Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাশ্মীরে পালিত হলো আন্তর্জাতিক সাদা ছড়ি দিবস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২২, ১১:০৯ এএম

অন্যান্য দেশের পাশাপাশি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য একটি বিশেষ দিন হিসেবে কাশ্মীরেও পালিত হয়েছে আন্তর্জাতিক সাদা ছড়ি দিবস। দিনটি উপলক্ষে শ্রীনগরের ঠাকুর হলে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অ্যাক্টরস ক্রিয়েটিভ থিয়েটার এবং জম্মু কাশ্মীর প্রতিবন্ধী সমিতি যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করেছিল।–সিএএনইন্ডিয়া, স্যোসালনিউজ

 

অনুষ্ঠানে অন্ধদের জন্য ‘সাদা ছড়ি’-র গুরুত্ব তুলে ধরা হয়। বলা হয়, এই দিবসের উদ্দেশ্য হলো, সমাজে অন্ধদের সক্রিয় অংশগ্রহণকে স্বীকৃতি দেওয়া এবং তাদের কৃতিত্ব তুলে ধরা করা। একটি সাদা ছড়ি হলো, একটি লম্বা লাঠি, যা রাস্তার প্রতিবন্ধকতা এড়াতে এবং 'নিম্ন দৃষ্টি' এড়াতে 'দৃষ্টিহীন' ব্যক্তিকে সাহায্য করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কাশ্মীরের শারীরিক প্রতিবন্ধী কমিশনের কমিশনার মুহাম্মদ ইকবাল লোন। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট অভিনেতা, ক্রিয়েটিভ থিয়েটারের চেয়ারম্যান মুশতাক আলী আহমেদ খান এবং জম্মু কাশ্মীর প্রতিবন্ধী সমিতির সদস্য আব্দুর রশিদ বাট এবং আবরার বাট সহ। এসময় প্রায় ২৫ জন দৃষ্টি প্রতিবন্ধী শিশুর মাঝে স্মার্টফোন বিতরণ করা হয়।

 

মুহম্মদ ইকবাল লোন তার বক্তব্যে এমন একটি অনুষ্ঠান আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান। তিনি বলেন, শারীরিকভাবে বিশেষ মানুষ সমাজের প্রয়োজন। এই লোকেদের অনন্য দক্ষতা রয়েছে যার জন্য শুধুমাত্র একটি প্ল্যাটফর্ম প্রয়োজন। মোশতাক আলী আহমদ খান সবাইকে ধন্যবাদ জানিয়ে আগামীতেও এ ধরনের অনুষ্ঠান আয়োজন করবেন বলে আশ্বাস দেন। জম্মু কাশ্মীর প্রতিবন্ধী সমিতির প্রশংসা করে তিনি বলেন, এই সমিতি চমৎকার কাজ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ