যে ইউক্রেনে এবার এ ইন্টারনেট বিভ্রাটের ঘটনা ঘটল।

‘আলোচনা খুব চলছে। সংশ্লিষ্ট সবাই জানে আমরা তাদের অর্থ প্রদান করতে যাচ্ছি,’ পেন্টাগনের একজন সিনিয়র কর্মকর্তা সিএনএনকে বলেছেন। তিনি যোগ করেছেন যে, প্রতিরক্ষা বিভাগ লিখিতভাবে কিছু পেতে চায় ‘কারণ আমরা উদ্বিগ্ন যে সে তার মন পরিবর্তন করবে।’

সেপ্টেম্বরে, স্পেসএক্স পেন্টাগনকে একটি চিঠি পাঠিয়ে প্রতিরক্ষা বিভাগকে ইউক্রেনের স্টারলিঙ্ক ইন্টারনেট পরিষেবার ব্যবহারের সাথে সম্পর্কিত ব্যয় বহন করতে বলেছিল। ১৫ অক্টোবর, জনরোষের পর, মাস্ককে মার্কিন সরকারকে সহায়তার জন্য অনুরোধ করার সিদ্ধান্ত থেকে পিছু হটতে দেখা যায়। ‘আমরা কেবল ইউক্রেন সরকারকে বিনামূল্যে অর্থায়ন চালিয়ে যাব,’ মাস্ক টুইট করে বলেছিলেন। পরে দ্য ফিনান্সিয়াল টাইমসকে বলেছেন যে, সংস্থাটি ‘অনির্দিষ্টকালের জন্য’ এটি করবে।

সিএনএনের মতে, গত মাসের বিভ্রাট ইউক্রেনের সামরিক বাহিনীর জন্য একটি ‘বিশাল সমস্যা’ ছিল। মার্চ মাসে, দেশটি একটি ব্রিটিশ কোম্পানির কাছ থেকে ১,৩০০ টার্মিনাল কিনেছিল। স্পেসএক্স প্রতিটি ইউনিটকে সচল রাখার জন্য ইউক্রেনকে প্রতি মাসে ২ হাজার ৫০০ ডলার চার্জ করেছে বলে জানা গেছে। দেশটি অবশেষে ৩২ লাখ ৫০ হাজার ডলারের মাসিক বিল পরিশোধ করতে ব্যর্থ হয়ে এবং ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে আর্থিক সহায়তা চেয়েছিল। কিছু আলোচনার পর, দু’দেশই অন্যান্য সামরিক ব্যয়কে অগ্রাধিকার দিতে সম্মত হয়।

‘আমরা বেশ কয়েকটি টার্মিনালকে সমর্থন করি যেগুলি রাশিয়ার আক্রমণ প্রতিহত করার জন্য ইউক্রেনের সেনাবাহিনীর জন্য সরাসরি কৌশলগত উপযোগিতা রয়েছে,’ একজন ব্রিটিশ কর্মকর্তা সিএনএনকে বলেছেন, ‘পুতিনের শোচনীয় আক্রমণের বিরুদ্ধে তার জনগণকে রক্ষা করার জন্য ইউক্রেনকে সমর্থন করার ক্ষেত্রে অবদানের প্রভাবের পরিপ্রেক্ষিতে আমরা সমস্ত নতুন অনুরোধ বিবেচনা করি এবং অগ্রাধিকার দিই।’

স্পেসএক্স এবং মার্কিন প্রতিরক্ষা বিভাগ শেষ পর্যন্ত একটি চুক্তিতে স্বাক্ষর করলে, ইউক্রেনের স্টারলিঙ্ক পরিষেবার উপর পেন্টাগনের আরও বেশি নিয়ন্ত্রণ থাকবে কিনা তা স্পষ্ট নয়। সংস্থাটি বর্তমানে ইউক্রেনীয় সৈন্যরা কোথায় টার্মিনাল ব্যবহার করতে পারে তা নির্ধারণ করে। সূত্র: এনগ্যাজেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ