Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যে কারণে কাতার বিশ্বকাপ থেকে ইরানকে বাদ দেওয়ার দাবি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২২, ১:৪২ পিএম

কাতারে অনুষ্ঠিতব্য ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ থেকে ইরানকে বাদ দেওয়ার দাবি জানিয়েছে ইউক্রেন। ইউক্রেনিয়ান অ্যাসোসিয়েশন অব ফুটবল (ইউএএফ)-এর তরফে এমন আহ্বান জানানো হয়েছে। খবর বিবিসি ও আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, ইউএএফের নির্বাহী কমিটি ইরানের মানবাধিকার লঙ্ঘনের ইতিহাস এবং ইউক্রেনে রুশ আগ্রাসনে তেহরানের সংশ্লিষ্টতার উল্লেখ করে ফিফার কাছে এ সংক্রান্ত একটি আবেদন জানিয়েছে।

ইউক্রেনে আগ্রাসনের ঘটনায় রুশ ফুটবলে এরই মধ্যে নিষেধাজ্ঞা দিয়েছে ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ফুটবল এসোসিয়েশন (ফিফা)। শেষ পর্যন্ত আন্তর্জাতিক ক্রীড়া আদালত (সিএএস)-ও সেটি বহাল রাখায় কাতার বিশ্বকাপে খেলার সব আশা আগেই শেষ হয়ে যায় রাশিয়ার।

এখন রাশিয়ার মিত্র ইরানের বিষয়েও একই রকমের পদক্ষেপ চায় কিয়েভ। ইউএএফ বিশ্বাস করে, ইরানে চলমান বিক্ষোভের বিরুদ্ধে দেশটির সরকারের দমন-পীড়ন ফিফার ‘নীতি ও নিয়ম লঙ্ঘন করতে পারে’।

ইউএএফ ‘ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার সামরিক আগ্রাসনে ইরানের সম্ভাব্য জড়িত থাকার’ কথাও উল্লেখ করেছে।

উল্লেখ্য, ইউক্রেনিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী কমিটি গতকাল সোমবার এক বৈঠকে ২০ নভেম্বর থেকে শুরু হওয়া কাতার বিশ্বকাপ থেকে ‘ইরানের জাতীয় দলকে বাদ দেওয়ার জন্য ফিফাকে অনুরোধ করতে’ সম্মত হয়েছে।

এদিকে, অক্টোবরের শুরুতে ইরানিয়ান ফুটবল অ্যান্ড স্পোর্টস পারসোনালিটি, মানবাধিকার সংগঠন, ওপেন স্টেডিয়ামের মত সংস্থাগুলো ইরানের জাতীয় দলকে নিষিদ্ধ করার জন্য ফিফাকে অনুরোধ করেছিল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ