Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এশিয়া কাপে যুবাদের বিশ্বকাপ প্রস্তুতি

| প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : এ বছরের শুরুতে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে মেহেদী হাসান মিরাজের দল সেমিফাইনালে উঠে রচনা করেছে ইতিহাস। যুব বিশ্বকাপ ক্রিকেট ইতিহাসে এমন সাফল্যে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে ঘিরে দারুণ কিছু’র স্বপ্ন দেখছে বিসিবি। ২০১৮ সালে নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশ দলের প্রত্যাশিত সাফল্য যাত্রা শুরু হচ্ছে আগামী ১৫-২৩ ডিসেম্বরে শ্রীলংকায় অনুষ্ঠেয় এশিয়া অনূর্ধ্ব-১৯ ক্রিকেট টুর্নামেন্ট থেকে। ২০১৮ সালে অনুষ্ঠেয় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপকে সামনে রেখে দল পুনর্গঠন করেছে বিসিবি’র গেম ডেভেলপম্যান্ট কমিটি ইতোমধ্যে। সর্বশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ স্কোয়াড থেকে সাইফ হাসান এবং হালিমকে রেখে এক ঝাঁক নতুন ক্রিকেটারকে নিয়ে শুরু করেছেন কোচ আবদুল করিম জুয়েল নুতন মিশন। এখান থেকেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের দল তৈরি করতে চান তিনি। এশিয়া অনূর্ধ্ব-১৯ কাপে অংশগ্রহণকে সামনে রেখে সে লক্ষ্যের কথাই জানিয়েছেন অনূর্ধ্ব-১৯ দলের কোচÑ ‘এশিয়া অনূর্ধ্ব-১৯ কাপ ক্রিকেটে পাকিস্তান, আফগানিস্তান ও সিঙ্গাপুরের বিরুদ্ধে প্রথম রাউন্ডে খেলব। এখানে আমরা ভাল করতে পারলে দ্বিতীয় রাউন্ডে যেতে পারব। ২০১৮ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপকে সামনে রেখে প্রাথমিক দল হিসেবে এটিকে বিবেচনা করা হয়েছে। এক বছর পরে যে দলটা হবে সেটাকে গড়ার জন্যই কাজ করছি। ওই লক্ষ্যের ক্ষেত্রে এই টুর্নামেন্টটা আমাদের জন্য ভাল প্রস্তুতি হবে।’
৮ জাতির অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে ‘বি’ গ্রæপে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান, পাকিস্তান এবং সিঙ্গাপুর। আগামী ১৫ ডিসেম্বর মাতারায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল প্রথম ম্যাচে অবতীর্ণ হবে আফগানিস্তানের বিপক্ষে, ১৬ ডিসেম্বর সিঙ্গাপুরের বিপক্ষে মোরাতুয়ায় এবং ১৮ ডিসেম্বর গল এ পাকিস্তানের বিপক্ষে গ্রæপ রাউন্ডের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। অনূর্ধ্ব-১৯ আন্তর্জাতিক ক্রিকেটে ৩৩ ওয়ানডে এবং ১৮টি প্রথম শ্রেণীর ম্যাচের অভিজ্ঞতা সম্পন্ন টপ অর্ডার ব্যাটসম্যান সাইফ হাসান দলটির অধিনায়ক। সহ-অধিনায়ক হিসেবে এশিয়া কাপ অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে দেখা যাবে বিপিএলে রাজশাহী কিংসের হয়ে টুয়েন্টি-২০ ক্রিকেটের অভিষেকে ইতিহাস রচনা করা অফ স্পিনার আফিফ ধ্রæব। দলটির ক্রিকেটারদের কারো বয়স ১৮ পেরোয়নি। ভবিষ্যতের কথা ভেবে তৈরি করা এই দলটিকে ভারসাম্যপূর্ণ মনে করছেন এজ গ্রæপের নির্বাচক এবং শ্রীলংকা সফরগামী দলের ম্যানেজার এহসানুল হক সিজানÑ ‘এই দলটিতে সাইফ ও হালিম ছাড়া আন্তর্জাতিক অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্টে অন্য কারো খেলার অভিজ্ঞতা নেই। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের কথা মাথায় রেখেই এই দলটা তৈরি করা হয়েছে। আমার কাছে মনে হয় খুবই ব্যালান্সড একটা দল এটা। আমাদের চারজন স্পেশালিস্ট বোলার আছে। বিগত অনূধ্ব-১৯ বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা আছে, সেই হালিমও দলে আছে। একজন বাঁহাতি স্পিনার, একজন অফস্পিনার কাম ব্যাটসম্যান রয়েছে। ৬ জন স্পেশালিস্ট ব্যাটসম্যান রয়েছে। এর মধ্যে সাইফ অলরাউন্ডার। আফিফ অফস্পিনার কাম ব্যাটসম্যান। আর তিনজন স্পেশালিস্ট ওপেনার আমরা নিয়েছি। দুইজন উইকেটরক্ষক।’
ঘোষিত দলটি গত ৪ মাস ধরে করেছে বিকেএসপি এবং কক্সবাজারে নিবিড় অনুশীলন। শ্রীলংকা সফরের আগে সিনিয়রদের সঙ্গে ৩টি দিবা-রাত্রির ম্যাচও খেলেছে। সে কারণে নিজেদের মধ্যে বোঝাপড়াটা দারুণ হয়েছে বলে মনে করছেন দলটির অধিনায়ক সাইফ হাসানÑ ‘যখন আমরা অনূর্ধ্ব-১৭ তে ছিলাম বেশ কয়েকজন একসাথে খেলেছি। পারস্পরিক বোঝাপড়াটা বেশ ভাল। আমাদের প্রস্তুতিটাও বেশ ভাল হয়েছে। একসাথে ক্যাম্প করেছি, অনুশীলন ম্যাচ খেলেছি। ম্যাচ বাই ম্যাচ আমরা খেলব। আশা করছি ভাল খেলতে পারব। এখান থেকে যে অভিজ্ঞতা অর্জন করব সেটা আমাদের জন্য ভবিষ্যতে অনেক ভাল হবে।’ সেমিফাইনালের লক্ষ্য নিয়ে আগামীকাল শ্রীলংকার উদ্দেশে ঢাকা ছেড়ে যাবে দলটি।
এশিয়া কাপে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল
সাইফ হাসান (অধিনায়ক), সজিব হোসেন, নাজমুল আলম, আফিফ হোসেন (সহ-অধিনায়ক), আমিনুল ইসলাম বিপ্লব, রায়ান রাফসান রহমান, হাবিবুর রহমান, মোহাম্মদ রাকিব, মাহিদুল ইসলাম ভুইয়া অঙ্কন, নাইম হাসান, শাখাওয়াত হোসেন, কাজী অনিক ইসলাম, ইয়াসিন আরাফাত, মুকিদুল ইসলাম মুগ্ধ, আব্দুল হালিম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়া

১৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ