Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চুল স্ট্রেট করতে গিয়ে ক্যানসারে আক্রান্ত? লরিয়েলের বিরুদ্ধে মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২২, ৮:২০ পিএম

লম্বা সোজা কেশ! দেখতেও লাগে বেশ। আর এই কারণে হেয়ার স্ট্রেটনিং প্রোডাক্ট ব্যবহার করেন অনেকেই। কিন্তু, কেমিক্যাল হেয়ার স্ট্রেটনিং প্রোডাক্ট ব্যবহার করে ক্যানসার? এবার এমনই অভিযোগ তুলে লরিয়েল (L'Oreal) কোম্পানির বিরুদ্ধে মামলা করল যুক্তরাষ্ট্রের এক মহিলা।

জানা গিয়েছে, ওই মহিলার নাম জেনি মিচেল। তিনি জানিয়েছেন, দুই দশক সময় ধরে তিনি সংশ্লিষ্ট সংস্থার একটি কেমিক্যাল হেয়ার স্ট্রেটনিং প্রোডাক্ট ব্যবহার করছেন। তার দাবি, এই প্রোডাক্ট ব্যবহার করার কারণে তিনি জরায়ু ক্যানসারে আক্রান্ত হয়েছেন। সম্প্রতি ন্যাশানাল ক্যানসার ইনস্টিটিউটের জার্নালে একটি প্রতিবেদন প্রকাশিত হয় যেখানে কেমিক্যাল হেয়ার স্ট্রেটনিং প্রোডাক্ট এবং জরায়ু ক্যানসারের মধ্যে সংযোগের কথা বলা হয়েছে।

সংশ্লিষ্ট গবেষণা অনুযায়ী, যে সমস্ত মহিলারা বছরের চারবারের বেশি এই ধরনের প্রোডাক্ট ব্যবহার করেন তাদের জরায়ু ক্যানসার হওয়ার সম্ভাবনা দ্বিগুণেরও বেশি থাকে। জরায়ু ক্যানসারের ঘটনা তুলনামূলকভাবে বিরল। কিন্তু, সম্প্রতি যুক্তরাষ্ট্রে এই রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ছে। বিশেষত কৃষ্ণাঙ্গদের মধ্যে।

এই পুরো ঘটনার প্রেক্ষিতে জেনি মিচেলের আইনজীবী বেন ক্রাম্প বলেন, "বিভিন্ন বিপজ্জনক দ্রব্য বিক্রির ক্ষেত্রে অনেক সময় কৃষ্ণাঙ্গ মহিলাদের বিশেষ করে টার্গেট করা হত। লাভের জন্য মহিলাদের ভুল বোঝানো হত। এই ঘটনাটিও সেই অসংখ্য ঘটনার মধ্যে একটি তা খুব শীঘ্রই আমরা প্রমাণ করব।" এই ঘটনায় সংশ্লিষ্ট সংস্থার থেকে ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। যদিও বিষয়টি নিয়ে লরিয়ালের তরফে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

উল্লেখ্য, যে কোনও বিউটি প্রোডাক্ট বাজারজাত করার আগে একাধিক পরীক্ষার মধ্য দিয়ে তাকে যেতে হয়। যদি কোনও ক্ষেত্রে কিছু আপত্তিকর বা ক্ষতিকর মনে হয় সেক্ষেত্রে তা বাজারে আসার অনুমতি পায় না। পুজো ঘটনায় রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে। উল্লেখ্য, ক্যানসারের প্রবণতা দিন দিন বেড়েই চলেছে। এরজন্য জীবনশৈলিকেই দায়ী করছেন চিকিৎসকরা। তাদের কথায়, কাজের চাপ, স্ট্রেস, খাওয়া দাওয়ার ক্ষেত্রে অনিয়মের জন্য ক্যানসারের প্রবণতা দিন প্রতিদিন বাড়ছে। এরমধ্যে জরায়ুমুখ ক্যানসার, স্তন ক্যানসার বৃদ্ধির প্রবণতা লক্ষ্য করা গিয়েছে মহিলাদের মধ্যে। এক্ষেত্রে ঋতুচক্র সহ অন্যান্য বিষয়গুলির উপর নজর রাখার কথা বলা হয়েছে। এই নিয়ে সচেতন করা হচ্ছে মহিলাদের। সূত্র: টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিরুদ্ধে মামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ