Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গোপনে রাশিয়ায় অস্ত্রশস্ত্র পাঠিয়েছে উত্তর কোরিয়া, দাবি যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২২, ৬:০২ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্র বুধবার ইউক্রেনে যুদ্ধের প্রচেষ্টায় সহায়তা করতে রাশিয়াকে গোপনে একটি ‘উল্লেখযোগ্য সংখ্যক’ আর্টিলারি শেল পাঠানোর জন্য উত্তর কোরিয়াকে অভিযুক্ত করেছে। তাদের দাবি, এটি একটি চিহ্ন যে মস্কো ক্রমবর্ধমানভাবে সামরিক সরবরাহের জন্য অন্য দেশের দিকে ঝুঁকছে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বলেছেন, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার মধ্য দিয়ে স্থানান্তরিত কামানগুলি রাশিয়ায় পৌঁছেছে কিনা তা স্পষ্ট নয়। মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বাস করে না যে, অতিরিক্ত অস্ত্র যুদ্ধের গতিপথ পরিবর্তন করবে। ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অফ কোরিয়ার কথা উল্লেখ করে কিরবি বুধবার সাংবাদিকদের বলেন, ‘আমাদের ইঙ্গিত হল তারা ডিপিআরকে গোপনে অস্ত্র সরবরাহ করছে। আমাদের তথ্য ইঙ্গিত করে যে তারা মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার অন্যান্য দেশগুলির মাধ্যমে সরবরাহের পদ্ধতিকে অস্পষ্ট করার চেষ্টা করছে।’

উত্তর কোরিয়া সেপ্টেম্বরে বলেছিল যে, তারা রাশিয়াকে কখনও অস্ত্র বা গোলাবারুদ সরবরাহ করেনি এবং করার কোন পরিকল্পনাও নেই। বাইডেন প্রশাসন সেপ্টেম্বরে দাবি করেছিল যে, রাশিয়া উত্তর কোরিয়া থেকে আর্টিলারি শেল এবং রকেট কিনতে চাইছে। যুক্তরাষ্ট্রও উদ্বিগ্ন যে, ইরান হয়তো ড্রোন এবং সারফেস টু সারফেস মিসাইল পাঠাচ্ছে। কিরবি বলেছিলেন যে, রাশিয়া এখন এই ধরনের কামান কিনছে। অস্ত্রগুলি কীভাবে পরিবহন করা হচ্ছে বা মার্কিন যুক্তরাষ্ট্র তাদের আটকানোর চেষ্টা করছে কিনা সে সম্পর্কে তিনি বিশদ বিবরণ দিতে চাননি।

মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যে উত্তর কোরিয়ার অস্ত্র রাশিয়ার কাছে পৌঁছালে ইউক্রেন আত্মরক্ষার সক্ষমতা বজায় রাখবে। ‘আমরা বিশ্বাস করি না যে এটি যুদ্ধের গতিপথ পরিবর্তন করবে,’ কিরবি বলেছিলেন। এর আগে স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস বুধবার এক সংবাদ সম্মেলনে বলেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার বিরুদ্ধে বিদ্যমান নিষেধাজ্ঞা কার্যকর করার জন্য ‘প্রতিটি হাতিয়ার’ ব্যবহার করবে এবং এই তৎপরতা প্রতিহত করতে ‘অতিরিক্ত সরঞ্জাম এবং কর্তৃপক্ষের দিকে নজর দেবে’। তিনি উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক আছে এমন দেশগুলোকে রাশিয়াকে অস্ত্র না দেয়ার জন্য তার সরকারকে চাপ দেয়ার আহ্বান জানান। সূত্র: নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ