Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনের পাল্টা আক্রমণ ঠেকাতে প্রতিরক্ষা শক্তিশালী করছে রুশ সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২২, ৪:৩৭ পিএম

ইউক্রেনের সম্ভাব্য পাল্টা আক্রমণের মধ্যে অধিকৃত লুহানস্ক অঞ্চলে রাশিয়া তার প্রতিরক্ষা শক্তিশালী করার জন্য একটি বড় প্রকল্প শুরু করছে। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার এ দাবি করেছে।

সর্বশেষ গোয়েন্দা আপডেটে, প্রতিরক্ষা প্রধানরা বলছেন, ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন একটি অনলাইন পোস্টে দাবি করেছেন যে, তার ইঞ্জিনিয়ারিং দল লুহানস্কে একটি সুরক্ষিত প্রতিরক্ষা লাইন তৈরি করছে। ওয়াগনার গ্রুপ হল একটি বেসরকারী সামরিক কোম্পানী যেটি সরকারের সাথে যোগাযোগ সহ একটি রাশিয়ান ভাড়াটে সংস্থা হিসাবে কাজ করে। তবে ক্রেমলিন এ দাবি অস্বীকার করে আসছে।

ইউক্রেনের স্যাটেলাইট চিত্রগুলোতে ইউক্রেনের পূর্বে ওব্লাস্টে ক্রেমিনার দক্ষিণ-পূর্বে নবনির্মিত অ্যান্টি-ট্যাঙ্ক প্রতিরক্ষা এবং ট্রেঞ্চ সিস্টেমের একটি অংশ দেখা গেছে বলে মন্ত্রণালয় টুইট করেছে। তারা লিখেছে, ‘পরিকল্পনাগুলো যদি প্রিগোজিনের দাবির মতো ব্যাপক হয়, তাহলে আংশিকভাবে ২০১৫ সালের নিয়ন্ত্রণ রেখা অনুসরণ করে সম্ভবত সিভারস্কি ডোনেৎস্ক নদীকে প্রতিরক্ষামূলক অঞ্চলে একীভূত করা হচ্ছে।

‘প্রকল্পটি পরামর্শ দেয় যে, রাশিয়া বর্তমান ফ্রন্টলাইনের পিছনে গভীরভাবে প্রতিরক্ষা প্রস্তুত করার জন্য একটি উল্লেখযোগ্য প্রচেষ্টা করছে, সম্ভবত কোনও দ্রুত ইউক্রেনীয় পাল্টা আক্রমণকে বাধা দিতে পারে,’ এতে যোগ করা হয়েছে। এদিকে, ইউক্রেনের রাষ্ট্রীয় বিদ্যুৎ সরবরাহকারী ইউক্রেনারগো বলেছেন, শনিবারের রুশ হামলায় দেশের পশ্চিমে তার সিস্টেমের সবচেয়ে বিধ্বংসী ক্ষতি হয়েছে। রাজধানী কিয়েভ সহ ইউক্রেনের ২৪টি অঞ্চলের মধ্যে দশটি এবং ১৫ লাখ লোক এতে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সূত্র: ইভনিং স্ট্যান্ডার্ড।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রুশ সেনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ