Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেন যুদ্ধের চিত্র পাল্টে দিতে পারে আফগান কমান্ডোরা

রাশিয়াকে ভয়ঙ্কর ‘আরাশ টু’ ড্রোন দিচ্ছে ইরান রাশিয়াকে অপবাদ দিতে পশ্চিমারা তাদের নাগরিকদের ঝুঁকিতে ফেলেছে লুহানস্কে কিয়েভপন্থী ভাড়াটে বাহিনীকে ধ্বংস করেছে রুশ সেনারা খেরসনের প্রতির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

আফগানিস্তানের অভিজাত ন্যাশনাল আর্মি কমান্ডো কর্পস-এর সদস্যরা, যারা গত বছর তালেবানের হাতে দেশটি পতনের সময় মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা মিত্রদের দ্বারা পরিত্যক্ত হয়েছিল, তারা জানিয়েছে যে, ইউক্রেনে যুদ্ধ করার জন্য রাশিয়ান সেনাবাহিনীতে যোগদানের প্রস্তাব নিয়ে তাদের সাথে যোগাযোগ করা হচ্ছে। একাধিক আফগান সামরিক এবং নিরাপত্তা সূত্র বলছে যে, মার্কিন-প্রশিক্ষিত হালকা পদাতিক বাহিনী, যারা প্রায় ২০ বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য মিত্র বিশেষ বাহিনীর সাথে লড়াই করেছে, ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে রাশিয়ার প্রয়োজনের পার্থক্য করতে পারে। ২০২১ সালের আগস্টে যখন মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তানকে তালেবানের হাতে তুলে দেয় তখন আফগানিস্তানের ২০ থেকে ৩০ হাজার স্বেচ্ছাসেবক কমান্ডো বেকার হয়ে যায়। প্রজাতন্ত্রের পতনের সময় মাত্র কয়েকশ সিনিয়র অফিসারকে সরিয়ে নেয়া হয়েছিল। হাজার হাজার সৈন্য আঞ্চলিক প্রতিবেশীদের কাছে পালিয়ে যায় কারণ তালেবানরা পতন হওয়া সরকারের অনুগতদের শিকার করে এবং হত্যা করে। আফগানিস্তানে থাকা কমান্ডোদের অনেকেই ধরা ও মৃত্যুদন্ড এড়াতে আত্মগোপনে রয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্র আফগান জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনী তৈরিতে প্রায় ৯০ বিলিয়ন ডলার ব্যয় করেছে। যদিও বাহিনীটি সামগ্রিকভাবে অযোগ্য ছিল এবং কয়েক সপ্তাহের মধ্যে দেশটি তালেবানদের কাছে হস্তান্তর করেছিল, কমান্ডোদের সর্বদা উচ্চ সম্মানে রাখা হয়েছিল, ইউএস নেভি সিল এবং ব্রিটিশ স্পেশাল এয়ার সার্ভিস দ্বারা তাদের প্রশিক্ষণ দেয়া হয়েছিল। এখন, তারা বেকার এবং আশাহীন, অনেক কমান্ডো এখনও মার্কিন যুক্তরাষ্ট্র বা ব্রিটেনে পুনর্বাসনের জন্য অপেক্ষা করছে, তাদের নিয়োগকারীদের জন্য সহজ লক্ষ্যবস্তু করে তোলে যারা অত্যন্ত দক্ষ যোদ্ধা পুরুষদের ‘ব্যান্ড অফ ব্রাদার্স’ মানসিকতা বোঝে। এটি সম্ভাব্যভাবে রাশিয়ান নিয়োগকারীদের জন্য তাদের সহজ বাছাই করে তোলে, আফগান নিরাপত্তা সূত্র জানিয়েছে।

একজন প্রাক্তন ঊর্ধ্বতন আফগান নিরাপত্তা কর্মকর্তা, যিনি নাম প্রকাশ না করার অনুরোধ করে বলেছিলেন যে, রাশিয়ান সেনাবাহিনীতে তাদের একীকরণ ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে ‘একটি গেম-চেঞ্জার’ হবে, কারণ রাশিয়ান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ইউক্রেন অভিযানে রুশ সেনার ক্ষয়ক্ষতি এড়িয়ে চলার চেষ্টা করছেন এবং এজন্য ভাড়াটে সেনাদের ব্যবহার করছেন বলে জানা গেছে। কিছু প্রাক্তন কমান্ডোদের সাথে হোয়াটসঅ্যাপ এবং সিগন্যালে যোগাযোগ করার অফার রয়েছে যাদেরকে কিছু বিশেষজ্ঞরা ইউক্রেনে যুদ্ধ করার জন্য রাশিয়ান ‘বিদেশী সৈন্যবাহিনী’ হিসাবে উল্লেখ করেছেন। নিয়োগের প্রচেষ্টার খবর আফগানিস্তানের প্রাক্তন সামরিক এবং নিরাপত্তা চেনাশোনাগুলিতে উদ্বেগ সৃষ্টি করেছে, সদস্যরা বলছেন যে, ১০ হাজার পর্যন্ত প্রাক্তন কমান্ডো রাশিয়ান অফারগুলির জন্য উপযুক্ত হতে পারে। অন্য একটি সামরিক সূত্র বলে, ‘তাদের কোন দেশ নেই, চাকরি নেই, ভবিষ্যত নেই। তাদের হারানোর কিছু নেই।’

‘এটি কঠিন নয়,’ সূত্র যোগ করেছেন, ‘তারা পাকিস্তান বা ইরানে প্রতিদিন ৩ থেকে ৪ ডলার বা তুরস্কে প্রতিদিন ১০ ডলারের কাজের জন্য অপেক্ষা করছে এবং ওয়াগনার বা অন্য কোনও গোয়েন্দা সংস্থা যদি কোনও লোকের কাছে আসে এবং আবার লড়াই করার জন্য ১ হাজার ডলারের প্রস্তাব দেয় তবে তারা প্রত্যাখ্যান করবে না। এবং আপনি যদি একজন লোককে নিয়োগের জন্য খুঁজে পান, তবে আপনি তার অর্ধেক পুরানো ইউনিট যোগদানের জন্য পেতে পারেন কারণ তারা ভাইয়ের মতো - এবং খুব শীঘ্রই, আপনি একটি পুরো প্লাটুন পেয়ে যাবেন।’

তালেবানরা ক্ষমতা দখল করার পর থেকে আফগান কমান্ডোরা অবহেলিত হয়ে পড়ে আছেন। তাদেরকে তালেবান রোষানল থেকে পালাতে সাহায্য করার পরিবর্তে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা মূলত পরিত্যাগ করে চলে গেছে। এ বিষয়ে রিপাবলিকান সিনেটর মাইকেল ম্যাককল এক প্রতিবেদনে বলেছিলেন যে, তারা ‘মার্কিন নিরাপত্তার জন্য সম্ভাব্য ঝুঁকির কারণ হতে পারে যদি তাদের কোনো প্রতিপক্ষের সাথে কাজ করতে বাধ্য করা হয় বা সহযোগিতা করা হয়, যেমন (ইসলামিক স্টেট-খোরাসান›-এর মতো আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীগুলি) বা চীন, রাশিয়া এবং ইরানের মতো দোশগুলোর দ্বারা।’

রাশিয়াকে ভয়ঙ্কর ‘আরাশ টু’ ড্রোন দিচ্ছে ইরান : এতদিন রাশিয়ার বিরুদ্ধে ইরানের তৈরি ‘শহিদ ১৩৬’ ড্রোন ব্যবহারের অভিযোগ করে আসছিল যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন। এবার তার চেয়েও ভয়ংকর ‘আরাশ টু’ ড্রোন রাশিয়াকে বিক্রির দাবি তুলেছে ভলোদিমির জেলেনস্কির দেশ। তাদের অভিযোগ, যুদ্ধক্ষেত্রে দাঁড়িয়ে রুশ সেনাকে ওই ড্রোন ব্যবহারের পরামর্শ দিতেও দেখা গিয়েছে ইরানি বিশেষজ্ঞদের। যা আদতে ক্রুজ মিসাইলের সংক্ষিপ্ত রূপ। দু’হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

যদিও ইউক্রেন যুদ্ধে তাদের কোনও যোগসূত্র বা রাশিয়াকে অস্ত্র বিক্রির কথা ইরান অস্বীকার করেছে। এই পরিস্থিতিতে পালটা ইউক্রেনকে রাশিয়ান ড্রোন এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলার বিরুদ্ধে রক্ষা করতে সাহায্যের জন্য নিজেদের ভাণ্ডারে থাকা ‘হক’ বিমান প্রতিরক্ষা সরঞ্জাম পাঠানোর কথা ভাবছে আমেরিকাও। প্রেসিডেন্টের বিশেষ ক্ষমতা প্রয়োগ করে এই পদক্ষেপ করা হতে পারে। এদিকে, ইউক্রেনের রুশ নিয়ন্ত্রিত শহর মেলিটোপোলে বিস্ফোরণে পাঁচজন আহত হয়েছেন। মঙ্গলবার ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি দাবি করেন, দেশের প্রায় এক-তৃতীয়াংশ শক্তি সম্পদ রাশিয়া ধ্বংস করে দিয়েছে। বিদ্যুত সংকটের মুখে দঁড়িয়ে ইউক্রেন। দ্রুত পরিস্থিতি সামলে ঘুরে দঁড়াতে অন্তত ১,৭০০ কোটি ডলার আর্থিক সাহায্যের প্রয়োজন।

কিন্তু এখনও পর্যন্ত কোনও অর্থই মেলেনি। জেলেনস্কি সতর্ক করে বলেছেন যে, ‘আসন্ন শীত ইতিহাসে সবচেয়ে কঠিন হতে চলেছে। আমাদের বিশ্রাম নেয়ার অধিকার নেই।’ পাশাপাশি, তিনি এও দাবি করেন, তথাকথিত বিশ্বের দু’নম্বর শক্তিশালী সেনাবাহিনীর মিথ ভেঙে দিয়েছে ইউক্রেন। এরই মধ্যে ভিয়েনা-ভিত্তিক আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ)-এর পরিদর্শকদের একটি দল ইউক্রেনের দুটি কেন্দ্র পরিদর্শন করবে। উল্লেখ্য, কয়েকদিন আগেই আমেরিকা দাবি করেছিল ইউক্রেন যুদ্ধে এবার সরাসরি শামিল হয়েছে ইরানের সেনা। রুশ সেনাদের ড্রোন চালনার প্রশিক্ষণ দিচ্ছে তারা। মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের জনসংযোগ ব্যবস্থাপক জন কিরবি দাবি করেন, ইউক্রেনের রুশ অধিকৃত ক্রিমিয়া অঞ্চলে পৌঁছে গিয়েছে ইরানি ফৌজের একটি বিশেষ দল। এবার ইরানের রুশ সেনাকে ভয়ংকর ড্রোন দেয়ার দাবি করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

রাশিয়াকে অপবাদ দিতে পশ্চিমারা তাদের নাগরিকদের ঝুঁকিতে ফেলেছে : পশ্চিমা দেশগুলি যারা কিয়েভ সরকারকে সমর্থন করে তারা রাশিয়াকে অপবাদ দেয়ার প্রচেষ্টায় তাদের নিজস্ব নাগরিকদের মঙ্গল এবং এমনকি জীবনকে বিপন্ন করে, মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ নিউজউইককে বলেছেন।

‘আমরা স্পষ্টতই সমালোচনামূলক চিন্তাভাবনার সম্পূর্ণ নৃশংসতার সাথে মোকাবিলা করছি। রাশিয়াকে অপবাদ দেয়ার এবং ইউক্রেনকে হোয়াইটওয়াশ করার উন্মত্ত আকাক্সক্ষায়, পশ্চিমা দেশগুলি তাদের নিজস্ব নাগরিকদের নিরাপত্তা, মঙ্গল এবং এমনকি জীবনের ঝুঁকি নিতে প্রস্তুত,’ ওয়াশিংটনে রাশিয়ান দূতাবাস দ্বারা প্রকাশ করা নিবন্ধে তিনি বলেছেন, ‘তাদের মন পরিবর্তনের জন্য আমাদের আবেদন মাথা গরম পশ্চিমারা কানে তোলে না। তাই, আমরা ক্রমশ জনসাধারণের কাছে যেতে বাধ্য হচ্ছি।’

কূটনীতিকের মতে, স্বাধীন মিডিয়া এবং বিশেষজ্ঞরা হল ‘প্রকৃতপক্ষে যা ঘটছে তার প্রতি সবার চোখ খোলার এবং পশ্চিমা দুঃসাহসিক অভিযানের বিপদের উপর আলোকপাত করার শেষ সুযোগ যা অপরিবর্তনীয় পরিণতি এবং নিরপরাধ বেসামরিক নাগরিকদের ব্যাপক মৃত্যুর দিকে পরিচালিত করে।’ সোমবার, রাশিয়ান পারমাণবিক, রাসায়নিক এবং জৈবিক সুরক্ষা ট্রুপস প্রধান ইগর কিরিলোভ একটি ব্রিফিংয়ের সময় বলেছিলেন যে, রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের বাহিনীকে ‘তেজস্ক্রিয় দূষণের পরিস্থিতিতে’ পরিচালনা করার জন্য প্রস্তুত করেছে কারণ তাদের কাছে ‘ডার্টি বোমা’ ব্যবহার করার বিষয়ে কিয়েভের প্রস্তুতি সম্পর্কে তথ্য রয়েছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভও ‘ডার্টি বোমা’ হুমকির বিষয়ে বলেছেন, রাশিয়া এই বিষয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পর্যায়ে উত্থাপন করবে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, তুরস্ক এবং ফ্রান্সের প্রতিপক্ষের সাথে ফোনে কথা বলেছিলেন এবং তাদের ইউক্রেনের এই হুমকি সম্পর্কে সতর্ক করেছিলেন। তবে ওয়াশিংটন, লন্ডন এবং প্যারিস দাবি করেছে যে, তারা রাশিয়ার তথ্য বিশ্বাস করে না।

লুহানস্কে কিয়েভপন্থী ভাড়াটে বাহিনীকে ধ্বংস করেছে রুশ সেনারা : রুশ সশস্ত্র বাহিনীর ইউনিট সোমবার লুহানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর) এর ক্রেমেনায়া শহরের কাছে অগ্রসর হওয়ার চেষ্টাকারী কিয়েভ-পন্থী ভাড়াটেদের বাহিনীকে ধ্বংস করে দিয়েছে, এলপিআর-এর স্বরাষ্ট্রমন্ত্রীর একজন সহযোগী ভিটালি কিসেলেভ বলেছেন। মঙ্গলবার রাশিয়ার চ্যানেল ওয়ানের একটি সম্প্রচারে তিনি বলেন, ‘আসলে, রাশিয়ান সেনাবাহিনী আমাদের অঞ্চলগুলিতে অনুপ্রবেশের চেষ্টাকারী ভাড়াটে বাহিনীকে একটি চূর্ণবিচূর্ণকারী ধাক্কা দিয়েছে।’ তার ভাষায়, ১৫ থেকে ৫০ সদস্যের ভাড়াটে সৈন্যদের কয়েকটি দল মিত্র বাহিনীর প্রতিরক্ষা পরীক্ষা করার চেষ্টা করেছিল। ‘এই প্রচেষ্টাগুলি একেবারেই কোনও ফল দেয়নি,’ এলপিআর কর্মকর্তা বলেছেন। তার কথায়, এই দলগুলোকে ‘ছিন্নভিন্ন এবং নির্মূল করা হয়েছে’ এবং রাশিয়ান আর্টিলারি দ্বারা প্রায় ১০টি সাঁজোয়া যান ধ্বংস করা হয়েছিল।

খেরসনের প্রতিরক্ষা ভেদ করার ইউক্রেনীয় প্রচেষ্টা ব্যর্থ : খেরসন অঞ্চলের ডেপুটি গভর্নর কিরিল স্ট্রেমাসভ বুধবার বলেছেন, রুশ বাহিনী খেরসনের দিকে ইউক্রেনের আক্রমণ ব্যর্থ করে দিয়েছে। ‘২৬ অক্টোবর, ২০২২ পর্যন্ত, খেরসনের অবস্থা পরিবর্তিত হয়নি। অব্যাহত (ইউক্রেনীয়) পাল্টা আক্রমণগুলি প্রতিহত করা হচ্ছে,’ তিনি তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন। তিনি আত্মবিশ্বাসের সাথে বলেছিলেন যে, রাশিয়া খেরসন অঞ্চল ছেড়ে দেবে না।

রাশিয়ান সুপারইয়াট বাজেয়াপ্ত করতে অস্বীকার করেছে দক্ষিণ আফ্রিকা : নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ান অলিগার্ককে কেপটাউনে তার সুপারইয়াট নোঙর করার অনুমতি দেয়া হবে বলে জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। রাশিয়ান নেতা ভøাদিমির পুতিনের মিত্র আলেক্সি মর্দাশভের ৫২ কোটি ১০ লাখ ডলার মূল্যের জাহাজটি এ সপ্তাহের শুরুতে হংকং ছেড়ে আসে।

দক্ষিণ আফ্রিকার বিরোধী নেতারা সরকারকে নর্ড নামে ৪৬৫ ফুট দীর্ঘ (১৪১ মিটার) ইয়াটটি বাজেয়াপ্ত করার আহ্বান জানিয়েছিলেন। তবে প্রেসিডেন্ট সিরিল রামাফোসার একজন মুখপাত্র ম্যাগওয়েনিয়া বলেছেন যে, তিনি পশ্চিমা নিষেধাজ্ঞা মেনে চলার ‘কোন কারণ’ দেখেননি। মঙ্গলবার প্রিটোরিয়ায় সাংবাদিকদের তিনি বলেছেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউ কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞাগুলি মেনে চলার দক্ষিণ আফ্রিকার কোনও আইনগত বাধ্যবাধকতা নেই।’ ‘নিষেধাজ্ঞার ক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার বাধ্যবাধকতা কেবলমাত্র জাতিসংঘের দ্বারা বিশেষভাবে গৃহীত হওয়ার সাথে সম্পর্কিত,’ মুখপাত্র যোগ করেছেন। তিনি উল্লেখ করেছেন যে, মর্দাশভ জাতিসংঘ দ্বারা আরোপতি করা কোনো নিষেধাজ্ঞার অধীনে নেই। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রতিক্রিয়ায় পশ্চিমা দেশগুলো এবং তাদের মিত্ররা এক হাজারেরও বেশি রুশ ব্যক্তি ও ব্যবসার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

রামাফোসার সরকার এখন পর্যন্ত সরাসরি রাশিয়ার সমালোচনা এড়িয়ে গেছে, জাতিসংঘের বেশ কয়েকটি ভোটে বিরত থেকেছে যেখানে স্পষ্টভাবে যুদ্ধের নিন্দা করা হয়েছে। প্রিটোরিয়াও সংঘাতের অবসান ঘটাতে আলোচনার মাধ্যমে নিষ্পত্তির আহ্বান জানিয়েছে। সূত্র : বিবিসি নিউজ, তাস, রয়টার্স, ফরেন পলিসি, জেরুসালেম পোস্ট।



 

Show all comments
  • মোহাম্মদ ফজলে এলাহী ২৮ অক্টোবর, ২০২২, ১১:৩২ পিএম says : 0
    আসসালামু আলাইকুম ওয়ারহমতউল্যা???? আমি আশাবাদী ???????? রাশিয়া জয়ী হবে ইন্শাহ্ আল্লাহ ম এক হও☘️☘️☘️
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ