Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সউদী আরবে ২৪ বাংলাদেশি নারী গৃহকর্মী উদ্ধার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২২, ১১:৫৮ এএম

সউদী আরবের রাজধানী রিয়াদ থেকে প্রায় ১১০০ কিলোমিটার দূরে অবস্থিত আরআর শহর থেকে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ২৪ জন বাংলাদেশি নারী গৃহকর্মীকে উদ্ধার করা হয়েছে।

সউদী একটি রিক্রুটিং এজেন্সি ২৪ জন বাংলাদেশি নারী গৃহকর্মীকে অবৈধভাবে আটকে রেখেছে, এমন খবর পেয়ে সউদী আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী তাদের দ্রুত উদ্ধার করে দেশে পাঠাতে দূতাবাসের শ্রম কল্যাণ উইংকে নির্দেশ দেন। এরপর ঘটনাস্থল পরিদর্শন করেন দূতাবাসের শ্রম কল্যাণ উইংয়ের কর্মকর্তা।

দূতাবাসের শ্রম কল্যাণ উইং সূত্রে জানা যায়, সউদী রিক্রুটিং এজেন্সি মাকতাব তাওয়াসুল আলসারি বাংলাদেশি রিক্রটিং এজেন্সি মেসার্স এস. আনোয়ার ওভারসিজের মাধ্যমে ওই নারী কর্মীদের সউদী আরবে এনে নিয়োগ কর্তাদের বাসায় কাজে না পাঠিয়ে বেআইনিভাবে দীর্ঘদিন আটকে রাখে।
পরিবারের সঙ্গে তাদের যোগাযোগের পথও বন্ধ করে দেয়া হয়। এমনকি খাবার ও পানির অভাবে অসুস্থ হয়ে পড়লেও, তাদের কোনো চিকিৎসার ব্যবস্থা করা হয়নি। দূতাবাসের কর্মকর্তা ঘটনাস্থলে নারী কর্মীদের সঙ্গে দেখা করতে চাইলে সংশ্লিষ্ট সউদী এজেন্সি বাধা দেয়।

পরে সউদী আরবের আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতায় ওই ২৪ জন নারী গৃহকর্মীকে উদ্ধার করে সউদী ফিমেল ডিপোর্টেশন সেন্টারে হস্তান্তর করা হয় এবং তাদের জন্য খাবার ও সুচিকিৎসার ব্যবস্থা করা হয়।

অভিযুক্ত সউদী রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে মামলা দায়ের করে তাদের কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে। সউদী কর্তৃপক্ষের সহায়তায় উদ্ধার করা নারী গৃহকর্মীদের দ্রুত বাংলাদেশে পাঠানোর প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • Mohammad Sarwar ২৮ অক্টোবর, ২০২২, ৬:৪৮ পিএম says : 0
    চেহারা দেখেতো কাঊকেই গৃহকরমীর মতো লাগেনা। স্বামী ব্যতিত গৃহকর্মী হিসেবে বিদেশ যেতে আগ্রহী মহিলাদের দেশে গৃহশিল্পে নিয়োগ করে বিদেশ গমন নিষিদ্ধ করা উচিৎ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রবাস জীবন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ