Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদীকে যে শাস্তি দিতে চায় যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২২, ১১:৪৮ এএম

সউদী আরবকে শাস্তি দিতে সামরিক সহায়তা কমানোর কথা ভাবছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে আলোচনা করছে প্রেসিডেন্টের জো বাইডেনের নেতৃত্বাধীন মার্কিন সরকার। এমন তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম এনবিসি।

সম্প্রতি মার্কিন চাপ উপেক্ষা করে ওপেক প্লাসের পক্ষ থেকে তেলের উৎপাদন কমানোর সিদ্ধান্ত নেওয়ার প্রেক্ষাপটে বাইডেন প্রশাসন ক্ষুব্ধ হয়েছে।
একটি সূত্রের বরাত দিয়ে এনবিসি বলছে, ওপেক প্লাসের সিদ্ধান্তের পর শাস্তির অংশ হিসেবে সউদীর কাছে ওয়াশিংটন পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র পাঠানো বন্ধ করতে পারে। গত আগস্ট মাসে ওয়াশিংটন সউদী আরবের কাছে ৩০০ কোটি মার্কিন ডলার মূল্যের ৩০০টি পেট্রিয়ট ট্যাকটিক্যাল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দেওয়ার অনুমোদন দেয়।
ইয়েমেনের সামরিক বাহিনী প্রায়ই সউদী আরবের ওপর ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে। এমন প্রেক্ষাপটে সউদী আরবের জন্য পেট্রিয়ট ক্ষেপণাস্ত্রের এ চালান যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এ সময় যুক্তরাষ্ট্র যদি এই ক্ষেপণাস্ত্রের চালান বন্ধ করে দেয় তাহলে সউদী আরবের জন্য বড় রকমের চাপ সৃষ্টি হবে বলে ধারণা করা হচ্ছে।
সউদী আরবের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে যুক্তরাষ্ট্রে আরও একটি পদক্ষেপ নিতে পারে; তা হচ্ছে আসন্ন আঞ্চলিক সামরিক মহড়া থেকে সউদী আরবকে বাদ দেওয়া। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের দুই শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, সউদীকে শাস্তি দেওয়ার বিষয়ে ওয়াশিংটনের পক্ষ থেকে এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। অনেক কিছুই নির্ভর করছে আগামী ডিসেম্বরে অনুষ্ঠেয় তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেকের শীর্ষ সম্মেলনের ওপর। ওই সম্মেলনে যদি সউদী আরব তেলের উৎপাদন বাড়াতে রাজি হয় তাহলে রিয়াদের বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেবে না যুক্তরাষ্ট্র। সূত্র : এনবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ