Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এক সপ্তাহে ১,৪০০ সেনা হারিয়েছে ইউক্রেন

ডনবাসে একদিনে ৭০ সেনা নিহত রাশিয়া সব ধরনের অস্ত্রের উৎপাদন বাড়াচ্ছে :: রাশিয়ার বিরুদ্ধে আগ্রাসন যুক্তরাষ্ট্রের জন্য বিপজ্জনক পরিণতি নিয়ে আসবে :: বিশেষ অভিযানে সেনাবাহিনীর প্রয়োজনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভের দৈনিক ব্রিফিংয়ের ভিত্তিতে ও বার্তা সংস্থা তাসের গণনা অনুসারে, রাশিয়ান সশস্ত্র বাহিনী গত সপ্তাহে ১,৪০০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা এবং বিদেশী ভাড়াটেদের নির্মূল করেছে। এদিকে, সোমবার ডনবাস এলাকায় লুহানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর) বাহিনীর সাথে সংঘর্ষে ইউক্রেনের সামরিক বাহিনীর প্রায় ৭০ জন নিহত হয়েছে।

বার্তা সংস্থা তাস ১৭ থেকে ২৩ অক্টোবর পর্যন্ত রাশিয়ার বিশেষ সামরিক অভিযান সম্পর্কিত মূল পরিসংখ্যানগুলিকে সংক্ষিপ্ত করেছে। প্রতিবেদন অনুসারে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় গত সপ্তাহ জুড়ে বলেছে যে, ইউক্রেনের সামরিক কমান্ড এবং বিদ্যুত কেন্দ্রগুলির বিরুদ্ধে ব্যাপক হামলা অব্যাহত রয়েছে। ১৮ ও ১৯ অক্টোবর, মনোনীত লক্ষ্যবস্তুগুলো জাহাজ ও বিমান থেকে নিক্ষিপ্ত উচ্চ-নির্ভুলতার দূরপাল্লার অস্ত্র দ্বারা এবং ২০ থেকে ২৩ অক্টোবর বিমান থেকে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্র দ্বারা আঘাত করা হয়েছিল। এছাড়াও, এরোস্পেস ফোর্সের উচ্চ-নির্ভুলতার অস্ত্রগুলি খারকভের কমমুনার প্রতিরক্ষা কেন্দ্রের কর্মশালায় আঘাত করেছিল, সেখানে নেপচুন অ্যান্টি-শিপ মিসাইলগুলোর জন্য উৎপাদিত ওয়ারহেডগুলি ধ্বংস হয়ে গিয়েছিল। শত্রুরা বেশ কিছু জ্বালানি সঞ্চয়ের সুবিধাও হারিয়েছে, যার মধ্যে রয়েছে একটি তেল ট্যাঙ্ক। এছাড়া রয়েছে ডিনেপ্র যৌথ বাহিনীর ৫৬ হাজার টন ডিজেল জ্বালানি এবং ইউক্রেনীয় বিমান বাহিনীর জন্য ১ লাখ টনেরও বেশি বিমানের জ্বালানী সহ একটি জ্বালানী ডিপো।

ইউক্রেনীয় সেনাবাহিনী নিকোলাভ এবং ক্রিভোই রোগ এলাকায় জনশক্তিতে সবচেয়ে উল্লেখযোগ্য ক্ষতির সম্মুখীন হয়েছে। ইউক্রেনীয় পক্ষ রাশিয়ান অবস্থানে আক্রমণ করার বারবার ব্যর্থ প্রচেষ্টার সময় ৪০০ জনেরও বেশি সৈন্য এবং বিদেশী ভাড়াটে হারিয়েছে। ইউক্রেনের সশস্ত্র বাহিনী ক্রাসনি লিমান এলাকায় প্রায় ৩০০ জন এবং কুপিয়ানস্ক এলাকায় ১৬০ জনেরও বেশি লোককে হারিয়েছে। দক্ষিণ ডোনেৎস্ক এলাকায়, রাশিয়ান সেনাবাহিনী ৮০ জনেরও বেশি শত্রু সৈন্যকে এবং জাপোরোজিয়া এলাকায় ৪০ জনেরও বেশি সৈন্যকে নির্মূল করেছে।

নিকোলাভ এবং ক্রিভোই রোগ এলাকায়, শত্রুরা রাশিয়ান প্রতিরক্ষা ভেদ করার জন্য বেশ কয়েকটি প্রচেষ্টা করেছিল। এই ধরনের একটি প্রচেষ্টায় একটি ট্যাঙ্ক ব্যাটালিয়ন ব্যবহার করা হয়েছিল। গত সপ্তাহে, এই এলাকায় ২০টি ট্যাঙ্ক, ৬৬টি সাঁজোয়া যুদ্ধ যান এবং ৭০টি অন্যান্য যান ধ্বংস করা হয়েছে। রাশিয়ান বাহিনী দুটি ট্যাঙ্ক, একটি পদাতিক ফাইটিং ভেহিকেল এবং একটি মাইন ক্লিয়ারিং গাড়ি ইউআর-৭৭ জব্দ করেছে। ক্রাসনি লিমান এলাকায়, শত্রুরা ৬টি ট্যাঙ্ক, ২৩টি সাঁজোয়া যুদ্ধের যান, ৯টি সাঁজোয়া কর্মী বাহক এবং ১৭টি অন্যান্য যান হারিয়েছে। কুপিয়ানস্ক এলাকায়, রাশিয়ান বাহিনী ৩টি ট্যাঙ্ক, ৭টি সাঁজোয়া যুদ্ধ যান, ৮টি সাঁজোয়া কর্মী বাহক এবং ৯টি গাড়ি ধ্বংস করে। জাপোরোজিয়া এবং দক্ষিণ ডোনেৎস্ক এলাকায়, ইউক্রেনীয় সেনারা ৫টি ট্যাংক, ১৬টি যুদ্ধ সাঁজোয়া যান এবং ১৩টি অন্যান্য যানবাহন হারিয়েছে।

এছাড়াও, যুক্তরাষ্ট্রের তৈরির ৮টি কাউন্টার-ব্যাটারি রাডার এএন/টিপিকিউ-৩৬, এএন/টিপিকিউ-৩৭ এবং এএন/টিপিকিউ-৫০, এস-৩০০ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেমের ৪টি লঞ্চার এবং একটি নিম্ন-উচ্চতা লক্ষ্য সনাক্তকরণ রাডার এসটি-৬৮ইউএম ধ্বংস হয়েছে। মাত্র এক সপ্তাহে, ইউক্রেনের সশস্ত্র বাহিনী ১৬৫টি ট্যাঙ্ক এবং অনান্য সাঁজোয়া যান, সেইসাথে বিভিন্ন ধরণের ১২০ টিরও বেশি যানবাহন হারিয়েছে।

অপারেশনাল-কৌশলগত এবং আর্মি এভিয়েশন, মিসাইল ও আর্টিলারি ইউনিট এবং রাশিয়ান সেনাবাহিনীর এয়ার ডিফেন্স ইউক্রেনের সুখোই-২৫ এবং মিগ-২৯ প্লেন, একটি এমআই-৮ হেলিকপ্টার, সেইসাথে ২৪টি গোলাবারুদ, অস্ত্র ও সামরিক সরঞ্জামের গুদাম ধ্বংস করেছে। রাশিয়ার অ্যারোস্পেস ফোর্সের একটি উচ্চ নির্ভুলতা হামলা খেরসন অঞ্চলের নোভায়া কামেনকার কাছে ইউক্রেনের বিদেশী তৈরি সামরিক সরঞ্জাম সহ একটি হ্যাঙ্গার ধ্বংস করেছে।

কাউন্টার-ব্যাটারি অপারেশনের ফলস্বরূপ, রাশিয়ান আর্টিলারি বেশ কয়েকটি ইউক্রেনীয় আর্টিলারি ব্যাটারি, মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম উরাগান এবং ওলখা এবং ইউএস এমএলআরএস হিমার্সের প্লাটুন নিশ্চিহ্ন করে দেয়। রাশিয়ান বিমান প্রতিরক্ষা ব্যবস্থা বিভিন্ন ধরণের ৭০টি মনুষ্যবিহীন আকাশযান এবং ৯৮টি হিমারস, ওলখা এবং স্মার্চ রকেট, সেইসাথে ১৪টি মার্কিন তৈরি রাডার বিরোধী হার্ম ক্ষেপণাস্ত্রকে আকাশেই প্রতিরোধ করেছে।
এদিকে, এলপিআর পিপলস মিলিশিয়ার মুখপাত্র ইভান ফিলিপোনেঙ্কো গতকাল জানিয়েছেন, ‘গত ২৪ ঘন্টায়, এলপিআর জনগণের মিলিশিয়া বাহিনীর সক্রিয় আক্রমণাত্মক অভিযানের ফলে শত্রুরা জনশক্তি এবং সামরিক সরঞ্জামের ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে। তারা ৭০ জন কর্মী, তিনটি ট্যাঙ্ক, একটি আর্টিলারি বন্দুক, চারটি সাঁজোয়া কর্মী বাহক এবং নয়টি বিশেষ মোটর যান হারিয়েছে।’ গত দিনে, এলপিআর ফিল্ড ইঞ্জিনিয়াররা সেনকোভো এবং টেটসকোয়ের জনবসতি এলাকায় মাইন সরানোর জন্য ৭ হেক্টর জমিতে অভিযান পরিচালনা করেছিলেন, মুখপাত্র বলেছেন।

রাশিয়া সব ধরনের অস্ত্রের উৎপাদন বাড়াচ্ছে : রাশিয়া ট্যাংক ও বন্দুক থেকে শুরু করে উচ্চ-নির্ভুল ক্ষেপণাস্ত্র এবং ড্রোন পর্যন্ত সব ধরনের অস্ত্রের উৎপাদন বাড়াচ্ছে, রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ সোমবার বলেছেন। ‘সব ধরনের অস্ত্র ও বিশেষ সরঞ্জামের উৎপাদন বহুগুণ বৃদ্ধি পাচ্ছে: ট্যাঙ্ক এবং বন্দুক থেকে উচ্চ-নির্ভুল ক্ষেপণাস্ত্র এবং ড্রোন পর্যন্ত,’ তিনি টেলিগ্রামে বলেছেন। তিনি বিরোধীদেরকে রাশিয়ার অস্ত্রশস্ত্র ফুরিয়ে যাবে, এমন আশা না করার পরামর্শ দিয়েছিলেন। ‘শত্রুদের বিশ্লেষণ পড়ার সময়, আমি বারবার অভিযোগ পেয়েছি যে রাশিয়ার শীঘ্রই সামরিক সরঞ্জাম এবং ব্যাপকভাবে ব্যবহৃত অস্ত্র ফুরিয়ে যাবে। যেমন, সবকিছু ব্যবহার করা হয়েছে। আপনারা চিন্তা করবেন না,’ তিনি বলেছিলেন।

কর্মকর্তা বলেছিলেন যে, কমান্ডার-ইন-চিফ, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের আদেশে, তিনি নিজনি তাগিল সফর করেছিলেন এবং সেই অঞ্চলে সাঁজোয়া যানের বৃহত্তম উৎপাদনকারী উরালভাগনজাভোড কর্পোরেশনে ট্যাঙ্কগুলির উৎপাদন পরিদর্শন করেছিলেন। মেদভেদেভের মতে, বিশেষ সামরিক অভিযানের সময় ব্যবহার করার জন্য সশস্ত্র বাহিনীতে সরঞ্জামের চালান ত্বরান্বিত করার এবং বিদ্যমান সমস্যাগুলি সমাধান করার বিষয়ে সফরের সময় আলোচনা হয়েছিল। ‘সরকারের প্রতিরক্ষা চুক্তিগুলির সমস্ত মূল প্যারামিটারে, সরঞ্জাম সরবরাহে ব্যাঘাত রোধ করার জন্য একটি সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে,’ তিনি বলেছিলেন, ‘ফৌজদারি অভিযোগ সহ সমস্ত ঠিকাদারদের অ্যাকাউন্টে রাখা যেতে পারে এই বিষয়টির প্রতি দৃষ্টি আকর্ষণ করা হয়েছে, এবং সরকারী চুক্তির দায়িত্বে থাকা মন্ত্রণালয় এবং অন্যান্য সংস্থাগুলির জন্য অনুরোধ গৃহীত হয়েছে। সম্পাদনের উপর তত্ত্বাবধান অব্যাহত থাকবে।’

রাশিয়ার বিরুদ্ধে আগ্রাসন যুক্তরাষ্ট্রের জন্য বিপজ্জনক পরিণতি নিয়ে আসবে : রাশিয়ান হিস্টোরিক্যাল সোসাইটির চেয়ারম্যান এবং ফরেন ইন্টেলিজেন্স সার্ভিস ডিরেক্টর সের্গেই নারিশকিন সোমবার বলেছেন, মার্কিন অভিজাতরা বিশ্বাস করে যে তারা যতক্ষণ পর্যন্ত চায় রাশিয়ার বিরুদ্ধে আগ্রাসন চালিয়ে যেতে পারে, এই অদূরদর্শী প্রত্যয়টি সম্পূর্ণ বিপজ্জনক পরিণতি নিয়ে আসছে।

‘আমেরিকান অভিজাতরা মনে করে যে, তারা আমাদের দেশের বিরুদ্ধে যতদিন ইচ্ছা আগ্রাসন চালাতে পারে, হাজার হাজার ইউক্রেনীয় নাগরিক এবং ভাড়াটেদের জীবন শত্রুতার আগুনে নিক্ষেপ করতে পারে। তবে এর বিপজ্জনক পরিণতি রয়েছে,’ তিনি সেন্ট্রাল আর্মড ফোর্সেস মিউজিয়ামে ঐতিহাসিক-ডকুমেন্টারি প্রদর্শনী ‘দ্য কিউবান মিসাইল ক্রাইসিস, ৬০ বছর পরে’-এর উদ্বোধনী অনুষ্ঠানে বলেছিলেন। ‘কিউবান ক্ষেপণাস্ত্র সঙ্কটের বার্ষিকী এবং এই অসাধারণ প্রদর্শনীতে প্রদর্শিত অনেক নথিও এই বিষয়ে সতর্ক করে,’ তিনি উল্লেখ করেছিলেন।
নারিশকিন উল্লেখ করেছেন যে ৬০ বছর আগে, অক্টোবরের দিনগুলিতে, বিশ্ব একটি পূর্ণ মাত্রার পারমাণবিক সংঘাত থেকে এক ধাপ দূরে ছিল। ‘আমি মনে করি যে ১৯৬৩ সাল নাগাদ মার্কিন যুক্তরাষ্ট্র তুরস্কের ভূখণ্ডে পারমাণবিক ওয়ারহেড সহ ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছিল, যা অবশ্যই আমাদের দেশের সাথে একটি সম্ভাব্য সংঘাতের হুমকি তৈরি করেছিল। পরিবর্তে, সোভিয়েত ইউনিয়ন, কিউবার বন্ধুত্বপূর্ণ জনগণকে নির্ভরযোগ্যভাবে সুরক্ষিত করতে চাইছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের আক্রমণাত্মক পরিকল্পনা থেকে, দ্বীপে তার ক্ষেপণাস্ত্র স্থাপন করা হয়েছে,’ তিনি বলেছিলেন।

‘ওয়াশিংটনের জন্য, সোভিয়েত অঞ্চলকে তার সামরিক ঘাঁটি দিয়ে ঘিরে রাখা এক জিনিস এবং মার্কিন উপকূলরেখার কাছে হঠাৎ সোভিয়েত ক্ষেপণাস্ত্র আবিষ্কার করা অন্য জিনিস। আমেরিকান রাজনৈতিক অভিজাতদের প্রতিক্রিয়া, যারা তাদের এ ব্যতিক্রমবাদ সম্পর্কে দীর্ঘকাল ধরে বিশ্বাস করেছিল, তা ছিল বেদনাদায়ক, স্নায়ুবিদ্ধ এবং কঠোর। শুধুমাত্র বাধ্যতামূলক পরিস্থিতির চাপের মধ্যেই হোয়াইট হাউস স্বীকার করতে বাধ্য হয়েছিল যে, শুধুমাত্র সেখানেই হতে পারে। সঙ্কট সমাধানের একটি শান্তিপূর্ণ উপায়, এবং তা ছিল লাল রেখার জরুরি এবং পারস্পরিক স্বীকৃতি,’ তিনি যোগ করেন।

নারিশকিন ইউএসএসআর-এর অবস্থান রক্ষায় এবং সমঝোতা চাওয়ার ক্ষেত্রে ওয়াশিংটনে সোভিয়েত বিদেশী গোয়েন্দা সংস্থার আবাসিক অ্যানাটোলি ডব্রিনিন এবং সোভিয়েত বিদেশী গোয়েন্দা সংস্থার অসামান্য ভূমিকার কথা তুলে ধরেন। ‘আমাদের অবশ্যই স্বীকার করতে হবে যে কেনেডি প্রশাসনের মধ্যে যুক্তিবাদী লোক ছিল, যারা তাদের কর্মের পরিণতিগুলিকে আকার দিতে এবং তাদের নিজের কথার জন্য দায় নিতে সক্ষম ছিল,’ বিদেশী গোয়েন্দা পরিষেবা পরিচালক যোগ করেছেন, ‘একটি সমঝোতা হয়েছে: ওয়াশিংটন এবং মস্কো। তুরস্ক ও কিউবা থেকে যথাক্রমে তাদের ক্ষেপণাস্ত্র সরিয়ে নিয়েছে। বিশ্ব স্বস্তির নিঃশ্বাস ফেলেছে।’

বিশেষ অভিযানে সেনাবাহিনীর প্রয়োজনীয়তা নিয়ে বৈঠক পুতিনের : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন গতকাল প্রথমবারের মতো বিশেষ সামরিক অভিযানের সময় সশস্ত্র বাহিনীর প্রয়োজনীয়তা নিয়ে আলোচনার জন্য একটি বিশেষ সমন্বয় পরিষদের সভায় সভাপতিত্ব করেন। পুতিন গত সপ্তাহে নিরাপত্তা পরিষদের বৈঠকে এই ক্ষেত্রে ফেডারেল ও আঞ্চলিক প্রচেষ্টাকে প্রবাহিত করার জন্য সমন্বয় পরিষদ গঠনের নির্দেশ দেন।

রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিনকে এর প্রধান নিযুক্ত করা হয়েছিল, যার সাথে দিমিত্রি গ্রিগোরেঙ্কো, একজন উপ-প্রধানমন্ত্রী এবং সরকারী স্টাফের প্রধান এবং ডেনিস মানতুরভ, একজন উপ-প্রধানমন্ত্রী এবং শিল্প ও বাণিজ্যমন্ত্রী, তার ডেপুটি হিসাবে কাজ করছেন। সমন্বয় পরিষদের সদস্য হিসেবে অন্যান্য উপ-প্রধানমন্ত্রী, মন্ত্রিপরিষদের কর্মকর্তা এবং সরকারি সংস্থার প্রধানরাও রয়েছেন। ক্রেমলিন জানিয়েছে, মিশুস্টিন ওই বৈঠকে বক্তৃতা দেবেন। মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন, যাকে আঞ্চলিক নিরাপত্তা ব্যবস্থা সমন্বয়ের নির্দেশ দেয়া হয়েছিল, তিনিও কথা বলবেন বলে আশা করা হচ্ছে।

মিশুস্টিন সোমবার তার প্রধান হিসাবে কাউন্সিলের আত্মপ্রকাশ সভায় সভাপতিত্ব করেন। রাশিয়ার প্রধানমন্ত্রী বলেন, বিশেষ সামরিক অভিযানের কোর্সে রাশিয়ান সেনাবাহিনীর চাহিদা মেটাতে কাউন্সিল বিস্তৃত বিষয়গুলি পরিচালনা করবে। তিনি বলেছিলেন যে, গ্রিগোরেঙ্কো নিয়ন্ত্রক এবং আর্থিক বিষয়গুলির দায়িত্বে থাকবেন, যখন মান্টুরভ সমস্ত ধরণের অস্ত্র এবং সামরিক হার্ডওয়্যার সরবরাহের পাশাপাশি যোগাযোগ ডিভাইস এবং কর্মীদের জন্য পোশাক এবং সরঞ্জাম সরবরাহের জন্য দায়ী থাকবেন।

প্রধানমন্ত্রী অগ্রাধিকারমূলক কাজের রূপরেখাও দেন। অন্যান্য বিষয়ের মধ্যে, তিনি আঞ্চলিক গভর্নরদেরকে জ্বালানি, পরিবহন এবং টেলিকম সুবিধা সহ গুরুত্বপূর্ণ অবকাঠামোর সুরক্ষার প্রতি তাদের ঘনিষ্ঠ মনোযোগ দেয়ার জন্য এবং দেশব্যাপী এবং আঞ্চলিক সহায়তা ব্যবস্থা সম্পর্কে নাগরিকদের অবহিত করার জন্য অতিরিক্ত প্রচেষ্টা করার আহ্বান জানান। প্রয়োজনে সমন্বয় পরিষদের সভা অনুষ্ঠিত হবে। মিশুস্টিন বলেছিলেন যে, সাপ্তাহিক ভিত্তিতে কাউন্সিলের কার্যক্রম প্রেসিডেন্টের কাছে প্রতিবেদন আকারে জমা দেয়ার পরিকল্পনা রয়েছে।

‘ডার্টি বোম্ব’ ইস্যুতে তদন্ত করতে ইউক্রেন যাচ্ছে জাতিসংঘের পরিদর্শক দল : জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থা (আইএইএ) বলেছে যে, ইউক্রেন ‘ডার্টি বোম্ব’ ব্যবহার করতে পারে, রাশিয়ার এমন দাবির একটি আপাত প্রতিক্রিয়ায় কিয়েভের অনুরোধে শীঘ্রই দুটি ইউক্রেনীয় সাইটে তারা পরিদর্শক পাঠাচ্ছে।

আইএইএ এক বিবৃতিতে বলেছে, ‘ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি রোববার রাশিয়ান ফেডারেশনের দ্বারা ইউক্রেনের দুটি পারমাণবিক অবস্থানে কথিত কার্যকলাপ সম্পর্কে দেয়া বিবৃতি সম্পর্কে সচেতন।’ বিবৃতিতে আরও বলা হয়েছে, উভয় জায়গাই ইতিমধ্যে তাদের পরিদর্শনের বিষয় ছিল এবং একটি ছিল এক মাস আগে পরিদর্শন করা হয়েছে। ‘আইএইএ আগামী দিনে অবস্থানগুলি পরিদর্শনের জন্য প্রস্তুতি নিচ্ছে। সুরক্ষা পরিদর্শনের উদ্দেশ্য হল সম্ভাব্য অঘোষিত পারমাণবিক কার্যকলাপ এবং উপাদান সনাক্ত করা,’ এতে যোগ করেছে।

এদিকে মস্কো তার হুঁশিয়ারি দ্বিগুণ করেছে যে, কিয়েভ ইউক্রেনে ‘ডার্টি বোম্ব’ ব্যবহার করার প্রস্তুতি নিচ্ছে, বলেছে যে, তারা মঙ্গলবার বিষয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নিয়ে আসবে। রাশিয়া সোমবার গভীর রাতে জাতিসংঘে তার অভিযোগের বিস্তারিত একটি চিঠি পাঠিয়েছে এবং কূটনীতিকরা বলেছেন যে, মস্কো পরের দিন একটি বৈঠকে নিরাপত্তা পরিষদের সাথে বিষয়টি উত্থাপন করার পরিকল্পনা করেছে।

রাশিয়ার জাতিসংঘের রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং নিরাপত্তা পরিষদকে চিঠিতে বলেছেন, ‘আমরা কিয়েভ সরকার কর্তৃক ‘ডার্টি বোম্ব’ ব্যবহারকে পারমাণবিক সন্ত্রাসবাদ হিসাবে বিবেচনা করব।’ ‘আমরা পশ্চিমা দেশগুলিকে কিয়েভের শাসনব্যবস্থার উপর তাদের প্রভাব প্রয়োগ করার জন্য আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ তাদের বিপজ্জনক পরিকল্পনাগুলি পরিত্যাগ করার জন্য আহ্বান জানাচ্ছি,’ তিনি লিখেছেন

খেরসনে আরও শক্তিশালী হচ্ছে রুশ সেনা : খেরসন এনগেজমেন্ট লাইনের পরিস্থিতি স্থিতিশীল এবং ফ্রন্ট ক্রমাগত শক্তিশালী করা হচ্ছে, মঙ্গলবার খেরসন অঞ্চলের ডেপুটি গভর্নর কিরিল স্ট্রেমাসভ বলেছেন। আঞ্চলিক কর্মকর্তা তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন, ‘ফ্রন্টটি স্থিরভাবে ধরে রাখা হচ্ছে এবং ক্রমাগত শক্তিশালী করা হচ্ছে।’ ইউক্রেনীয় সামরিক বাহিনী ইতিমধ্যেই নিকোলায়েভের দিক থেকে খেরসন থেকে ৩২ কিলোমিটার দূরে পোসাদ-পোক্রভস্কয়ের বসতি এলাকায় কয়েক হাজার সৈন্য হারিয়েছে। ইউক্রেনীয় সৈন্যরাও ক্রিভোই রোগের দিক থেকে ভাড়াটে সৈন্যদের মধ্যে ব্যাপক হতাহতের শিকার হচ্ছে, তিনি বলেন। সূত্র : বিবিসি নিউজ, তাস, আল-জাজিরা, এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ