Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভিন্ন ধর্মে বিয়ে আটকাতে পারে না রাষ্ট্র, স্পষ্ট বার্তা দিল্লি হাই কোর্টের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২২, ১২:৩৪ পিএম

‘লাভ জিহাদ’ নিয়ে সরগরম ভারতীয় রাজনীতি। ‘ইন্টার-ফেথ ম্যারেজ’ বা ভিন্ন ধর্মে বিয়ে এবং ধর্মান্তকরণের বিরুদ্ধে সরব হয়েছে দক্ষিণপন্থীরা। বেশ কিছু রাজ্যে চালু হয়েছে ধর্মান্তকরণ বিরোধী আইন। এমন পরিস্থিতিতে তাৎপর্যপূর্ণ ভাবে দিল্লি হাই কোর্ট স্পষ্ট জানিয়েছে, ভিন্ন ধর্মে বিয়ে আটকাতে পারে না রাষ্ট্র।

বুধবার একটি মামলায় দিল্লি হাই কোর্ট স্পষ্ট জানায়, ভিন্নধর্মীদের মধ্যে বিয়ে বা অন্য ধর্মে বিয়ে আটকানোর কোনও অধিকার নেই রাষ্ট্রের। এদিন হাই কোর্টের বিচারপতি যশবন্ত ভার্মার এজলাসে ভিন্ন ধর্মের দুই বিদেশি নাগরিকের বিয়ে সংক্রান্ত একটি মামলার শুনানি ছিল। মামলাকারী যুগলের মধ্যে যিনি মহিলা তিনি হিন্দু এবং কানাডার নাগরিক। তার সঙ্গী পুরুষটি মার্কিন এবং খ্রিস্টান ধর্মাবলম্বী। ভারতীয় আইন মেনে সেদেশে বিয়ে রেজিস্ট্রি করানোর আবেদন জানিয়েছেন তারা। যেহেতু দু’জনেই নিজের নিজের ধর্ম পালনে আগ্রহী তাই ‘স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্ট, ১৯৫৪’-এর অধীনে এই আবেদন জানানো হয়েছে।

মামলাকারী যুগলের আইনজীবী ঋষভ কাপুর আদালতে জানান, তার দু’জন মক্কেল বিদেশি এবং দু’জনের ধর্মই আলাদা। তাদের কেউই নিজের ধর্মমত থেকে সরবেন না। তাই স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্ট, ১৯৫৪ ছাড়া ভারতে তাদের বিয়ের রেজিস্ট্রি সম্ভব নয়। আইনজীবী কাপুর আরও আশঙ্কা প্রকাশ করেন যে, দেশের বর্তমান অন্যান্য আইন এই বিয়ের পক্ষে বাধা হয়ে দাঁড়াতে পারে। তারপরই বিচারপতি যশবন্ত ভার্মা স্পষ্ট জানান, ভিন্ন ধর্মে বিয়ে আটকাতে পারে না রাষ্ট্র। আগামী ১৫ ডিসেম্বর এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

উল্লেখ্য, দীর্ঘ সময় ধরেই ‘লাভ জিহাদে’র বিরুদ্ধে সরব ভারতের শাসকদল কট্টর হিন্দুত্ববাদী বিজেপি ও অন্যান্য দক্ষিণপন্থী সংগঠনগুলি। দক্ষিণ ভারতে খ্রিস্টান মিশনারিদের বিরুদ্ধেও প্রলোভন দেখিয়ে ধর্মান্তকরণের অভিযোগ রয়েছে। ইতিমধ্যেই উত্তরপ্রদেশ, কর্ণাটক, মধ্যপ্রদেশ ও উত্তরাখণ্ডে ধর্মান্তরণ বিরোধী আইন চালু হয়েছে। সেই পথে হেঁটেছে গুজরাট সরকারও। ফলে ভিন ধর্মে বিয়ে রুখতে রাষ্ট্রের মদত রয়েছে বলেও অভিযোগ। এমন পরিস্থিতিতে দিল্লি হাই কোর্টের রায় অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন বিশ্লেষকরা। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ