Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মোদি সরকারের সমালোচনা, ইউক্রেন ছাড়তে নারাজ ভারতীয় শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ৬:২৭ পিএম

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের তীব্রতা বাড়ার আশঙ্কায় ভারতীয়দের উদ্দেশে নির্দেশিকা জারি করেছে ইউক্রেনের ভারতীয় দূতাবাস। অবিলম্বে যেন ইউক্রেন ছেড়ে বেরিয়ে আসেন ভারতীয়রা, বারবার করে সেই কথা বলা হচ্ছে দূতাবাসের তরফ থেকে। কিন্তু বারংবার নির্দেশিকা সত্বেও ইউক্রেন ছাড়তে নারাজ ভারতীয়দের একাংশ। তাদের মধ্যে অধিকাংশই মেডিক্যাল শিক্ষার্থী। তাদের দাবি, এই অবস্থায় পড়াশোনা ছেড়ে দেশে ফিরে আসা সম্ভব নয়।

লিভিভ মেডিক্যাল ইউনিভার্সিটির এক শিক্ষার্থী জানিয়েছেন, পড়াশোনা ফেলে রেখে চলে যাওয়া সম্ভব নয়। নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষার্থী জানিয়েছেন, আপাতত কিছুদিনের জন্য পড়শি দেশ হাঙ্গেরিতে গিয়ে বন্ধুদের সঙ্গে থাকবেন তিনি। ‘প্রায় সাত মাস ধরে আমাদের সমস্যার মধ্যে পড়তে হয়েছে। মাত্র এক মাস আগে আমরা আবার ইউক্রেনে ফিরে এসেছি। কোনওমতে বাড়ির লোককে বুঝিয়ে, প্রায় এক লক্ষ টাকা খরচ করে নিজেদের পড়াশোনা শেষ করতে ইউক্রেনে ফিরে এসেছি। তাই ফিরে যাওয়ার পথ নেই আমাদের সামনে।’

কিন্তু প্রাণের ঝুঁকি নিয়েও কেন ইউক্রেনেই থেকে যেতে চাইছেন ডাক্তারি শিক্ষার্থীরা? কারণ হিসাবে উঠে আসছে ইউক্রেন ফেরত ডাক্তারি শিক্ষার্থীদের নিয়ে কেন্দ্রীয় সরকারের অবস্থান। কিছুদিন আগেই ন্যাশনাল মেডিক্যাল কমিশনের তরফে জানিয়ে দেয়া হয়, অনলাইন ক্লাসের মাধ্যমে ডিগ্রি পেলে তাকে ভারতে স্বীকৃতি দেয়া হবে না। ফলে ইউক্রেনের ডাক্তারি কলেজের শিক্ষার্থীরা বাধ্য হয়ে সেদেশে ফিরে গিয়ে পড়াশোনা চালিয়ে যাছেন তারা।

ইউক্রেনে পড়াশোনা করার জন্য ইতিমধ্যেই প্রচুর টাকা ধার নিয়েছেন শিক্ষার্থীরা। তাছাড়াও প্রতিকূল পরিস্থিতিতে ইউক্রেন আসতে দ্বিগুণেরও বেশি টাকা খরচ করতে হয়েছে। সব মিলিয়ে ইউক্রেন ছাড়তে নারাজ ভারতীয় শিক্ষার্থীরা। তাদের মতে, পড়াশোনা শেষ না করে ভারতে ফিরবেন না। তেমন হলে তাদের কফিন দেশে ফিরে আসবে। চলতি সপ্তাহে দু’বার ইউক্রেন ছাড়তে সকলকে নির্দেশ দিয়েছে ভারতীয় দূতাবাস। কিন্তু কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের ফলে নিজের জীবনের মূল্য দিয়ে হলেও ইউক্রেনেই থেকে যেতে চান ভারতীয় শিক্ষার্থীরা। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ