Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্বের দীর্ঘতম যাত্রীবাহী ট্রেন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

বিশ্বে সবচেয়ে লম্বা যাত্রীবাহী ট্রেন হিসেবে রেকর্ড রকরেছে ইউরাপের দেশ সুইজারল্যান্ডের বিখ্যাত রেল কোম্পানি। সম্প্রতি ওই ট্রেনে চেপে আল্পস পর্বতের নৈসর্গিক সৌন্দর্য্য উপভোগ করেন অসংখ্য পর্যটক। বিপুল সংখ্যক মানুষ ওই ট্রেনের যাত্রী হওয়ার সুযোগ পান ট্রেনটির দৈর্ঘ্যরে কারণে।

১০০ কোচের ট্রেনটি অতীতের সকল রেকর্ড ভেঙে দিয়েছে। ট্রেনটি আল্পসের দুর্গম পথে ২৫ কিলোমিটার যাত্রা করে। যাত্রাপথে ২২টি টানেল ও ৪৮টি ব্রিজ অতিক্রম করতে হয় ট্রেনটিকে। যা সোজা কথা ছিল না।
উল্লেখ্য, আল্পসের এই বিপজ্জনক এবং সুন্দর রেলপথটিকে ২০০৮ সালে ওয়ার্ল্ড হেরিটেজ ঘোষণা করে ইউনেস্কো। এদিন সেখানেই ৬ হাজার ২৬৬ ফুট দীর্ঘ ট্রেনটি যাত্রা করে। ১.৯ কিলোমিটার দীর্ঘ ট্রেনটি ২৫ কিলোমিটার যাত্রা করতে সময় নেয় এক ঘণ্টার কিছু বেশি সময়।

বিশ্বের সবচেয়ে লম্বা ট্রেন তৈরি করেছে সুইজারল্যান্ডের রাইটিয়ান রেলওয়ে কোম্পনি। রেল কোম্পানির প্রতিনিধি রেনাতো ফ্যাসিয়াটি বলেন, ‘ট্রেনটি সুইজারল্যান্ডের প্রযুক্তিগত অর্জনকে ইঙ্গিত করে। পাশাপাশি সুইস রেলের ১৭৫ বর্ষ পূর্তিকে স্মরণীয় করে রাখতে বিশ্বের সবচেয়ে লম্বা যাত্রীবাহী ট্রেন চালানো হয়। একেই বলে ‘সুইস পারফেকশন’।

রাইটিয়ান রেলওয়ে কোম্পনির দাবি, ১০০ কোচের নতুন ট্রেনটি পুরনো গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ভেঙে দিয়েছে। ফলে এটিই বর্তমানে বিশ্বের সবচেয়ে লম্বা ট্রেন। প্রসঙ্গত, সুইস রেল কোম্পানির বর্তমান ট্রেনটির তুলনায় ৩ কিলোমিটার লম্বা ট্রেনও আছে। তবে সেগুলো যাত্রী নয়, মালবাহী। মনে করা হচ্ছে, বেলজিয়ামের একটি যাত্রীবাহী ট্রেনকে পিছনে ফেলে বিশ্ব রেকর্ড গড়েছে বর্তমান ট্রেনটি। সূত্র : ডেইলি মেইল, ডেইলি টাইমস ইউকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ