Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কারাবাখের ধ্বংসাত্মক কর্মকাণ্ড আন্তর্জাতিক আদালতে তুলবে তুরস্ক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২২, ১১:৪০ এএম

আর্মেনিয়ার দখলে থাকার সময় কারাবাখ অঞ্চলে যে ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালানো হয়েছে, তা আন্তর্জাতিক বিচার আদালতে তোলা হবে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

আজারবাইজানের জেব্রাইল জেলায় বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট ইলহান আলিয়েভের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এরদোগান এ কথা বলেন। খবর আনাদোলুর।

২০২০ সালে আর্মেনিয়ার কাছ থেকে উদ্ধার করা এ অঞ্চলের জাঞ্জিলানে আজারবাইজানের একটি আন্তর্জাতিক বিমানবন্দর উদ্বোধন উপলক্ষ্যে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এরদোগান বলেন, আজারবাইজানের পাশে তুরস্ক আছে। তাদের কৃষি, বিদ্যুৎ ও সব ধরনের উন্নয়নের সহযোগী হতে চায় তুরস্ক।
১৯৯১ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নের দুই সদস্য রাষ্ট্র আর্মেনিয়া ও আজারবাইজান কারাবাখ অঞ্চলের মালিকানা নিয়ে যুদ্ধে জড়ায়।
সে সময় আর্মেনিয়ার সেনাবাহিনী বিবদমান এ অঞ্চলটি দখল করে নেয়। কিন্তু আন্তর্জাতিক সম্প্রদায় আজারবাইজানের পক্ষেই রায় দেয়।
এ সময় তারা কারাবাখ অঞ্চলের বহু ঐতিহ্যবাহী নিদর্শন ধ্বংস করে। এ কারণে তুরস্ক আন্তর্জাতিক আদালতে আর্মেনিয়ার বিরুদ্ধে মামলা করার ঘোষণা দিয়েছে।
২০২০ সালে ৪৪ দিনের যুদ্ধে আর্মেনিয়ার কাছ থেকে কারাবাখ অঞ্চলটি পুনরুদ্ধার করে আজারবাইজান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ