Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রের সরবরাহ করা গ্যাস ইউরোপের জন্য যথেষ্ট হবে না

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ২:২৫ পিএম

ব্লুমবার্গএনইএফ কৌশলবিদদের মতে, ইউরোপে রাশিয়ার জ্বালানির যে শূণ্যস্থান তৈরি হয়েছে তা পূরণ করার জন্য যুক্তরাষ্ট্রের সরবরাহ করা গ্যাস যথেষ্ট হবে না। তারা হুঁশিয়ারি দিয়েছে যে, চাহিদা পূরণ করতে না পারলে ইউরোপ সামনে কঠিন শীতের মুখোমুখি হতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের বৃহত্তম তরলীকৃত প্রাকৃতিক গ্যাস রপ্তানিকারক হয়ে উঠেছে। রাশিয়ান গ্যাস প্রবাহ কমে যাওয়ায় এবং এই শীতকালে মহাদেশটি একটি বড় জ্বালানি সঙ্কটের সম্মুখীন হওয়ার কারণে বেশিরভাগ সরবরাহ ইউরোপে পাঠানো হচ্ছে। এমনকি গ্যাসের দোকানগুলি প্রায় পূর্ণ হলেও, ইউরোপীয় ইউনিয়ন এখনও সরবরাহের ঘাটতির বড় ঝুঁকিতে রয়েছে বলে আন্তর্জাতিক শক্তি সংস্থা সতর্ক করেছে। ইউরোপ আসন্ন শীতের মোকাবেলা করতে পর্যাপ্ত জ্বালানি সংগ্রহ করতে সংগ্রাম করছে।

মার্কিন গ্যাস সরবরাহ এখন ইউরোপের এলএনজি খরচের ৪০ শতাংশ পূরণ করছে, ব্লুমবার্গএনইএফ বৃহস্পতিবার একটি প্রতিবেদনে বলেছে। অখচ ইউক্রেন আক্রমণের আগে রাশিয়া ইউরোপের চাহিদার ৪৫ শতাংশ এলএনজি সরবরাহ করত। কিন্তু এটি নাটকীয়ভাবে আরও কমতে চলেছে কারণ যুক্তরাষ্ট্রের গ্যাস উৎপাদন কমে যেতে শুরু করেছে: রপ্তানি আগামী দুই বছরের জন্য প্রত্যাশার চেয়ে কম হবে, বছরে মাত্র ১২ শতাংশ বৃদ্ধির সাথে।

ব্লুমবার্গএনইএফ বিশ্লেষক অরুণ তোরার মতে, ‘বছর-বৎসর বৃদ্ধি হলেও রাশিয়ান গ্যাস সরবরাহের চাহিদা পূরণের জন্য এটি পর্যাপ্ত নয় এবং এই ভলিউমের অর্ধেকেরও কম এলএনজি বৃদ্ধির দ্বারা পূরণ করা হয়েছে।’ এর অর্থ হল ইউরোপে গ্যাস রপ্তানি পরের গ্রীষ্মে যে চাহিদা থাকবে তার শুধুমাত্র ‘একটি ভগ্নাংশ’ তারা সংগ্রহ করতে পারবে বলে ধারণা করা হচ্ছে, যা বিদ্যুতের দাম আকাশচুম্বী করার জন্য আরও বেশি সমস্যা তৈরি করে। বিদ্যুতের ইউরোপীয় বেঞ্চমার্ক মূল্য, যা মূলত প্রাকৃতিক গ্যাসের দাম দ্বারা নির্ধারিত হয়, এক বছর আগের দামের তুলনায় ১ হাজার শতাংশ বেশি বেড়েছে।

এটি আরও বাড়তে পারে যদি এশিয়ার দেশগুলি চাহিদা বাড়ায় এবং মার্কিন এলএনজির জন্য উচ্চ মূল্যের প্রস্তাব দেয়, যা সরবরাহের ঘাটতিকে আরও খারাপ করবে, বিশেষজ্ঞরা সতর্ক করেছেন। বিশ্বব্যাপী বর্ধিত চাহিদা এই শীতকালে মার্কিন যুক্তরাষ্ট্রকে তার নিজস্ব জ্বালানি সঙ্কটে পড়ার হুমকি দেয়। তাদের অভ্যন্তরীণ গ্যাস উৎপাদন প্রতিদিন ১ বিলিয়ন ঘনফুট করে কমেছে এবং শীতের জন্য মজুদ বর্তমানে স্বাভাবিক মাত্রার থেকে ১০ শতাংশ কম। সূত্র: বিজনেস ইনসাইডার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ