Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রুশদি হামলা, ইরানি সংগঠনের উপর নিষেধাজ্ঞা জারি যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২২, ১২:৪৩ পিএম | আপডেট : ১২:৪৪ পিএম, ২৯ অক্টোবর, ২০২২

সালমান রুশদির উপর হামলার ঘটনায় কড়া পদক্ষেপ নিল আমেরিকা। এবার এক কুখ্যাত ইরানি সংগঠনের উপর আর্থিক নিষেধাজ্ঞা জারি করল ওয়াশিংটন। ‘দ্য স্যাটানিক ভার্সেস’-এর লেখকের মাথার দাম ধার্য করেছিল সংগঠনটি।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ইরানের ‘১৫ খোরদাদ ফাউন্ডেশনে’র উপর নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা। এই বিষয়ে মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, “ইরানের নেতারা বাক স্বাধীনতা ও সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করতে চাইছেন। কিন্তু আমেরিকা এমনটা হতে দেবে না। আজ আমরা ইরানের একটি সংস্থার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তারা লেখক সালমান রুশদিকে হত্যা করার জন্য ইনাম ঘোষণা করেছ।” তিনি জানান, আমেরিকায় খোরদাদ ফাউন্ডেশনের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে মার্কিন ট্রেজারি দপ্তরের বিদেশি সম্পত্তি বিভাগ। আমেরিকায় থাকা ইরানি সংগঠনটির সমস্ত সম্পত্তি বাযেয়াপ্ত করা হবে।

গত আগস্ট মাসে নিউ ইয়র্কে চাউটাউকুয়া ইন্সটিটিউশনে ভাষণ দিতে গিয়ে ছুরিকাহত হন সালমান রুশদি। দ্রুত হাসপাতাল নিয়ে যাওয়া হয় তাকে। হামলাকারীকে আটক করে পুলিশ। ওই অনুষ্ঠানে ‘আমেরিকায় শরণার্থী লেখকেরা’ বিষয়ের উপর প্রখ্যাত সাহিত্যিকের সঙ্গে আলাপ করার কথা ছিল সঞ্চালক হেনরি রিসের ৷ আলোচনা হওয়ার কথা ছিল আগামী বছর প্রকাশ্যে আসতে চলা রুশদির উপন্যাস ‘ভিক্ট্রি সিটি’ নিয়েও৷ কিন্তু সে সব অধরাই থেকে যায়৷ সম্প্রতি, রুশদির এজেন্ট জানিয়েছেন, আঘাতের জেরে এক চোখের দৃষ্টি হারিয়েছেন লেখক। তার একটি হাতও অকেজো হয়ে গিয়েছে।

উল্লেখ্য, ১৯৮৮ সালে প্রকাশিত হয় সলমান রুশদির বিখ্যাত উপন্যাস ‘দ্য স্যাটানিক ভার্সেস’। বইটি বাজারে আসতে পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে ওঠে যে রুশদিকে হত্যার ফতোয়া জারি করেন ইরানের প্রয়াত সুপ্রিম লিডার আয়াতোল্লা রুহুল্লা খোমেইনি। রুশদির হত্যাকারীকে ৩০ লক্ষ মার্কিন ডলার পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছিলেন তিনি। অবশ্য বর্তমানে এ ফতোয়ার সঙ্গে কোনও সম্পর্ক নেই বলেই দাবি করে ইরানের প্রশাসন। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ