Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কুইন্স ফিল্ম ফেস্টিভ্যালে ৩ ক্যাটাগরিতে মনোনয়ন পেল ‘আদিম’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২২, ৪:১১ পিএম

মস্কো জয়ের পর এবার নিউ ইয়র্কের কুইন্স ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভালে তিনটি ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছে গণঅর্থায়নে নির্মিত বাংলাদেশর সিনেমা ‘আদিম’। বেস্ট ফিল্ম ফর ন্যারেটিভ ফিচার ফিল্ম, বেস্ট ডিরেক্টর ফর ন্যারেটিভ ফিচার ফিল্ম, বেস্ট সিনেমাটোগ্রাফি ফর ন্যারেটিভ ফিচার ফিল্ম-এই তিন বিভাগে কুইন্স ফিল্ম ফেস্টিভ্যালে ১২তম আসরে লড়বে সিনেমাটি। বিষয়টি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে নিশ্চিত করেছেন পরিচালক যুবরাজ শামীম।

শামীম সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, “সপ্তাহ দুই আগে ফেস্টিভাল কর্তৃপক্ষ আদিমের প্রোরেজ ফাইল পাঠাতে বললেন। ১০৫ জিবি ফাইল আমার বাসার দুর্বল নেটে পাঠানো কঠিন, তবুও বার কয়েক চেষ্টা করলাম। কিন্তু ইলেক্ট্রিসিটির টালবাহানা, আর আমার আইপিএস-ইউপিএস না থাকায় প্রোরেজ ফাইল পাঠানো হয়নি। এর মধ্যে আমি অন্য একটা কাজে ব্যস্ত হয়ে পড়ি, ভাবনায় থাকে সময়তো আছেই! হঠাৎ সেদিন কুইন্স থেকে মেইল পেলাম উৎসবের প্রমোশনাল পর্ব 'ট্রেইলার পার্টি' থেকে আদিম বাদ পড়েছে! মূহুর্তে ভেতরটা মোচড় দিয়ে ওঠে, অস্থিরতা বেড়ে যায়। আমি সরাসরি উৎসব প্রধান ক্যাথাকে মেইল করি, ক্যাথা আমাকে জানায়, লোকাল বিভাগে ওরা আদিমকে রেখেছে, কেননা এই বিভাগে প্রোরেজ ফাইল জরুরি না, তবে মূল প্রতিযোগিতা বিভাগে আদিম নেই!”

তিনি আরো লিখেছেন, “আমি বিনয়ের সঙ্গে আরো দুইদিন সময় চাই, ক্যাথা রাজি হন৷ প্রোরেজ ফাইল পাঠাতে বার কয়েক আবার চেষ্টা করি, যথারীতি ব্যর্থ হই। নিজের উপর প্রচণ্ড রাগ হয়! এরপর হঠাৎ মনে হলো, শুরু থেকেই তো আমার কিছু ছিল না, এমনকি একটা পেইড ভিমিয়ো অ্যাকাউন্ট! তবুওতো আটকাইনি কোথাও! নিজের পথে ঠিকঠাক হেঁটেছি, কেউ না কেউ পাশে দাঁড়িয়েছে। আর একজন ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ওয়ার্কারদের এসব মেনে নিয়েই পথ চলতে হয়। স্থানীয় একজনের আন্তরিক সহযোগিতায় দুই দিন সময় চেয়ে চারদিন পর, গতকাল প্রোরেজ ফাইল পাঠিয়ে চুপচাপ ছিলাম, স্যরি-টরি কিছু বলিনি। কারণ সকল দায় আমার নাহ্! ভোর সকালে উৎসব কর্তৃপক্ষ মেইল করে জানান 'আদিম'কে তারা তিনটি ক্যাটাগরিতে নমিনেটেড করেছে!”

এদিকে কুইন্স ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভালের ওয়েবসাইট থেকে জানা যায়, আগামী ১ নভেম্বর শুরু হয়ে কুইন্স ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভাল চলবে ৬ নভেম্বর পর্যন্ত।

এর আগে সেপ্টেম্বর মাসে মস্কো চলচ্চিত্র উৎসবের নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ড জিতে নেয় এই সিনেমা। সেই সঙ্গে পেয়েছে নেটপ্যাক সম্মাননা। এর পর সিনেমাটি প্রদর্শন হয়েছে ইতালির ২৫তম রিলিজিয়ন টুডে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। সেখানেও দর্শকের প্রশংসা পেয়েছে সিনেমাটি।

‘আদিম’ সিনেমার কাহিনী বস্তিকে কেন্দ্র করে। ছবির চরিত্ররাও বস্তিতেই বাস করেন। টঙ্গীর একটি বস্তিতে হয়েছে ‘আদিম’ এর শুটিং। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বাদশা, দুলাল, সোহাগী, সাদেক প্রমুখ। চলচ্চিত্রটির চিত্রগ্রহণে ছিলেন আমির হামজা এবং সাউন্ড ও কালার করেছেন সুজন মাহমুদ। গণ অর্থায়নে নির্মাতার নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান রসায়নের ব্যানারে নির্মিত এবং সহ-প্রযোজক হিসেবে যুক্ত রয়েছেন সিনেমাকার ও লোটাস ফিল্ম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ