Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইরানি পরিচালকের বিরুদ্ধে অনন্ত জলিলের আইনি নোটিশ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২২, ৯:২৮ এএম | আপডেট : ৯:৩০ এএম, ২৩ অক্টোবর, ২০২২

অনন্ত-বর্ষার বহুল আলোচিত সিনেমা ‘দিন: দ্য ডে’ নির্মিত হয়েছিল বাংলাদেশ ও ইরানের যৌথ প্রযোজনায়। কিন্তু গত কোরবানির ঈদে সিনেমাটি মুক্তির পর অনন্ত জলিলের বিরুদ্ধে চুক্তি লঙ্ঘনের অভিযোগ আনেন ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজম। পরবর্তীতে এমন অভিযোগের প্রেক্ষিতে নিজের অবস্থান পরিষ্কার করেন অনন্ত জলিল। এতেও থামেননি ইরানি নির্মাতা। আর তাই এবার আইনি পদক্ষেপ নিলেন অনন্ত জলিল। মুর্তজা অতাশ জমজমকে উকিল নোটিশ পাঠিয়েছেন তিনি।

শনিবার (২২ অক্টোবর) রাত সাড়ে ১০টার দিকে নিজের ভেরিফায়েড ফেসবুকে পেজে আইনি নোটিশের ছবি পোস্ট করে অনন্ত জলিল লেখেন, এই মিথ্যাচারের জন্য মুর্তজাকে আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হতেই হবে এবং এর সঙ্গে জড়িত বাংলাদেশি দুষ্কৃতকারীদেরও কিছুতেই ক্ষমা করা হবে না। গত কোরবা‌নি ঈদে মু‌ক্তিপ্রাপ্ত আমা‌দের নতুন সি‌নেমা ‌‘দিন: দ্য ডে’ দি‌য়ে সি‌নেমাহ‌লে দর্শক ফি‌রে‌ছে, এটা সবাই অবগত আছেন। ঈদের পর ঢাকাই সি‌নেমার যে আলোচনা এবং সি‌নেমাহ‌লে দর্শ‌কের যে জোয়ার সৃ‌ষ্টি হ‌য়ে‌ছিল সেটাও ‘দিন: দ্য ডে’ সি‌নেমার ব‌দৌল‌তে ব‌লে আমি ম‌নে ক‌রি। যার কার‌ণে ঈদ এবং তৎপরবর্তী আরও কিছু সি‌নেমার প্র‌তি দর্শকরা আকৃষ্ট হ‌য়ে‌ছেন। ঢাকাই সি‌নেমার এই আলোচনা ও বাজার তৈ‌রি কারও কারও ম‌নে হিংসার উদ্রেক ঘ‌টি‌য়ে‌ছে। তারা চেষ্টা কর‌ছে কীভা‌বে ঢাকাই সি‌নেমার এই জোয়ার থা‌মি‌য়ে দেয়া যায়।

তিনি আরও লেখেন, সেসব দুস্কৃ‌তিকারী, দেশ‌বি‌রোধী চ‌ক্রের উস্কানি ও সহ‌যো‌হিতায় এবং তা‌দের চক্রা‌ন্তে কিছু দিন আগে ‘দিন: দ্য ডে’ সিনেমার ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম ‌‘দিন: দ্য ডে’ সি‌নেমার নির্মাণ সংক্রান্ত বিষয় নি‌য়ে মিথ্যা ও বা‌নোয়াট তথ্য প্রকাশ ক‌রে‌ছে, যা দে‌শের কিছু গণমাধ্য‌মে প্রকাশ হ‌য়ে‌ছে। এসব মিথ্যা, বা‌নোয়াট ত‌থ্যের বিপরী‌তে আমি আসল সত্য তু‌লে ধ‌রে বিস্তা‌রিত তথ্যও তখন জা‌নি‌য়ে‌ছিলাম সোশ্যাল মি‌ডিয়া ও গণমাধ্য‌মে। পাশপা‌শি মিথ্যা ও বা‌নোয়াট তথ্য প্রদান ক‌রে আমা‌কে হেয় প্র‌তিপন্ন করা, আমার সম্মানহা‌নি করা, আম‌া‌দের প্রিয় বাংলা‌দেশ‌কে ছোট ক‌রে দেখা- এসব কারণে আমি আমার আইনজীবীর মাধ্য‌মে মুর্তজা অতাশ জমজম‌কে গত ০৪-০৯-২০২২ ইং তারিখে উকিল নোটিশ পাঠাই। তি‌নি অদ্যাব‌ধি সেটার কো‌নো উত্তর দেন‌নি।

শেষাংশে তিনি লেখেন, আমি একজন সহনশীল মানুষ। স‌র্বোচ্চ ধৈর্য দে‌খি‌য়ে বিষয়‌টি নি‌য়ে তারপর থেকে আমি চুপ ছিলাম। কিন্তু আজ আবার লক্ষ্য করলাম, মি. মর্তুজা আবারও সেসব দেশ‌বি‌রোধী দুষ্কৃতিকারীর স‌ঙ্গে হাত মি‌লি‌য়ে আমার সম্মানহানি করার জন্য ভুয়া তথ্য দি‌য়ে বাংলাদেশের দৈনিক পত্রিকায় মিথ্যা, ভি‌ত্তিহীন, বা‌নোয়াট খবর প্রকাশ ক‌রে‌ছে। তাই আমি সিদ্ধান্ত নি‌য়ে‌ছি, শিগ‌গিরই তার বিরু‌দ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা দা‌য়ের করব। পাশাপা‌শি যারা দে‌শে ব‌সে একজন বি‌দেশী‌কে দি‌য়ে এভা‌বে আমা‌দের সম্মানহা‌নি কর‌ছে, দে‌শি সি‌নেমা, স‌র্বোপ‌রি বাংলা‌দে‌শের ক্ষ‌তি কর‌ছে, তা‌দের বিরু‌দ্ধেও আইনানুগ ব্যবস্থা নেব। আমি ‌দে‌শি এবং আন্তর্জা‌তিক আইনের প্র‌তি সবসময় শ্রদ্ধাশীল। ‌সবার প্র‌তি শ্রদ্ধা ও ভা‌লোবাসা।

এদিকে শুক্রবার (২১ অক্টোবর) দিবাগত রাত ১২টার পর ইরানি প্রযোজক ও পরিচালক মুর্তজা অতাশ তার ইনস্টাগ্রামে অনন্ত জলিলের উদ্দেশে লিখেছেন: ‘আপনি বাংলাদেশের পর ছবিটির প্রযোজক ও পরিচালক হিসেবে আমার অনুমতি ছাড়াই মালয়েশিয়ায় মুক্তি দিয়েছেন এবং এখন আপনি এটি সিঙ্গাপুরে মুক্তি দেয়ার ঘোষণা দিয়েছেন। অচিরেই ইরানের আদালতে আপনার প্রতারণার স্বরূপ উন্মোচিত হবে এবং তারপর বাংলাদেশের আদালতের দ্বারস্থ হয়ে আমি আপনার কাছ থেকে আমার পাওনা আদায় করব।’

এর আগে, পবিত্র ঈদুল আজহায় মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ‘দিন: দ্য ডে’র অভিনেতা ও বাংলাদেশ অংশের প্রযোজক অনন্ত জলিলের বিরুদ্ধে চুক্তিভঙ্গের অভিযোগ তুলে আগস্টে মামলার হুঁশিয়ারি দিয়েছিলেন সিনেমার পরিচালক ও ইরানি প্রযোজক মুর্তজা অতাশ জমজম। তখনও এক ইনস্টাগ্রাম পোস্টে অনন্ত জলিলের বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ সামনে আনেন মুর্তজা। তার অভিযোগ, অনন্ত জলিল সিনেমার চুক্তি ও শর্ত ভঙ্গ করেছেন, সিনেমার প্রধান প্রযোজক হওয়া সত্ত্বেও অর্ধেক নির্মিত সিনেমা তার কাছ থেকে হাতিয়ে নিয়েছেন অনন্ত। প্রথমবার ইরানি প্রযোজক ও পরিচালকের মামলার হুঁশিয়ারি দেয়ার কয়েক ঘণ্টার মধ্যে বিষয়টি নিয়ে মুখ খোলেন ‘দিন: দ্য ডে’র অভিনেতা ও বাংলাদেশ অংশের প্রযোজক অনন্ত জলিল। নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে পোস্ট দিয়ে অবস্থান তুলে ধরেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ