Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এশিয়ার সবচেয়ে দূষিত ১০টি শহরের ৮টিই ভারতের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২২, ৩:৪৯ পিএম

ভারতে ক্রমেই বাড়ছে দূষণের পরিমাণ। এই আশঙ্কা যে অমূলক নয়, তার প্রমাণ মিলল। এশিয়ার সবচেয়ে দূষিত ১০ শহরের তালিকায় ৮টি শহরই ভারতের। তবে সেই তালিকায় কিন্তু নেই নয়াদিল্লির নাম।

‘ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স’ প্রকাশিত তালিকার শীর্ষে রয়েছে গুরুগ্রামের নাম। রবিবার সকালে ওই শহরের একিউআই অর্থাৎ ‘এয়ার কোয়ালিটি ইনডেক্স’ ছিল ৬৭৯। এরপরই রয়েছে রেওয়ারির কাছের শহর ধারুহেরা। তাদের একিউআই ৫৪৩। এরপর বিহারের মুজফফরপুর। এই শহরের ‘এয়ার কোয়ালিটি ইনডেক্স’ ৩১৬। এছাড়াও ভারতের আর যে শহরগুলি তালিকায় রয়েছে তারা হল তালকাটর, লখনউ, ডিআরসিসি আনন্দপুর, বেগুসরাই, ভোপাল চৌহারা, দেওয়াস, খাড়াকপাড়া, কল্যাণ, দর্শননগর ও ছাপড়া। ভারত ছাড়া এই তালিকায় রয়েছে চীনের বন্দর শহর লুঝোউ ও ম্যাঙ্গোলিয়ার ব্যাংখোশু।

সাধারণ ভাবে একিউআই ১০০ টপকানো মানেই যথেষ্ট খারাপ। ৩০০ পেরিয়ে যাওয়া মানে তা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত বিপজ্জনক। সেই হিসেবে গুরুগ্রাম, ধারুহেরা, মুজফফরপুরের বায়ুদূষণ যে অত্যন্ত বিপজ্জনক স্তরে রয়েছে তা বলাই বাহুল্য। যা সামগ্রিক ভাবে ভারতে বায়ুদূষণের ভয়ংকর ছবিটাকেই তুলে ধরছে। তবে এই তালিকায় স্বস্তির যে দিকটি রয়েছে তা হল, সেরা বায়ু মানের শহরের মধ্যে রয়েছে অন্ধ্রপ্রদেশের রাজামহেন্দ্রভারাম।

তালিকা থেকে বাদ গিয়েছে দিল্লির নাম। প্রতি বছরই এই সময় অর্থাৎ দিওয়ালির সময় থেকেই এই শহরের বায়ুদূষণ বিরাট আকার ধারণ করে। তাই উৎসবের দিনগুলির পরে যে রাজধানী শহরের দূষণ নয়া মাত্রা ছোঁবে না তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। উল্লেখ্য, লকডাউনের সময় বিশ্বের অন্যান্য শহরের মতোই ভারতের শহরগুলিতে দূষণের মাত্রা কমে গেলেও পরিস্থিতি যেভাবে ভয়ানক হয়ে উঠেছে তাতে প্রমাদ গুনছেন বিশেষজ্ঞরা। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ