Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

৮ বছরে ভারত ৮০ লাখ কোটি রুপি ঋণ নিয়েছে মোদি সরকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ২:০৯ পিএম

শনিবার তেলেঙ্গানায় ক্ষমতাসীন দল টিআরএস জানিয়েছে, ২০২১ সালের মধ্যে কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি সরকারের নেয়া ঋণ মোট জিডিপির ৬১.৬ শতাংশ স্পর্শ করেছে। তারা বিজেপি সরকারের বিরুদ্ধে দেশকে ঋণের ফাঁদে ঠেলে দেয়ার অভিযোগ করেছে।

বিজেপির বিরুদ্ধে তার দলের রাজনৈতিক অভিযোগপত্র প্রকাশ করে, টিআরএস-এর কার্যনির্বাহী সভাপতি এবং মন্ত্রী কেটি রামা রাও, গেরুয়া শিবিরের বিরুদ্ধে পেট্রোল এবং ডিজেলের দাম বৃদ্ধির মাধ্যমে মানুষকে হতাশায় ফেলে দেয়ার অভিযোগ করেছেন। স্বাধীনতার পর বিভিন্ন প্রধানমন্ত্রীর ৬৭ বছরের শাসনামলে দেশটি ৫৫.৮৭ কোটি রুপি ঋণ নিয়েছে। ২০১৪ সালে ক্ষমতায় আসার পর, এই আট বছরে (প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি) মোদি একাই ৮০ লাখ কোটি রুপি ঋণ নিয়েছেন বলে রামা রাও দাবি করেছেন।

২০১৪-১৫ সালে কেন্দ্রের সুদ প্রদানের পরিমাণ ছিল রাজস্বের ৩৬ দশমিক ১ শতাংশ যখন ২০২১-এ তা বেড়ে ৪৩ দশমিক ৭ শতাংশে পৌঁছেছে। রাজ্যের প্রতিটি গ্রামের জন্য একটি নিরাপদ পানীয় জল প্রকল্প, মিশন ভগীরথের জন্য নীতি আয়োগের ১৯ হাজার কোটি রুপির তহবিলের সুপারিশ সত্ত্বেও, মোদী নেতৃত্বাধীন সরকার ১৯ পয়সাও দেয়নি, অভিযোগপত্রে বলা হয়েছে।

তারা তাঁত পণ্যের উপর পাঁচ শতাংশ জিএসটি আরোপ করে এবং তা ১২ শতাংশে উন্নীত করার পরিকল্পনা করে তাঁত সেক্টরকে অস্তিত্বের সঙ্কটে ‘ঠেলে’ দেয়ার জন্য কেন্দ্রের এনডিএ সরকারকেও অভিযুক্ত করেছে। অভিযোগপত্রে আরও দাবি করা হয়েছে যে, কেন্দ্র সরকার রাজ্যগুলোকে কৃষি পাম্প সেটে মিটার ঠিক করতে বাধ্য করে অতিরিক্ত ঋণের নামে ‘ব্ল্যাকমেল’ করছে। এনডিএ সরকার পাঁচ বছর পরেও এসটি রিজার্ভেশন বিল পরিশোধ না করে তেলেঙ্গানার তফসিলি উপজাতিদের প্রতি অবিচার করেছে বলে এতে যোগ করা হয়েছে। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ