Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দর কষাকষির জন্য ইউক্রেনীয়দেরকে ব্যবহার করছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ৭:২৬ পিএম

ইউক্রেনীয়দের জীবন ওয়াশিংটনের দুর্দান্ত খেলায় একটি দর কষাকষির বস্তু হয়েছে বলে মন্তব্য করেছেন রাশিয়ান নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ। বৃহস্পতিবার তিনি সতর্ক করে বলেন, রাশিয়ানরা যারা সংঘাতে নিহত হয়েছিল তাদের হয় যুদ্ধে বা ‘অন্য কোনও উপায়ে প্রতিশোধ নেয়া হবে।’

মার্কিন যুক্তরাষ্ট্রে ৮ নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনের দৌড়ে, রাশিয়ান রাজনীতিবিদ বিস্মিত হয়েছিলেন যে, ডেমোক্র্যাট বা রিপাবলিকানরা কীভাবে ক্যাপিটল হিল জয়ের জন্য অর্থ প্রদান করতে পারে বা একটি পরাজয়ের ন্যায্যতা দিতে পারে। ‘বর্তমান বাইডেনের দল এবং তাদের রিপাবলিকান বিরোধীদের উভয়ের জন্যই একটি মুদ্রা রয়েছে, যা হচ্ছে ইউক্রেনের নাগরিকদের জীবন, তাদের কাছে যার কোন মূল্য নেই। তারা আমেরিকার দুর্দান্ত খেলায় একটি দর কষাকষিকারী বস্তু,’ মেদভেদেভ তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন।

সাবেক প্রেসিডেন্টের মতে, ইউক্রেনীয়রা মার্কিন অস্ত্রের অফুরন্ত সরবরাহ এবং প্রশিক্ষক এবং ভাড়াটেদের পরিষেবার জন্য তাদের জীবন দিয়ে অর্থ প্রদান করে আসছে। ইউক্রেনীয়রা একটি ‘ডার্টি বোমা’ ব্যবহার করার জন্যও মূল্য দিতে পারে। যাইহোক, রাশিয়ানরাও এই সংঘাতে ভুগছে, তিনি জোর দিয়ে বলেছিলেন, ‘শুধু পার্থক্য হল আমাদের জনগণের প্রতিশোধ নেয়া হবে। তাদের প্রত্যেকেরই। যুদ্ধে এবং অন্য কোথাও, যুদ্ধক্ষেত্র থেকে অনেক দূরে। এবং অবশ্যই অকার্যকর আদালতের বিচারের অংশ হিসাবে নয়, তবে অন্য কোনও উপায়ে।’ মেদভেদেভ আশ্বাস দিয়েছিলেন, ‘যখন কেউ ইউক্রেনীয়দের মনে রাখবে না।’

রাজনীতিবিদ বলেছিলেন যে, হাউস এবং সেনেটে কে নিয়ন্ত্রণ পাবে সেই প্রশ্নটি আমেরিকান সংস্থার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল। ‘অতএব, এ তিক্ততা শেষ না হওয়া পর্যন্ত এটি একটি যুদ্ধ। অথবা, সঠিকভাবে বলতে গেলে, শেষ পর্যন্ত - ইউক্রেনের শেষ। বিজয়ীরাই সব নেয়,’ মেদভেদেভ উপসংহারে বলেছিলেন। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ